বর্ধমানে এক বাড়িতে মিলেছে ১৯ গোখরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জুলাই ২০১৭, ১৩:৪৪

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বর্ধমান জেলার ভাতারের দাউড়াভাঙা গ্রামে এক কৃষকের বাড়িতে মিলেছে ১৯টি জ্যান্ত গোখরা সাপ। সম্প্রতি বাংলাদেশের রাজশাহীতেও বেশ কয়েকটি বাড়িতে মিলছে একাধিক গোখরা সাপ ও সাপের ডিম।

জানা যায়, গত সোমবারে ওই গ্রামের সম্ভ্রান্ত কৃষক সন্তোষ ঘোষের বাড়ির রান্নাঘরের এক কোণে আলুর গাদার মধ্যে কিছু একটা নড়াচ়়ড়া করতে দেখেন তার মা আরতি। পরে সন্তোষকে খবর দিলে তিনি এসে দেখেন, ওটা গোখরো সাপ। প্রায় ১২ ঘণ্টা ধরে ঘর থেকে বেরিয়ে আসে একে একে ১৯টি গোখরা।

সন্তোষ জানান, কিলবিল করছে একটি গোখরা সাপ। কিছুক্ষণ পর বাইরে যাওয়ার সময়ে আরও একটি গোখরাকে রান্নাঘর থেকে বের হতে দেখেন।

তিনি বলেন, ‘আলুর গাদা সরিয়ে দেখি বেশ কয়েকটা দেড়-দুই ফুটের সাপ রয়েছে। শুধু তাই নয়, মাটির রান্নাঘরের এক কোণে ছোট্ট একটা গর্ত দেখে সন্দেহ আরও বাড়ে। রাত দেড়টা পর্যন্ত লাঠি দিয়ে খোঁচাখুঁচি করতে আরও বেশ কিছু সাপ বের হয় গর্ত থেকে। কয়েকটি ফণা তুলে তেড়েও আসে।

সবগুলো সাপই মেরে মেরে ঘরের বাইরে ফেলে দেন সন্তোষ। তবে আরও সাপ ঘরে থাকতে পারে বলে তার সন্দেহ। ঘরে ১৯টি গোখরা মেলায় আতঙ্কে রয়েছে পরিবারটি।

একসঙ্গে এতগুলো সাপ গৃহস্থ বাড়িতে কী ভাবে এল? এমন প্রশ্নের জবাবে বর্ধমানের ডিভিশনাল ফরেস্ট অফিসার দেবাশিস শর্মা বলেন, ‘বর্ষায় ব্যাঙ, ইঁদুরের উপদ্রব বাড়ে গ্রামে। তা ছাড়া মাটির ঘরও অপেক্ষাকৃত ঠাণ্ডা। তাই সাপগুলো ওই বাড়িতে বাসা বেঁধেছিল বলে প্রাথমিক ভাবে মনে হচ্ছে।’

জেলার নানা প্রান্তে লাগাতার সাপের কামড়ে মৃত্যুর ঘটনা বাড়ছে। প্রশাসনের তরফে সাপে কাটলে কী কী তৎপরতা দরকার, সে বিষয়ে প্রচারও চালানো হচ্ছে। বাড়িতে সাপের উপদ্রব রুখতে ঘর নিয়মিত পরিষ্কার রাখা এবং নিয়মিত কার্বলিক অ্যাসিড, ব্লিচিং পাউডার ছড়ানোর পরামর্শ দিয়েছেন। সেই সঙ্গে কোথাও সাপ দেখলে আতঙ্কিত না হয়ে ও সাপ না মেরে সংশ্লিষ্ট এলাকার রেঞ্জ অফিসে যোগাযোগ করুন। বন দপ্তরের কর্মীরা গিয়ে সাপগুলোকে ধরে জঙ্গলে ছেড়ে দেবেন।

(ঢাকাটাইমস/১২জুলাই/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :