পুজেমনকে স্পেনে ফেরত পাঠাতে পারে বেলজিয়াম

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ নভেম্বর ২০১৭, ১২:০৫ | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৭, ১২:০০

বেলজিয়ামের একটি আদালত কাতালোনিয়ার সাবেক বিচ্ছিন্নতাবাদী নেতা কার্লোস পুজেমনকে শুক্রবার দেশে ফেরত পাঠানোর কথা বিবেচনা করতে যাচ্ছে। কাতালান অঞ্চলের স্বাধীনতা প্রশ্নে বিদ্রোহ ও রাষ্ট্রদ্রোহীতার অভিযোগে দেশের আদালতের কাঠগড়ায় দাঁড় করাতেই তারা এটি বিবেচনা করছে। খবর এএফপি’র।

পুজেমন ও তার চার মন্ত্রী গত মাসে ব্রাসেলসে পালিয়ে যাওয়ার পর মাদ্রিদ আদালত তাদের বিরুদ্ধে একটি ইউরোপীয় গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। ন্যায়বিচার পাওয়া যাবে না এমন কথা দাবি করে তারা স্পেনিশ বিচারকের সামনে হাজির হওয়ার নির্দেশ উপেক্ষা করে।

কাতালানের বিচ্ছিন্নতাবাদীদের দেশে ফেরত পাঠানোর ব্যাপারে স্পেনের আবেদনের প্রেক্ষিতে ব্রাসেলসের একটি আদালত এই প্রথমবারের মতো তাদেরকে বিচারের জন্য দেশে ফেরত পাঠানো যায় কি-না সে ব্যাপারে শুক্রবার শুনানি করতে যাচ্ছে। কঠোর নিরাপত্তা বেষ্টিত আদালত কক্ষে এ শুনানি অনুষ্ঠিত হবে। এতে প্রসিকিউটর ও কাতালান নেতার আইনজীবীরা উপস্থিত থাকবেন।

গত ৫ নভেম্বর কার্লোস পুজেমন ও কাতালোনিয়া অঞ্চলের সরকারের চার সাবেক উপদেষ্টা বেলজিয়ামের পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। কার্লোস পুজেমনের সঙ্গে আত্মসমর্পণ করা অন্যরা হলেন কাতালোনিয়ার সাবেক কৃষিমন্ত্রী মেরিতসেল সেরেট, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আন্তোনি কমিন, সাবেক সংস্কৃতিমন্ত্রী ইউইস পুজ ও সাবেক শিক্ষামন্ত্রী ক্লারা পোঁসাতি।

গত ২৭ অক্টোবর কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্ট স্পেন থেকে স্বাধীনতা ঘোষণা করে। এরপর স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয় পুজেমনকে বরখাস্ত করেন এবং আঞ্চলিক পার্লামেন্ট বিলুপ্ত করেন। কাতালোনিয়ায় কেন্দ্রের শাসন জারি করা হয়। গত সোমবার স্পেনের সরকারি কৌঁসুলি পুজেমনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও বিদ্রোহের অভিযোগ আনেন। রাষ্ট্রদ্রোহের অপরাধে স্পেনে ৩০ বছরের সাজা হওয়ার বিধান আছে।

সূত্র: বাসস

(ঢাকাটাইমস/১৭নভেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :