মাসব্যাপী বাণিজ্য মেলা শুরু হচ্ছে কাল

জহির রায়হান, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৭, ১৮:০২ | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৭, ০৮:৩৮

আগামীকাল ১ জানুয়ারি সোমবার শুরু হচ্ছে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৮। মেলা উপলক্ষে রাজধানীর শেরেবাংলানগরের মেলা প্রাঙ্গণ সেজেছে অপরূপ সাজে। যেখানে এতদিন ছিল বিরান ভূমি, এখন সেখানে দৃষ্টিনন্দন স্টল। স্টলের চারদিক সাজানো হয়েছে ফুলে ফুলে।

এবারে বাণিজ্য মেলার প্রধান প্রবেশদ্বার করা হয়েছে পদ্মা সেতুর আদলে। বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে আয়োজিত হচ্ছে ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা।

শনিবার মেলা প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, বাণিজ্য মেলার সব স্টলের অবকাঠামো নির্মাণ কাজ এখনো শেষ হয়নি। কোনো কোনো স্টলে মালামাল উঠানো শুরু হয়েছে। আবার কোনোটার চলছে পুরোদমে রং করা। পদ্মা সেতুর আদলে তৈরি প্রধান ফটকে এখন চলছে শেষ মুহূর্তের রঙের কাজ। বঙ্গবন্ধু প্যাভিলিয়নের অবকাঠামে তৈরি হলেও চলছে ভেতরে সাজসজ্জার কাজ। ট্রাক ভরে ফুলের চারা আসছে মেলা প্রাঙ্গণে।

মেলা প্রাঙ্গণের রাস্তায় কোথাও কোথাও বালুর স্তুপ। ছড়িয়ে ছিটিয়ে রয়েছে কাঠের টুকরোসহ বিভিন্ন নির্মাণ সামগ্রির টুকরো। তবে ৩১ ডিসেম্বর বিকালের মধ্যেই মেলা প্রাঙ্গণ পরিষ্কারসহ পুরো কাজ শেষ হবে বলে জানিয়েছেন মেলার আয়োজকরা।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৮ এর সদস্য সচিব মো. আব্দুর রউফ ঢাকাটাইমসকে বলেন, এখন ফিনিশিং টাচ চলছে, তাই মেলা প্রাঙ্গণ আমরা এখনো পরিষ্কার করতে পারিনি। তিনি বলেন, 'এবার মেলায় ভিন্ন আঙ্গিক আনার চেষ্টা করা হয়েছে। ভেতরে বেশ ফাঁকা রাখা হয়েছে। মেলার দুই প্রান্তে সুন্দরবন ইকো পার্কের আকৃতি দেয়া হয়েছে। শিশু কর্নারের কাজও প্রায় শেষ। অর্কিডের বাগানের কাজ চলছে। আশা করছি রবিবার বিকালের মধ্যেই সব কাজ শেষ হয়ে যাবে।'

১ জানুয়ারি মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেলায় দেশি-বিদেশি প্রতিষ্ঠানের স্টল ও প্যাভিলিয়ন মিলিয়ে এবার ৫৪০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছেন বলে জানা গেছে।

ইপিবি সূত্রে জানা যায়, এবার বাণিজ্য মেলায় বাংলাদেশসহ ১৭টি দেশ অংশগ্রহণ করবে। দেশগুলো হলো ভারত, পাকিস্তান, চীন, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর,, ভুটান, মরিশাস, ভিয়েতনাম, মালদ্বীপ, নেপাল ও হংকং।

মেলার আয়োজক সূত্র জানায়, মেলায় এবারও মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক, এটিএম বুথ, রেডিমেড গার্মেন্টস, হোমটেক্স, ফেব্রিকস পণ্য, হস্তশিল্পজাত, পাট ও পাটজাত, গৃহস্থালি ও উপহারসামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য, তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক, পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ও প্রসাধনীসামগ্রী, খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকসামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি, নির্মাণসামগ্রী ও ফার্নিচার স্টল থাকছে।

আয়োজকরা জানান, ২০১৭ সালের বাণিজ্য মেলায় ২৪৩ কোটি টাকার রপ্তানি আদেশ পাওয়া গেছে। আগের বছর ছিল ২৩৫ কোটি টাকার। ২০১৮ সালের মেলায় ২৫০ টাকার রপ্তানি আদেশ পাওয়া যাবে বলে প্রত্যাশা করছে ইপিবি।

এবারের মেলায় ডিজিটাল অ্যাক্সপেরিয়েন্স সেন্টার, ইকোপার্কসহ নতুন অনেক কিছুই থাকছে। মেলার অবব্যস্থাপনা রোধে ভ্রাম্যমাণ আদালত ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তার সার্বক্ষণিক নজরদারিতে থাকবেন বলে জানিয়েছেন আয়োজকরা।

১ জানুয়ারি শুরু হওয়া এ মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। মেলায় কোনো সাপ্তাহিক ছুটি নেই। সকাল ১০ থেকে রাত ১০ পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। প্রবেশ ফি প্রতিজন ৩০ টাকা। ছোটদের জন্য ২০ টাকা।

বিভিন্ন দেশের প্রতিষ্ঠান মেলায় নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করে। দেশি ও বিদেশি পণ্যসামগ্রী প্রদর্শন, রপ্তানি বাজার অনুসন্ধান এবং দেশি-বিদেশি ক্রেতার সঙ্গে সংযোগ স্থাপনের ক্ষেত্রে এ মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মেলায় অংশগ্রহণের মাধ্যমে শিল্পপণ্য ও ভোগ্যপণ্য উত্পাদনকারীরা একদিকে তাদের উৎপাদিত পণ্যের গুণগত মান, ডিজাইন, প্যাকেজিং ইত্যাদি প্রদর্শন ও বিপণন করতে পারেন, অন্যদিকে পারস্পরিক সংযোগ স্থাপনসহ অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্য প্রসারের সুযোগ লাভ করে।

(ঢাকাটাইমস/জেআর/৩১ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সোনালী ব্যাংকের শুদ্ধাচার বাস্তবায়ন সংক্রান্ত নৈতিকতা কমিটির সভা অনুষ্ঠিত

সেবা প্রত্যাশী টার্গেট গ্রুপের সঙ্গে বিএইচবিএফসি’র মতবিনিময় সভা

টেকসই অনুশীলনের মাধ্যমে প্রবৃদ্ধির হটস্পট হিসেবে আবির্ভূত হচ্ছে দেশ: শিল্পমন্ত্রী

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন‌্য নতুন প্রডাক্ট চালু করেছে জনতা ক্যাপিটাল

গ্রামীণফোন এবং টিভিএস অটো বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারক

এসবিএসি ব্যাংকের ১১তম বর্ষপূর্তিতে স্মার্ট ব্যাংকিং সার্ভিস উদ্বোধন

এনআরবি ব্যাংক এবং এ এম জেড হাসপাতালের মধ্যে চুক্তি 

সোশ্যাল ইসলামী ব্যাংকের ফুটবল টিমের জার্সি উন্মোচন

বে গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি শামসুর রহমান মারা গেছেন

দেশে রিজার্ভ কমে এক দশকের মধ্যে সর্বনিম্ন

এই বিভাগের সব খবর

শিরোনাম :