অ্যাপলের বিরুদ্ধে গ্রাহকদের তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জুলাই ২০১৯, ১০:২২

অ্যাপলের ভয়েস অ্যাসিসট্যান্টের নাম সিরি। এই ভয়েস অ্যাসিস্ট্যান্টকে কন্ঠস্বরের মাধ্যমে ব্যবহার করেন অ্যাপল গ্রাহকরা। সম্প্রতি এক রিপোর্টে জানানো হয়েছিল নির্দিষ্ট কিছু সিরি ভয়েস রেকর্ডিং শোনেন কনট্রাকটাররা। এই পদ্ধতিকে ‘গ্রেডিং' বলা হয়। বিশ্বব্যাপী অ্যাপল গ্রাহকের Siri কে দেওয়া নির্দেশ নিয়মিত শোনার কাজ চলছে। এর মধ্যে রয়েছে গ্রাহকের স্বাস্থ্যের তথ্য, যৌন সম্পর্ক, ড্রাগ ডিল সহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য। সম্প্রতি এইন কাজের সঙ্গে যুক্ত এক ব্যক্তি অ্যাপলের বিরুদ্ধে অনৈতিকভাবে গ্রাহকের কন্ঠস্বর শোনার অভিযোগ তুলেছিলেন। সম্প্রতি এই অভিযোগের কথা স্বীকার করে নিয়েছে অ্যাপল। কোম্পানি জানিয়েছে সিরি সার্ভিসে উন্নতির জন্য এই কাজ করা হয়।

অনেক দিন ধরেই গুগল অ্যাসিসট্যান্ট ও অ্যামাজন অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্টের বিরুদ্ধে কন্ঠস্বর তৃতীয় পক্ষকে দেওয়ার অভিযোগ উঠেছে। অ্যাপল সব সময় জানিয়ে এসেছে গ্রাহকের সুরক্ষা নিয়ে আপোষ করবে না কোম্পানি। এবার অ্যাপলের সেই দাবির সামনে একটি বড় প্রশ্নচিহ্ন চলে এল।

সম্প্রতি ইন্টারনেটে প্রকাশিত এই অভিযোগের উত্তরে অ্যাপল জানিয়েছে ‘আপনি কী বলছে সেই কথা সঠিকভাবে বোঝার জন্য’ এই কাজ করে অ্যাপল।

অ্যাপল আরো জানিয়েছে, ‘সিরি’র ডিকটেশনে উন্নতির জন্য অল্প পরিমান রেকর্ডিং শোনা হয়। তবে কোন অ্যাপল আইডি থেকে সেই কণ্ঠস্বর রেকর্ড করা হয়েছে তা জানা যায় না। কঠিক সুরক্ষার অধীনে কর্মীরা এই কাজ করেন।’ সারা দিনে রেকর্ড হওয়া মোট রেকর্ডিং এর এক শতাংশের কম কন্ঠস্বর শোনা হয়। মাত্র করেক সেকেন্ড লম্বা হয় এই রেকর্ডিংগুলো।

(ঢাকাটাইমস/২৮জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :