‘পিলখানা ট্রাজেডির দায় কেন আ.লীগের হবে না?’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ আগস্ট ২০১৯, ১৮:২৪

২১ আগস্টের গ্রেনেড হামলার জন্য বিএনপি দায়ী হলে পিলখানা ট্রাজেডির জন্য আওয়ামী লীগ সরকার কেন দায়ী হবে না- এমন প্রশ্ন তুলেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

আজ বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ প্রশ্ন তোলেন তিনি। ২১ আগস্ট গ্রেনেড হামলায় খালেদা জিয়া ও তারেক রহমানকে জড়িয়ে সরকারি দল ও বিভিন্ন মিডিয়ার সমালোচনার জবাব দেন রিজভী।

বিএনপির নেতা বলেন, ‘সব সরকারের আমলে কখনো কখনো অনাকাক্সিক্ষত কিছু ঘটনা ঘটে, যার জন্য ওই সরকার দায়ী হতে পারে না। জাতীয় ও আন্তর্জাতিক বহুমুখী চক্রান্তকারী এজেন্টরা দেশে দেশে নানা নাশকতা করেছে। ২১ আগস্টের হামলায় যদি বিএনপির সরকারের দায় হয়, তাহলে পিলিখানা ট্র্যাজেডির জন্য কেন আওয়ামী লীগের সরকার দায়ী হবে না?

২০০৯ সালে পিলখানায় বিডিআর সদর দপ্তর ট্র্যাজেডিতে বাহিনীটির মহাপরিচালকসহ ৫৬ জন উর্ধ্বতন কর্মকর্তা নিহত হন। তখন ক্ষমতায় ছিল আওয়ামী লীগ। এর আগে ২০০৪ সালে বঙ্গবন্ধু এভিনিউতে দলীয় সমাবেশে গ্রেনেড হামলায় মহিলা আওয়ামী লীগের সভাপতি আইভী রহমানসহ ২৪ জন নিহত হন। তখন ক্ষমতাসীন ছিল বিএনপি।

রিজভী বলেন, ‘কেবল প্রধানমন্ত্রী বা ক্ষমতাসীন দলের নেতারাই নন, দু-একটি পত্রিকা এবং সরকারি নেতাদের মালিকানাধীন টেলিভিশনে ইনিয়ে-বিনিয়ে বেসামাল ভাষায় দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং তারেক রহমানের ওপর দোষ চাপাতে অক্লান্ত চেষ্টা চালিয়েছে।’

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ২১ আগস্ট বোমা হামলা মামলা নিয়ে রাজনীতি করছে অভিযোগ করে বিএনপির মুখপাত্র বলেন, ‘মূলত ২১ আগস্টের ঘটনা ছিল গভীর নীলনকশার অংশ, যার সঙ্গে তৎকালীন ক্ষমতাসীনরা জড়িত কি না তা নিয়ে জনমনে সন্দেহ রয়েছে। এ মামলার সামগ্রিক সুষ্ঠু, নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্ত হলে প্রকৃত ঘটনা বেরিয়ে আসত। কিন্তু তা না করে এ ঘটনাকে ন্যক্কারজনক কায়দায় সম্পূর্ণ রাজনৈতিকভাবে ব্যবহার করে ফায়দা নেয়ার চেষ্টা করে আসছে আওয়ামী লীগ। তার বড় প্রমাণ কথিত সম্পূরক চার্জশিটের নামে এ মামলায় তারেক রহমানকে জড়িয়ে ফরমায়েশি রায়ে সাজা দেয়া।’

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলায় হতাহতের ঘটনা মর্মস্পর্শী ও হৃদয়বিদারক বলে উল্লেখ করে রিজভী বলেন, ‘আইভী রহমানসহ অনেক নারী-পুরুষের জীবননাশ ও আহত হওয়ার নৃশংস ঘটনায় আমরাও তখন নিন্দা ও প্রতিবাদ জানিয়েছি। এখনো জানাই।’

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ দলের সাবেক মন্ত্রী ও নেতাদের নাম চার্জশিটে অন্তর্ভুক্ত করা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেন রিজভী। এর কারণ হিসেবে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্দোলনের ফসল মইনউদ্দিন-ফখরুদ্দিন সরকারের সময়ও এ মামলার চার্জশিটে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নাম ছিল না। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রাজনৈতিক উদ্দেশ্য ও প্রতিহিংসা পূরণের জন্য তাদের একান্ত অনুগত ও দলীয় লোক আব্দুল কাহ্হার আকন্দকে ফিরিয়ে এনে তদন্ত কর্মকর্তা নিয়োগ দেয়া হয়।’ তার আগেই আব্দুল কাহহার পুলিশ ডিপার্টমেন্ট থেকে অবসরে গিয়ে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন বলে দাবি রজিভীর।

(ঢাকাটাইমস/২২আগস্ট/বিইউ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক 

বিএনপির লিয়াজোঁ কমিটির সঙ্গে লেবার পার্টির বৈঠক

সরকার সহিংসতা করে দায় আমাদের ওপর চাপিয়েছে: নজরুল ইসলাম

আ স ম রবের বাসভবনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল

মুক্তি পেলেন বিএনপি নেতা হাবিব উন নবী খান সোহেল 

সমমনা জোটের সঙ্গে বৈঠকে বিএনপির লিয়াজোঁ কমিটি

তিস্তা প্রকল্পের সম্প্রসারণের নামে গাছ কাটা নির্মমতা: ন্যাপ 

শহীদ মিনারে আকবর খান রনোকে গার্ড অব অনার, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন

বিভাজন থেকে বেরিয়ে সবাইকে গণতন্ত্র প্রতিষ্ঠায় কাজ করা উচিত: মির্জা ফখরুল 

এদেশে এসে যারা দাপট দেখাবে তাদের ক্ষমতা মধ্যপ্রাচ্যেই সংকুচিত: ওবায়দুল কাদের 

এই বিভাগের সব খবর

শিরোনাম :