আইন করে সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণ করবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৯, ১৮:০২

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ফেইক নিউজ, গুজব ও বিদ্বেষমূলক বার্তা ঠেকাতে কঠোর অবস্থান নিচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে এবার আইন করতে চলেছে তারা। আগামী ১৫ জানুয়ারির মধ্যে এ সংক্রান্ত একটি চূড়ান্ত আইন পাশ করবে ভারতের কেন্দ্রীয় সরকার।

মঙ্গলবার দেশটির সুপ্রিম কোর্টে সরকারের পক্ষ থেকে একথা জানান দেশটির অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল।

ভারতের মাদ্রাজ, মুম্বাই, মধ্যপ্রদেশের উচ্চ আদালতে সামাজিক মাধ্যমের বিভিন্ন মামলা পরিচালিত হচ্ছে। মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি দীপক গুপ্ত এবং বিচারপতি অনিরুদ্ধ বসুর বেঞ্চে এই বিষয়ে শুনানি হয়।

শীর্ষ আদালত জানিয়েছে, ২০২০ সালের জানুয়ারি মাসের শেষ সপ্তাহে এ নিয়ে শুনানি হবে। শুনানিতে বেঞ্চের এক বিচারপতি মন্তব্য করেন, ‘সরকার ঘরের চাবি চায়। কিন্তু বাড়ির মালিক বলছে, তার কাছে চাবি নেই।’

সামাজিক যোগাযোগ মাধ্যমের যথেচ্ছ ব্যবহার নিয়ে দীর্ঘদিন ধরেই আইনি লড়াই চালাচ্ছে দেশটির কেন্দ্রীয় সরকার। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো অবিরত জাতিগত বিদ্বেষ, গুজব নিয়ন্ত্রণে চেষ্টা করছে।

কিন্তু তা স্বত্ত্বেও গুজবসহ ভুয়া খবর ঠেকানো যাচ্ছে না। সরকারি প্রতিষ্ঠানগুলোর দাবি তাদের কাছে কোনও পোস্ট-মেসেজ ডিক্রিপ্ট বা ডিকোড করার প্রযু্িক্ত নেই।

আর এ জন্যই সামাজিক মাধ্যম নিয়ন্ত্রণে আইন প্রণয়ন করতে যাচ্ছে সুপ্রিম কোর্ট। আগামী জানুয়ারিতে এ বিষয়ে দেশটির উচ্চ আদালত চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।

ঢাকাটাইমস/২২অক্টোবর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :