কাশ্মীরের সর্বশেষ পরিস্থিতি নিয়ে ট্রাম্পের সঙ্গে ইমরানের ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ নভেম্বর ২০১৯, ১৩:২৮

ভারত অধিকৃত কাশ্মীরের উপত্যকার নাগরিকরা টানা একশ দিনের বেশি সেখানে অবরুদ্ধে রয়েছেন বলে দাবি করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক ফোনালাপে কাশ্মীরের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন ইমরান খান।

এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার উভয় নেতার মধ্যে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক ইস্যু নিয়ে ফোনালাপ অনুষ্ঠিত হয়। এছাড়া আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনতে ও পারস্পরিক স্বার্থকে এগিয়ে নিতে একসঙ্গে কাজ করার ব্যাপারে ঐকমত্য পৌঁছান তারা। 

কাশ্মীর নিয়ে ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাবের প্রশংসা করেন ইমরান খান। তিনি কাশ্মীরে শান্তিপূর্ণ সমাধানে চাপ প্রয়োগ অব্যাহত রাখার জন্য ডোনাল্ড ট্রাম্পকে অনুরোধ করেন। কাশ্মীর ইস্যুতে ট্রাম্প মধ্যস্থতার আগ্রহ দেখালে কার্যকরী কোনো পদক্ষেপ থেকে বিরত থাকছে। কাশ্মীর ভারত ও পাকিস্তানের অভ্যন্তরীণ ইস্যু বলে এ বিষয়ে সরাসরি হস্তক্ষেপ থেকে বিরত থাকছেন ট্রাম্প প্রশাসন।

সম্প্রতি একটি চুক্তির আওতায় আফগান কারাগার থেকে তিন তালেবান কমান্ডারকে মুক্তির বিনিময়ে মার্কিন কেভিন কিং ও অস্ট্রেলীয় টিমথি উইকসে ছেড়ে দেয় আফগান তালেবান। এতে শান্তি প্রক্রিয়া নতুন করে শুরু হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

আফগানিস্তান ইস্যুতে পাকিস্তানের পদক্ষেপের প্রশংসা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ইমরান খানকে বলেন,‘আফগানিস্তানে পশ্চিমা বন্দিদের মুক্তি দেওয়া ইতিবাচক অগ্রগতি।’ ইমরান খানও আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় তার অঙ্গীকারের কথঅ পুনর্ব্যক্ত করেন।

ঢাকাটাইমস/২২নভেম্বর/আরআর

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :