ফরিদপুরে প্রথম পতাকা উত্তোলন দিবস উদযাপন

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ মার্চ ২০২০, ১৫:২৫

ফরিদপুরের মাটিতে প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উড়েছিল ১০ মার্চ। এই উপলক্ষে মঙ্গলবার ফরিদপুরে প্রথম পতাকা উত্তোলন দিবস উদযাপন হয়েছে।

দিবসটি উপলক্ষে বেলা ১১টায় শহরের জেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

মুক্তিযোদ্ধা ও জেলা পরিষদের চেয়ারম্যান লোকমান হোসেন মৃধার সভাপতিত্বে সভায় বক্তব্য দেন- ফরিদপুরের মুজিব বাহিনীর কমান্ডার শাহ মো. আবু জাফর, তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদের নেতা সালাউদ্দিন আহম্মেদ ও গোলজার হোসেনসহ তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদের নেতারা।

এর আগে জেলা পরিষদ চত্বরে পতাকা উত্তোলন করেন স্বাধীনতা যুদ্ধে বৃহত্তর ফরিদপুরের মুজিব বাহিনীর কমান্ডার, ছাত্র সংগ্রাম পরিষদের নেতা ও সাবেক সাংসদ শাহ মো. আবু জাফর।

তিনি বলেন, ‘৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণের পরে ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজের ছাত্র নেতারা সংগঠিত হয়ে ফরিদপুরে জাতীয় পতাকা উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছিল। সেই সিদ্ধান্ত মোতাবেক শহরের অম্বিকা ময়দানে শাহ আবু জাফরের নেতৃত্বে ছাত্র সংগ্রাম পরিষদের নেতাকর্মীসহ কয়েকশ ছাত্র জনতা একসঙ্গে পতাকা উত্তোলন করেন। একইদিনে ফরিদপুর জেলা প্রশাসক ও পুলিশ সুপার কার্যালয়েও পতাকা উত্তোলন করা হয়েছিল।’

বর্তমান প্রজন্মকে সঠিক ইতিহাস জানাতে সংবাদ কর্মীদের ভূমিকা অনস্বীকার্য উল্লেখ করে তিনি বলেন, ‘নতুন প্রজন্মের কাছে সঠিক ইতিহাস তুলে ধরতে এ ধরনের আয়োজনের বিকল্প নেই।

ঢাকাটাইমস/১০মার্চ/পিএল/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :