করোনায় আক্রান্ত হলে স্বাদ ও গন্ধের অনুভূতি থাকে না

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২০, ০৮:৫১

জ্বর, শরীরে ব্যথা, মাথা যন্ত্রণা, হাঁচি, কাশি ইত্যাদি করোনাভাইরাসের উপসর্গ। এগুলো সম্পর্কে এতদিনে মোটামুটি আমরা প্রায় সকলেই জেনে গিয়েছি। এই ভাইরাস যে আমাদের চোখ, নাক বা মুখ দিয়ে শরীরে ঢুকে ফুসফুসে সংক্রমিত হয় এ কথাও আমরা অনেকেই জানি। কিন্তু জানেন কি করোনাভাইরাসে আক্রান্তরা নাকি কোনও গন্ধই পান না! শুনতে অদ্ভুত লাগলেও এমনটাই দাবি করেছেন হার্ভার্ড মেডিকেল স্কুলের একদল গবেষক।

হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকেরা জানিয়েছেন, করোনাভাইরাস মূলত আমাদের নাক, মুখ ও গলার কোষগুলোকে আক্রমণ করে। ফলে আক্রান্ত ব্যক্তি গন্ধ ও স্বাদ গ্রহণের ক্ষমতা হরিয়ে ফেলে।

এই প্রসঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের একাধিক চিকিৎসকরাই হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকেদের তত্বের সঙ্গে একমত। প্রায় সকলেই জানিয়েছেন, এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর আক্রান্ত ব্যক্তি হঠাৎ করেই তার স্বাদ ও গন্ধ পাওয়ার ক্ষমতা হারাতে থাকে।

আলেকজান্দ্রিয়ার একদল গবেষক জানিয়েছেন, করোনাভাইরাসের আক্রান্ত ব্যক্তিদের প্রথমে হাঁচি, কাশি, জ্বর, মাথা যন্ত্রণার মতো প্রাথমিক উপসর্গ দেখেই পরীক্ষা করাতে হবে। এ ছাড়াও যদি অন্য কোনও শারীরিক সমস্যা থেকে থাকে সে ক্ষেত্রে হোম কোয়ারেন্টাইনে থাকা অত্যন্ত জরুরি।

হার্ভার্ড মেডিকেল স্কুলের নিউরোলজি বিভাগে কর্মরত ডেভিড ব্রান এবং সন্দীপ রবার্ট দত্ত জানিয়েছেন, এই ভাইরাস আক্রান্ত ব্যক্তিকে স্বাদ ও গন্ধের অনুভূতিতে বাধা সৃষ্টি করে।

এছাড়াও এই ভাইরাস এপিথেলিয়াম কোষ নষ্ট করে দেয়। এই ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত হওয়ার বেশ কিছুদিন পর সক্রিয় হয় এবং ধীরে ধীরে আক্রন্তের খাবার খাওয়ার ইচ্ছা নষ্ট করে দেয়। একইসঙ্গে বাড়িয়ে দেয় মানসিক অবসাদও। ফলে শরীরে পুষ্টির অস্বাভাবিক ঘাটতি দেখা যায়।

(ঢাকাটাইমস/৩১মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :