মরণোত্তর সম্মাননা পেলেন দ্রুততম মহিলা রেসার জেসি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুন ২০২০, ১০:৪৭

২০১৯-এ এই গতিই প্রাণ কেড়ে নিয়েছে তার। তবে সেই গতির জন্যই মরণোত্তর সম্মান পেলেন জেসি কুম্বস। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তরফে জেসিকে মরণোত্তর স্থলে সবচেয়ে দ্রুততম মহিলা কার রেসার হিসেবে রেকর্ড করার সম্মান প্রদান করল। গতির রেকর্ড ভাঙতে গিয়েই গত বছর মৃত্যু হয়েছিল তাঁর। স্থলে এত দ্রুত গাড়ির চালানো কোনও মহিলা তিনিই প্রথম। ২০১৯ সালের ২৭ অগস্ট অরিগেৃনের আলভোরড মরুভূমিতে রেকর্ড গড়েছিলেন তিনি। তাঁর গাড়িতে স্পিড ছিল ৫২২.৭৮৩ মাইল প্রতি ঘণ্টায়। গত ৪০ বছরেরও বেশি সময় পর এমন রেকর্ড তিনিই গড়তে পেরেছিলেন। মোটর অথরিটির তরফে জানানো হয়েছিল যে, জেসির আগে এই রেকর্ডের মালকিন ছিলেন ১৯৭৬ সালে কিটি ও'নীল। তাঁর স্পিড ছিল ৫১২.৭ মাইল প্রতি ঘণ্টায়।

অরিগনের ইভেন্টেই রেকর্ড গড়তে গিয়ে মৃত্যু হয়েছিল জেসির। ২০১৩ সালে ৩৯৮ মাইল প্রতি ঘণ্টায় গাড়ি চালিয়ে তিনি রেকর্ড তৈরি করেছিলেন। অরিগনে সেদিন জেসি চালাচ্ছিলেন তাঁর গাড়ি নর্থ আমেরিকান ইগল সুপারসনিক স্পিড চ্যালেঞ্জার দলের হয়ে। এই ইভেন্টেই সবচেয়ে দ্রুততম মহিলার রেকর্ড করেন তিনি। রেকর্ড গড়তে গিয়ে রেসিং ট্র্যাকে মৃত্যুবরণ করেছিলেন মার্কিন কার রেসার ও টেলিভিশন ব্যক্তিত্ব জেসি কম্বস। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৩৯ বছর।

সেদিন রেসিং ট্র্যাকেই গতির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন জেসি। ২০১৩ সালে গড়া নিজের রেকর্ড ২০১৬-এ ভেঙেছিলেন তিনি। নতুন রেকর্ড ছিল প্রতি ঘণ্টায় ৪৭৮ মাইল। কিটি ওনীলের রেকর্ড ভাঙতে চেয়েছিলেন জেসি। হতে চেয়েছিলেন বিশ্বের দ্রুততম মহিলা। কিন্তু সেখানেই শেষ পর্যন্ত চিরতরে চলে গেলেন তিনি।

জেসির দলের সদস্যরা জানিয়েছিলেন, শুধু রেকর্ড করাতেই সন্তুষ্ট ছিলেন না তিনি। রেকর্ড ভাঙতেও খুবই ভালোবাসতেন। কিন্তু বড্ড তাড়াতাড়ি সব শেষ হয়ে গেল। বন্ধুর মৃত্যুতে ভেঙে পড়েছিলেন তাঁর দলের সদস্যরাও। মর্মান্তির দুর্ঘটনার পর অনেক চেষ্টা করেও জেসিকে বাঁচানো সম্ভব হয়নি। চোট এতই ভয়াবহ ছিল যে শেষে মৃত্যুর কাছে হার মেনেছিলেন বিশ্বের সবচেয়ে দ্রুততম মহিলা রেসার।

(ঢাকাটাইমস/২৬ জুন/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এশিয়ান তায়কোয়ান্দো চ্যাম্পিয়ন ইরান

হাই পারফরম্যান্স দলে শ্রেয়াস-ইশান, আবারও ফিরতে পারেন কেন্দ্রীয় চুক্তিতে

এবারের বিশ্বকাপে বাংলাদেশকে নিয়ে যা বললেন মাশরাফি

এইচপির ট্রেনিং ক্যাম্পের দল ঘোষণা বিসিবির

যুক্তরাষ্ট্রে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ, দেখে নিন ম্যাচ সূচি

সিটি ছাড়ার কথা ভাবছেন  ‘ক্লান্ত’ গার্দিওলা

দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজ: বিশ্বকাপের অধিনায়কসহ ৭ জনকে রাখছে না ওয়েস্ট ইন্ডিজ

ব্রাজিলের কোপা স্কোয়াডে নতুন চার মুখ, বাদ পড়লেন এডারসন

দাপুটে জয়ে আবারও শিরোপা উঠলো ম্যানসিটির হাতে, গড়ল ইতিহাসও

পাকিস্তান সফরের ইচ্ছাপ্রকাশ বিরাট কোহলির, বেজায় খুশি আফ্রিদি

এই বিভাগের সব খবর

শিরোনাম :