বর্ষায় চুলের যত্নের পাঁচ উপায়

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০২০, ১০:০০

বর্ষাকালে চুলের সমস্যা সবচেয়ে বড়। এই সময়টাতেই সবচেয়ে বেশি চুল ওঠা এবং চুলের বিভিন্ন সমস্যা দেখা দেয়। চুল পড়া, খুসকি, ঘামাচি, স্ক্যাল্পে ইনফেকশানসহ বিভিন্ন সমস্যা লেগেই থাকে।

বর্ষাকালে আবহাওয়া আর্দ্র থাকার জন্য চুল বেশি ক্ষতিগ্রস্ত হয়। বৃষ্টিতে চুল ভিজে গেলে বাড়ি এসে চুল ভাল করে ধুয়ে নিন। নয়তো বৃষ্টির জল মাথায় বসে ঠান্ডা লেগে যেতে পারে। তাছাড়াও চুলে জট বাধতে পারে। বর্ষাকালে আবহাওয়া গুমোট থাকায় চুলের গোড়া ঘেমে যায়। এই ঘাম থেকেই খুশকি ও চুল ঝরা শুরু হয়। তাই এই সময়টাতে চুলের স্পেশাল কেয়ার করা ভীষণ জরুরি। চলুন জেনে নিই বর্ষার চুলের যত্নের কয়েকটি উপায়।

নিয়মিত তেল মাসাজ করুন

শুধু ক্লান্তি দূর করে চনমনে করে তোলাই নয়, চুলের বৃদ্ধির জন্যও মাথায় তেলের মাসাজ ভীষণ উপকারী। চুলে নিয়মিত তেল ব্যবহার করলে তা স্ক্যাল্পকে ব্যাকটেরিয়া ও অন্যান্য সংক্রমণের হাত থেকে রক্ষা করে। চুলে তেল লাগালে শুষ্কতা দূর হয়, ডিপ কন্ডিশনিংয়ের সুফলও মেলে। তবে অতিরিক্ত তেল লাগাবেন না, পরিমাণমতো তেল চুলে লাগিয়ে সারা রাত রেখে পরের দিন শ্যাম্পু করে নেবেন। চুলে নিয়মিত তেল মাসাজ করলে, চুল সুন্দর ও নরম হয়, চুলের গ্রোথ ভালো হয়।

চুল শক্ত করে বাঁধবেন না

এই সময়ে চুল বেশি বাঁধলে ভিতরে আর্দ্রতা জমে থাকে, এজন্য চুল ভেঙ্গে পড়ে। চুল মুখে পড়লে একটা টপ নট বা একটা আলগা বিনুনিই যথেষ্ট। একটানা অনেকক্ষণ চুল বেঁধে রাখবেন না। অনেকে রাত্রে শুতে যাওয়ার আগে গোড়া শক্ত করে চুল বেঁধে তবেই ঘুমতে যান। এতে চুল গোড়া থেকে উঠে আসে। চেষ্টা করবেন ঢিলেঢালা করে চুল বাঁধতে। শক্ত করে রাবার ব্যান্ড দিয়ে চুল বাঁধলে চুলের ক্ষতি হয়।

হেয়ার প্রোডাক্ট কম ব্যবহার করুন

সকালে উঠেই মাথায় একগাদা সেরাম বা জেল লাগিয়ে নিলে কোনো লাভ হয় না। হেয়ার এক্সপার্টরা বলছেন যে, মাথার চুলে যত বেশি প্রোডাক্ট ব্যবহার করবেন চুলের ক্ষতি তত বেশি হবে। যদি সকালে বেরনোর আগে ড্রায়ার দিয়ে চুল শুকাতে চান তাহলে চুলে হিট প্রোটেকটান্ট স্প্রে লাগিয়ে নেবেন। প্রতি সপ্তাহে নিয়ম করে হেয়ার স্টাইলিং প্রোডাক্ট লাগাবেন না। বরং চুল স্বাভাবিক রাখুন এবং প্রাকৃতিক উপায় অবলম্বন করুন।

সঠিক চিরুনি ব্যবহার করুন

মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ান, তাতে জট ছাড়ানো সহজ হবে। কন্ডিশনার লাগানোর পরেও চিরুনি দিয়ে চুলের জট ছাড়িয়ে নিন, তাতে গোটা চুলে সমানভাবে কন্ডিশনার ছড়িয়ে যেতে পারবে। প্রচুর টাকা খরচ করেন চুলের পিছনে, অথচ সামান্য একটা বিষয় বারবার চোখ এড়িয়ে যায়। আর সেটা হল আমাদের চিরুনি। ভুল চিরুনি ব্যবহার করলেও চুলের ক্ষতি হয়, চুলে জট পড়ে যায় এবং চুল পড়তে শুরু করে।

সকালবেলা উঠে এমন চিরুনি দিয়ে চুল আঁচড়াবেন যেটা দিয়ে আঁচড়াবার সময় আপনার স্ক্যাল্পে ব্যথা না হয়। চিরুনি যেন নন সিনথেটিক হয়। প্রতিদিন নিয়ম করে চিরুনি ধোবেন। নাহলে সকালে ওই চিরুনি দিয়ে আঁচড়ালে চুল আবার ময়লা হয়ে যাবে।

রাতে চুলের যত্ন নিন

রাতে চুলের যত্ন নেওয়া খুব প্রয়োজন। একদিন বা দু’দিন পরপর একবার করে রাতে ভালো করে মাথায় অয়েল ম্যাসাজ করা খুব জরুরি। এতে চুল পুষ্টি পায় এবং চুল মজবুত হয়। তেল মাখুন বা না মাখুন, রাতে কিন্তু আরেকবার ৫-১০ মিনিট ধরে চুল আঁচড়ে নিয়ে হালকা করে চুল বেঁধে ঘুমাতে গেলে চুল ভালো থাকে।

ঢাকা টাইমস/১৪জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :