হংকংয়ে গণতন্ত্রপন্থী ধনকুবের জিমি লাই গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১০ আগস্ট ২০২০, ১২:২৬ | প্রকাশিত : ১০ আগস্ট ২০২০, ১১:৪৯

হংকংয়ে নতুন নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়েছে গণতন্ত্রপন্থী ধনকুবের ও মিডিয়া টাইকুন জিমি লাইকে। গ্রেপ্তারের পর পুলিশ তার বিরুদ্ধে অভিযোগ করে বলেছে, জিমি লাই বিদেশি শক্তির সঙ্গে হাত মিলিয়েছেন। খবর রয়টার্সের।

সম্প্রতি হংকংয়ে নতুন নিরাপত্তা আইন চালু করেছে চীন। এই আইনের প্রতিবাদ জানিয়েছেন হংকংবাসী। নিরাপত্তা আইনের সমালোচনা করে সেখানকার ৩০ লাখ বাসিন্দাকে ব্রিটিশ নাগরিকত্ব দেয়ার ঘোষনা দিয়েছে ব্রিটেন। হংকংয়ের নতুন নিরাপত্তা আইনে বলা হয়েছে, বিদেশি শক্তির সঙ্গে হাত মিলিয়ে ষড়যন্ত্র, বিক্ষোভ দেখিয়ে জাতীয় স্বার্থ বিরোধী কাজ করলেই গ্রেপ্তার করা হবে।

আইনের পরই মানবাধিকার কর্মীরা জানিয়েছিলেন যে, চীনের নতুন আইন গণতন্ত্রবিরোধী এবং তা হংকং এর লোকেদের প্রতিবাদের অধিকার কেড়ে নেবে। এর আগে এই আইন প্রয়োগ করে বিক্ষোভকারী ছাত্রদের গ্রেপ্তার করা হয়েছে।

জিমি লাইকের এক সহযোগী মার্ক সাইমন জানিয়েছেন, বিদেশি শক্তির সঙ্গে হাত মেলানোর অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে। জিমি লাইয়ের মিডিয়া গ্রুপের কয়েকজন সদস্যকেও আটক করা হয়েছে বলে জানান মার্ক সিমন। পুলিশ সূত্র উদ্ধৃত করে এএফপি জানিয়েছে, জিমি লাইয়ের বিরুদ্ধে দুইটি অভিযোগ। বিদেশি শক্তির সঙ্গে হাত মেলানো এবং জালিয়াতি করা।

জাতীয় নিরাপত্তা আইনে এখনো পর্যন্ত যাদের গ্রেপ্তার করা হয়েছে, তার মধ্যে লাই হলেন সবচেয়ে হাই প্রোফাইল।পুলিশ জানিয়েছে, জাতীয় নিরাপত্তা আইনে সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে। এর বাইরে আর কোনো তথ্য পুলিশ দেয়নি।

ঢাকা টাইমস/১০আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :