আমন ধান রোপণে ব্যস্ত রাণীনগরের কৃষকরা

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ আগস্ট ২০২০, ২০:৪৫

নওগাঁর রাণীনগর উপজেলায় আমন ধান রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। বাজারে বোরো ধানের দাম ভালো পাওয়া এবার আমন ধান রোপণে ঝুঁকছেন তারা। উপজেলায় চলতি মৌসুমে ১৮ হাজার ৫০০ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। এর মধ্যেই প্রায় ৯ হাজার হেক্টর জমিতে রোপণ করা হয়েছে।

জানা গেছে, আউশ মৌসুমে রাণীনগর উপজেলার সদর, গোনা, মিরাট, কাশিমপুর, বড়গাছা ইউনিয়নসহ বেশ কিছু এলাকায় প্রায় ১ হাজর ৪২৫ হেক্টর জমির ধান বন্যায় তলিয়ে গিয়েছিল। এর মধ্যে ১৪৪ হেক্টর জমির ধান পুরোপুরি নষ্ট হয়ে গেছে। তলিয়ে যাওয়া এসব জমি বা মাঠ থেকে পানি নেমে যাওয়ায় সঙ্গে সঙ্গে কৃষকরা জমির আগাছা পরিস্কার করে আমন ধান রোপণ শুরু করেছেন। এবার উপজেলায় স্বর্ণা পাঁচ, বিধান ৩৪, হাইব্রিড, গোল্ডেন রাইট, বিধান ৮৭, ৭১ সহ বিভিন্ন জাতের ধান রোপণ করা হচ্ছে।

কৃষকরা জানিয়েছেন, বাজারে ইরি-বোরো ধানের দাম ভালো পাওয়ায় কৃষকরা বেশ লাভবান হয়েছেন। আগের বছরের তুলনায় এ বছর বোরো ধানের ফলন যেমন ভালো হয়েছে তেমনি বাজারে দামও বেশ ভালো পেয়েছেন তারা। ফলে সবমিলিয়ে আমন ধান চাষে ঝুঁকেছেন তারা।

রাণীনগর উপজেলার গৌড়দিঘী গ্রামের কৃষক স্বপন সরকার ও বেলঘরিয়া গ্রামের হাসান আলীসহ অনেকেই জানান, বন্যার পানিতে জমি তলিয়ে যাওয়ায় আমন ধান রোপণ করা সম্ভব হচ্ছিল না। তবে গত কয়েকদিন থেকে পানি নেমে যাওয়ায় জমির আগাছা পরিস্কার করে তার মতো অনেক কৃষকরা ধান রোপণে ব্যস্ত সময় পার করছেন।

কৃষক নুর মুহাম্মদ, ইমরান হোসেনসহ অনেকই বলেন, ‘বোরো মৌসুমে বেশ কিছু জমিতে আবাদ করেছিলাম। ফলন ভালো হয়েছে। দামও সন্তোষজনক পেয়েছি। এবার বেশ কয়েক বিঘা জমিতে আমন ধান রোপণ করেছি। কিছু জমি একটু নিচু হওয়ায় ফেলে রেখেছি। পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে ওইসব জমিতেও আমন ধান রোপণ করবো।’

তারা জানান, এ বছর আমন চাষে আবহাওয়া অনুকূলে রয়েছে। বৃষ্টির পানিতেই জমি চাষাবাদ করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, সরকারি নির্দেশনা অনুসারে কোনো জমি যেন পতিত না থাকে সে জন্যে কৃষি বিভাগ মাঠে ঘুরে বিভিন্ন কাজ করছে। ধানের ভালো দাম পাওয়ায় আমন মৌসুমে উপজেলায় ১৮ হাজার ৫০০ হেক্টর জমিতে ধান চাষ হবে এমনটাই আশা করা হচ্ছে। আগামী ১৫ দিনের মধ্যে আমন ধান রোপণ শেষ হবে বলেও আশা করছেন তিনি।

(ঢাকাটাইমস/১৩আগস্ট/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :