ব্যাংকের ডিজিটাল লেনদেনে কমন প্লাটফর্ম চান অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবদেক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ আগস্ট ২০২০, ১৮:৪২

গ্রাহকের আর্থিক লেনদেন প্রক্রিয়া আরও দ্রুত ও সহজ করতে দেশের সব ব্যাংক নিয়ে একটি কমন ডিজিটাল সিসটেম প্ল্যাটফর্ম চান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বৃহস্পতিবার অগ্রণী ব্যাংক লিমিটেড ও বিকাশ লিমিটেডের মধ্যে ডিজিটাল লেনদেনের উদ্বোধনী অনুষ্ঠানে তার এ ইচ্ছার কথা জানান অর্থমন্ত্রী।

এখন থেকে বিকাশ অ্যাপের মাধ্যমে অগ্রণী ব্যাংকের টাকা আনা যাবে আবার জমা রাখা যাবে। ব্যাংকে না গিয়েও বিকাশ অ্যাপের মাধ্যমে আগ্রণী ব্যাংকের সঙ্গে টাকা লেনদেন করা যাবে।

এই ব্যবস্থায় অগ্রণী ব্যাংকের মতো অন্যরাও এগিয়ে আসবে- এমন আশা প্রকাশ করে অর্থমন্ত্রী বলেন, ‘আমি একটি কমন প্লাটফর্ম দেখতে চাই। রাষ্ট্রায়ত্ত ব্যাংক যেগুলো আছে, পাশাপাশি প্রাইভেট সেক্টর যা আছে, তাদের সঙ্গে নিয়ে একত্রে কমন প্লাটফর্ম করা যায়। আমি মনে করি সেদিনই সার্থকভাবে আমাদের ডিজিটাল ট্রান্সফরমেশন, ডিজিটাল ফিনান্সিয়াল ইনক্লুশন পরিপূর্ণ হবে।’

আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘যে লক্ষ্য সামনে রেখে আমরা শুরু করেছি, তা সফল করতে হবে। এই উদ্যোগ একটি নতুন উদ্যোগ। এ সময় আমাদের আরও দক্ষতা অর্জন করতে হবে। আমরা যাত্রা শুরু করলাম। আমাদের অব্যাহত প্রচেষ্টা থাকবে।

অগ্রণী ব্যাংক এবং বিকাশের যৌথ উদ্যোগ দেশকে ডিজিটাল বাংলাদেশের পথে আরও এক ধাপ এগিয়ে নিল বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী। বলেন, ‘আজকে যে কার্যক্রম শুরু হলো, আগামী দিনে এটি যেন হোঁচট না খায় সে বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে সতর্ক থাকতে হবে। আমাদের গুড গভর্নেন্স নিশ্চত করতে হবে। আমরা যেন পথ না হারাই।’

বিকাশের মাধ্যমে অগ্রণী ব্যাংকের ডিজিটাল লেনদেনের উদ্যোগকে যুগান্তকারী হিসাবে উল্লেখ করে সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম এই ব্যবস্থার নিরাপত্তা নিশ্চিত করার জন্য কাজ করতে হবে বলে অভিমত দেন। তিনি বলেন, ডিজিটাল করতে গিয়ে যেন কোনোভাবেই গ্রাহকের আস্থা না হারায় সে বিষয়েও কঠোর নজরদারি করতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, অগ্রণী ব্যাংকের প্রায় এক কোটি গ্রাহক এখন সহজেই বিকাশের মাধ্যমে ব্যাংকিং কার্যক্রম করতে পারবেন। তারা নিজ অ্যাকাউন্ট থেকে বিকাশে কিংবা বিকাশ থেকে নিজের অ্যাকাউন্টে অর্থ লেনদেন করতে পারবেন। এমনকি জরুরি প্রয়োজনে কিংবা ব্যাংক বন্ধ থাকাকালীনও বিকাশের মাধ্যমে দ্রুত অর্থ লেনদেন করা যাবে।

অ্যাকাউন্ট থেকে বিকাশে নিয়ে নিকটবর্তী বিকাশ এজেন্ট থেকে সহজেই অর্থ উত্তোলন করা যাবে। এ ছাড়া মাসিক সঞ্চয়ের টাকাও সহজেই বিকাশ থেকে অ্যাকাউন্টে জমা দিতে পারবেন গ্রাহক।

বিকাশের কমিউনিকেশন বিভাগের প্রধান শামসুদ্দিন হায়দার ডালিমের সঞ্চালনায় অনলাইন অনুষ্ঠানে আরও সংযুক্ত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ শামস-উল ইসলাম, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির, চিফ কমার্সিয়াল অফিসার মিজানুর রশীদ প্রমুখ।

(ঢাকাটাইমস/২০আগস্ট/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সাউথইস্ট ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউটে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ইউনিয়ন ব্যাংক ও মেডর‌্যাবিটস হেলথকেয়ারের চুক্তি স্বাক্ষর

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ক্যাশ ম্যানেজমেন্ট অ্যান্ড অপারেশন বিষয়ক প্রশিক্ষণ 

ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ

সোনালী ব্যাংকের সঙ্গে স্বেচ্ছায় একীভূত হচ্ছে বিডিবিএল

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভ্যাল মঙ্গলবার শুরু

চাঁদপুরে সোশ্যাল ইসলামী ব্যাংকের রেমিট্যান্স গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্প নির্মাণে ব্যবহৃত হবে বসুন্ধরা সিমেন্ট

চামড়া শিল্পের উন্নয়নে করণীয় নির্ধারণ করা হয়েছে: শিল্পমন্ত্রী

ন্যাশনাল ব্যাংকের হারানো গৌরব ফিরিয়ে আনা হবে

এই বিভাগের সব খবর

শিরোনাম :