‘শিক্ষার্থীদের বৃক্ষরোপণে উৎসাহিত করতে হবে’

সিরাজগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ আগস্ট ২০২০, ২১:১৭

সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ডা. মো. হাবিবে মিল্লাত মুন্না বলেছেন, নিঃস্বার্থ, প্রকৃত ও উপকারী বন্ধু হলো বৃক্ষ। বৃক্ষের ছায়াতলেই গড়ে উঠেছিল মানবসভ্যতা। তাই বৃক্ষ ছাড়া মানুষের অস্তিত্ব কল্পনা করা যায় না। এককথায় বৃক্ষ মানুষের জীবন ও জীবিকার সঙ্গে জড়িত। মানুষের মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবরোধ ও প্রকৃতির ভারসাম্য রক্ষাসহ নৈসর্গিক শোভাবর্ধনে বৃক্ষের গুরুত্ব অপরিসীম। পরিবেশের দূষণ রোধ ও বৈশ্বিক উষ্ণতা কমাতে গাছ সবচেয়ে বেশি ভূমিকা রেখে থাকে। দেশের ভবিষ্যৎ প্রজন্ম শিশু-কিশোরদের যদি বৃক্ষপ্রেমী হিসেবে গড়ে তোলা যায়, তাহলে সেদিন বেশি দূরে নয়, যেদিন দেশ ভরে উঠবে সবুজে সবুজে। সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বৃক্ষরোপণের প্রতি উৎসাহিত করতে হবে।

শনিবার দুপুরে সদর উপজেলা পরিষদ হলরুমে সিরাজগঞ্জ জেলা কৃষকলীগের আয়োজনে ১৫ আগস্ট, ১৭ আগস্ট ও ২১ আগস্টে সকল শহীদদের স্মরণে দোয়া মাহফিল, আলোচনা সভা, বৃক্ষরোক্ষণ ও গাছের চারা বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় ডা. হাবিবে মিল্লাত এমপি আরও বলেন, আসুন এই মুজিববর্ষে আমরা সবাই মিলে বৃক্ষরোপন করে দেশকে রক্ষা করি। দেশের পরিবেশকে রক্ষা করি এবং মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করি।

তিনি বলেন, সকলকে ফলজ, বনজ ও ভেষজ এই তিন প্রজাতির গাছ অন্তত একটি করে হলেও লাগাতে হবে।

সিরাজগঞ্জ জেলা কৃষকলীগের সভাপতি রফি খন্দকারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোস্তফা কামাল খান, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন ফারুক, সদর উপজেলা

আওয়ামী লীগের আহবায়ক ও সদর উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন, পৌর আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন প্রমুখ।

এ সময় জেলা কৃষকলীগের সহ-সভাপতি আব্দুল মালেক মোল্লা, সহ-সাধারণ সম্পাদক টি.এম জিন্নাহ, সাংগঠনিক সম্পাদক তালেব হোসেন, সদর উপজেলা কৃষকলীগের আহবায়ক সুরুজ্জামান, যুগ্ম-আহবায়ক ছানোয়ার হোসেনসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে পাঁচ শতাধিক ব্যক্তির মধ্যে বিভিন্ন গাছের চারা বিতরণ করা হয় এবং উপজেলা চত্বরে একটি গাছের চারা রোপণ করেন ডা. হাবিবে মিল্লাত মুন্না।

(ঢাকাটাইমস/২৯আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :