করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে, আড়াই মাসের মধ্যে সর্বোচ্চ শনাক্ত

নিজস্ব প্রতিবেদক,ঢাকাটাইমস
| আপডেট : ২১ নভেম্বর ২০২০, ২২:৫৯ | প্রকাশিত : ২১ নভেম্বর ২০২০, ২২:৫৭

দেশে করোনায় সপ্তাহের ব্যবধানে নমুনা পরীক্ষা, শনাক্ত, মৃত্যুর হার বেড়েছে। ৪৬তম সপ্তাহের সাপেক্ষ পরিবর্তন থেকে দেখা যায়, নমুনা পরীক্ষার হার ১১ দশমিক ০৮ শতাংশ, শনাক্তের হার ২৬ দশমিক ০২ শতাংশ, মৃত্যুর হার ৪২.৭৪ শতাংশ বেড়েছে। এই সময়ে সুস্থতার হার ১০ দশমিক ৮৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের আজ বিকেলের করোনাবিষয়ক বিজ্ঞপ্তি থেকে জানা যায়, দেশে এপিডেমিওলজিকাল সপ্তাহ-৪৬ (সিডিসি) অনুসারে অর্থাৎ ৮ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয় ৯৭ হাজার ২৯২টি । এর মধ্যে করোনা শনাক্ত হয় ১১ হাজার ৭৩২ জনের এবং সুস্থ হয়ে ওঠেন ১১ হাজার ২৮১ জন।

এপিডেমিওলজিকাল সপ্তাহ- ৪৭ (সিডিসি) অনুসারে অর্থাৎ ১৫ থেকে ২১ নভেম্বর পর্যন্ত এক লাখ ৮ হাজার ৬৮টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয় ১৪ হাজার ৭৮৫ জন এবং সুস্থ হয়ে ওঠেন ১২ হাজার ৫০৩ জন।

এদিকে আজ স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টার হিসাবে দেশে আরও ২৮ জনের প্রাণ গেছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৫০। এ ছাড়া নতুন করে শনাক্ত হয়েছেন আরও ১ হাজার ৮৪৭ জন। পরীক্ষার বিপরীতে ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪.৬১ শতাংশ, যা গত আড়াই মাসের (৭৮ দিন) মধ্যে সর্বোচ্চ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, দেশের সরকারি ও বেসরকারি ১১৭ ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৪৫৮টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১২ হাজার ৬৪৩টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ২৬ লাখ ৩৫ হাজার ২০২টি। এসব পরীক্ষায় চার লাখ ৪৫ হাজার ২৮১ জন শনাক্ত হয়েছেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, নমুনা পরীক্ষা বিবেচনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪.৬১ শতাংশ। এর আগে গত ৫ সেপ্টেম্বর সংক্রমণ শনাক্তের হার ছিল ১৫ দশমিক ১৮ শতাংশ। মাঝে সংক্রমণ শনাক্তের হার ১০ থেকে ১৩ শতাংশের মধ্যে ওঠানামা করেছে। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্তের হার ১৬.৯০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৯২১ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৩ লাখ ৬০ হাজার ৩৫২ জন। সুস্থতার হার ৮০.৯৩ শতাংশ। মৃত্যুর হার ১.৪৩ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ১১ জন ও নারী ৬ জন। এদের মধ্যে বয়সভিত্তিক ১১ থেকে ২০ বছর ১ জন, ৩১ থেকে ৪০ বছর ১ জন, ৪১ থেকে ৫০ বছর ১ জন, ৫১ থেকে ৬০ বছর ৬ জন, ষাটোর্ধ্ব ১৯ জন।

এ পর্যন্ত ষাটোর্ধ্ব মারা গেছেন ৩ হাজার ৩৫৩ জন, ৫০-৬০ বছরের ১ হাজার ৬৬৩ জন, ৪১-৫০ বছরের ৭৭৩ জন, ৩১-৪০ বছরের ৩৩৫ জন, ২১-৩০ বছরের ১৪৫ জন, ১১-২০ বছরের ৫১ জন ও ০-১০ বছরের ৩০ শিশু।

গত ২৪ ঘণ্টায় বিভাগভিত্তিক মৃত্যু:ঢাকা বিভাগে ১৬ জন, চট্টগ্রাম বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ৩ জন, খুলনা ২, বরিশাল ২, সিলেট ১, রংপুর বিভাগে ১ জন। ময়মনসিংহ বিভাগে কোনো মৃত্যু নেই। এদের সবাই হাসপাতালে মারা গেছেন।

(ঢাকাটাইমস/২১নভেম্বর/টিএট/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :