মহামারিতে বিদায়ী বছর

আ.লীগ সক্রিয় ছিল ত্রাণ বিতরণ আর সচেতনতামূলক কার্যক্রমে

সৈয়দ ঋয়াদ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০২০, ১১:৪৭

২০২০ সালে ক্ষমতাসীন আওয়ামী লীগ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ঘিরে মুজিববর্ষ পালনে বছরব্যাপী ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছিল। মার্চ মাসের শুরুতে এসে বেশির ভাগ কর্মসূচিই বাতিল করতে হয়েছে।

বিগত বছরটিতে আওয়ামী লীগে দল গোছানোর পরিকল্পনাও ছিল। বছরের শুরুতে নেয়া সেসব পরিকল্পনা থামিয়ে দেয় করোনা। সীমিত করা হয় দলীয় কর্মসূচি। আর যেসব কর্মসূচি পালন হয়েছে তার বেশিরভাগই হয়েছে ভার্চুয়াল মাধ্যমে।

আওয়ামী লীগের দলীয় কার্যক্রম তেমন একটা না থাকলেও দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বছরজুড়েই ব্যস্ত সময় কাটিয়েছেন। দলীয় নেতাকর্মীদের নির্দেশনা দেয়ার পাশাপাশি তিনি স্বাস্থ্য বিভাগ সংশ্লিষ্ট কার্যক্রমের নিবিড় তদারকি করে যাচ্ছেন। গণভবন থেকেই ভার্চুয়ালি দলীয় কর্মসূচিতেও যুক্ত হচ্ছেন নিয়মিত।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সভা-সমাবেশে নিষেধাজ্ঞা আসার পর থেকে তার সরকারি বাসা থেকেই ভার্চুয়ালি সংবাদ সম্মেলন করছেন নিয়মিত। দলীয় নেতাকর্মীদের নির্দেশনাও দিয়ে যাচ্ছেন ক্ষমতাসীন দলে।

এদিকে করোনায় দলীয় রাজনৈতিক কর্মকাণ্ড স্থিমিত হয়ে পড়লেও করোনাকালে ত্রাণ কার্যক্রম পরিচালনা, সচেতনতামূলক কর্মসূচিতে কেন্দ্রীয় নেতারা মাঠে কাজ করেছেন পুরো সময়। আর সাংগঠনিক কার্যক্রমের মধ্যে কেন্দ্রীয় কমিটির শূন্য থাকা কয়েকটি পদ পূরণ করা হয়েছে। এছাড়া স্বাস্থ্য এবং শিক্ষা ও মানবসম্পদ উপ-কমিটি গঠিত হয়েছে।

এর বাইরে দলের সহযোগী সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মহিলা লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়েছে।

তবে বিদায়ী বছরে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের কার্যক্রম তমন ছিল না বললেই চলে। ঘরোয়া বৈঠক আর বিবৃতিতে সীমাবদ্ধ ছিল জোটের কার্যক্রম। এছাড়া করোনাকালেও শরিকদলের সঙ্গে নিয়মিত ভার্চুয়াল বৈঠক হয়েছে বলে জানিয়েছেন জোট সমন্বয়ক আমীর হোসেন আমু।

(ঢাকাটাইমস/২৯ডিসেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :