ব্যাংক-বিমা-বস্ত্র খাতের দাপটে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জুন ২০২১, ১৫:২৬ | প্রকাশিত : ২৪ জুন ২০২১, ১৫:২০

গত দুই দিন বিমার পতনে পুঁজিবাজারে ব্যাপক পতন দেখা গেলেও সপ্তাহের শেষ কার্যদিবসে স্বস্তি ফিরেছে পুঁজিবাজারে। ব্যাংক, বিমা ও বস্ত খাতের উল্লম্ফনে ঘুরে দাঁড়িয়েছে দেশের উভয় পুঁজিবাজার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসই এক্স বেড়েছে ৫৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএএসপিআই বেড়েছে ৮৬ পয়েন্ট। দেশের দুই পুঁজিবাজার সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার উভয় পুঁজিবাজারে কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন কমার এই দিনে বিমা খাতের ৫০টি কোম্পানির মধ্যে ৪৭টি কোম্পানরই শেয়ার দর বেড়েছে। কমেছে মাত্র দুটি কোম্পানির শেয়ার দর।

ব্যাংক খাতের ৩১টি কোম্পানির মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭টির। কমেছে একটির। অপরিবর্তিত রয়েছে তিনটি কোম্পানির শেয়ার দর। এছাড়াও বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪০টির, কমেছে ১৪টির। অপরিবর্তিত রয়েছে পাঁচটি কোম্পানির শেয়ার দর।

এদিন প্রকৌশল ও ঔষধ এবং রসায়ন খাতে বেড়েছে অনেক কোম্পানির শেয়ারের দর। এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বস্ত্র খাতে। দিন শেষে বস্ত্র খাতে লেনদেন হয়েছে ৪৩৯ কোটি টাকারও বেশি। লেনদেনে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্যাংক খাত। এদিন এই খাতে মোট লেনদেন হয়েছে ১৯২ কোটি টাকা। বিবিধ খাতে লেনদেন হয়েছে ১৭০ কোটি টাকা। বিমা খাতে খাতে লেনদেন হয়েছে ১৬৩ কোটি টাকা।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার লেনদেন হয়েছে এক হাজার ৫৯৭ কোটি ৯৫ লাখ তিন হাজার টাকা, যা আগের দিনের তুলনায় প্রায় ৭০০ কোটি টাকা কম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৮৮ কোটি ৭২ লাখ ১৬ হাজার ৫৯২ টাকা, যা আগের দিনের তুলনায় ৩৮ কোটি টাকা কম।

এদিন দেশের উভয় পুঁজিবাজারেই বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। লেনদেন কমলেও সূচকের বড় উত্থান হয়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৯১টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

সিএসইর লেনদেনে অংশ নেয়া ৩০৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৪২টির। কমেছে ১২৮টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স সূচক ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ৯২ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক চার পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ১৯৯ পয়েন্টে।

অন্যদিকে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৬৫৭ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৬২২ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ১০৬ পয়েন্টে। সিএসই-৫০ সূচক তিন পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৮১ পয়েন্টে। সিএসআই কিছুটা বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৩ পয়েন্টে।

ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ার দর বেড়েছে রিলায়েন্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের। এদিন কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯.৯৮ বা ৯.৫০ টাকা। শেয়ারের দর বৃদ্ধির তালিকায় অন্যান্য কোম্পানির মধ্যে রয়েছে কাট্টালি টেক্সটাইলস লিমিটেড। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সোনারগাঁ টেক্সটাইলস লিমিটেড, মালেক স্পিনিং মিলস লিমিটেড, এস্কয়ার নিটিং লিমিটেড, সোনার বাংলা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড এবং ইন্ট্রাকো সিএনজি লিমিটেড।

(ঢাকাটাইমস/২৪জুন/এসআই/এমআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বে গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি শামসুর রহমান মারা গেছেন

দেশে রিজার্ভ কমে এক দশকের মধ্যে সর্বনিম্ন

হজ ক্যাম্পে এক্সিম ব্যাংকের সেবা বুথ উদ্বোধন 

ঢাকার আশকোনা হজ ক্যাম্পে স্ট্যান্ডার্ড ব্যাংকের বুথ উদ্বোধন

সাউথইস্ট ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউটে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ইউনিয়ন ব্যাংক ও মেডর‌্যাবিটস হেলথকেয়ারের চুক্তি স্বাক্ষর

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ক্যাশ ম্যানেজমেন্ট অ্যান্ড অপারেশন বিষয়ক প্রশিক্ষণ 

ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ

সোনালী ব্যাংকের সঙ্গে স্বেচ্ছায় একীভূত হচ্ছে বিডিবিএল

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভ্যাল মঙ্গলবার শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :