লেনদেনে এগিয়ে বস্ত্র ওষুধ ও বিবিধ খাত

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জুলাই ২০২১, ১৪:৫০ | প্রকাশিত : ১৪ জুলাই ২০২১, ১৪:৩৪

সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার দেশের দুই পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এদিন বিনিয়োগকারীদের আগ্রহ বেশি লক্ষ করা গেছে বিমা ও মিউচ্যুয়াল ফান্ড খাতে। তবে লেনদেনে এগিয়ে ছিলো বস্ত্র ওষুধ এবং বিবিধ খাত।দিনটিতে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মঙ্গলবার বস্ত্র খাতে লেনদেন হয়েছে মোট লেনদেনের ১৫ শতাংশ বা ২৩৫ কোটি টাকা।যা সবগুলো খাতের মধ্যে সর্বোচ্চ। দিনটিত এই খাতে শেয়ার দর বেড়েছে ৪০ শতাংশ বা ২৪টির কোম্পানির। ওষুধ এবং রসায়ন খাতে লেনদেন হয়েছে ২০৮ কোটি টাকা। বিবিধ খাতে লেনদেন হয়েছে ১৭৩ কোটি টাকা। ব্যাংক খাতে লেনদেন হয়েছে ১৪১ কোটি টাকা।

জানা গেছে, বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে এক হাজার ৬৬৪ কোটি ৮৯ লাখ ৭৫ হাজার টাকা, যা আগের দিনের তুলনায় চার কোটি টাকা কম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৫৩ কোটি আট লাখ ৬৮ হাজার ৩১১ টাকা, যা আগের দিনের তুলনায় চার কোটি টাকা কম। এদিন দেশের উভয় পুঁজিবাজারেই বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে।

বুধবার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৬৬টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

সিএসইর লেনদেনে অংশ নেয়া ৩১৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৪৫টির। কমেছে ১৩৭টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ২৭৩ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক কিছুটা কমে অবস্থান করছে এক হাজার ৩৫৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক কিছুটা বেড়ে অবস্থান করছে দুই হাজার ২৭৪ পয়েন্টে।

অন্যদিকে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ২০৭ পয়েন্টে। সিএসইএক্স সূচক আট পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৯২৪ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৩৮৪ পয়েন্টে। সিএসই-৫০ সূচক চার পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩১৮ পয়েন্টে। সিএসআই ৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৩০ পয়েন্টে।

আজ সবচেয়ে বেশি শেয়ার লেনদেন করেছে বেক্সিমকো লিমিটেড। কোম্পানিটি আজ মোট লেনদেন করেছে ১১৯ কোটি ৮৮ লাখ ১২ হাজার টাকা। এছাড়াও লেনদেনে এগিয়ে রয়েছে প্যারামাউন্ট টেক্সটাইলস লিমিটেড, আইএফআইস ব্যাংক লিমিটেড, পাওয়ার গ্রিড লিমিটেড, সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বিকন ফার্মাসিটিক্যালস লিমিটেড, সাইনপুকুর সিরামিকস লিমিটেড, একটিভ ফাইন লিমিটেড এবং সাউথইস্ট ব্যাংক লিমিটেড।

(ঢাকাটাইমস/১৪জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বে গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি শামসুর রহমান মারা গেছেন

দেশে রিজার্ভ কমে এক দশকের মধ্যে সর্বনিম্ন

হজ ক্যাম্পে এক্সিম ব্যাংকের সেবা বুথ উদ্বোধন 

ঢাকার আশকোনা হজ ক্যাম্পে স্ট্যান্ডার্ড ব্যাংকের বুথ উদ্বোধন

সাউথইস্ট ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউটে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ইউনিয়ন ব্যাংক ও মেডর‌্যাবিটস হেলথকেয়ারের চুক্তি স্বাক্ষর

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ক্যাশ ম্যানেজমেন্ট অ্যান্ড অপারেশন বিষয়ক প্রশিক্ষণ 

ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ

সোনালী ব্যাংকের সঙ্গে স্বেচ্ছায় একীভূত হচ্ছে বিডিবিএল

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভ্যাল মঙ্গলবার শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :