জার্মান রাষ্ট্রদূতের অভিযোগ নাকচ বিএনপির

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ এপ্রিল ২০২২, ১৩:১৯ | প্রকাশিত : ২১ এপ্রিল ২০২২, ১২:২৪

বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে জার্মান রাষ্ট্রদূত আশিম ট্র্যোস্টারকে বিএনপি ভুলভাবে উদ্ধৃত করেছে বলে অভিযোগ করেছেন খোদ রাষ্ট্রদূত। তবে তার এমন অভিযোগ নাকচ করে দিয়ে বিএনপি বলছে, গণমাধ্যমে রাষ্ট্রদূতকে উদ্ধৃত করে কোনো বক্তব্য দেওয়া হয়নি। তিনি একমাসেরও বেশি সময় পর কেন এমন কথা বললেন, তা নিয়েও প্রশ্ন দলটির শীর্ষ নেতাদের।

বুধবার জার্মান রাষ্ট্রদূত সাংবাদিকদের সঙ্গে কথা বলার পর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী একইভাবে অভিযোগ নাকচ করে দেন।

গত ১৭ মার্চ গুলশানস্থ বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে জার্মান রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৈঠকে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীও উপস্থিত ছিলেন। বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আমীর খসরু মাহমুদ চৌধুরী।

এদিকে বুধবার সকালে জাতীয় প্রেস ক্লাবে ডিক্যাব টক অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জার্মান রাষ্ট্রদূত আশিম ট্র্যোস্টার জানান, তাকে বিএনপির নেতারা ভুলভাবে উদ্ধৃত করেছেন যাতে করে তিনি অসন্তুষ্ট হয়েছেন।

এসময় রাষ্টদূত বলেন, আমি পড়েছি (খবরের কাগজে), বিএনপি আমাকে উদ্ধৃতি দিয়ে বলেছে যে বাংলাদেশের মানবাধিকার ও গণতন্ত্র নিয়ে উদ্বেগ প্রকাশ করেছি। এটি সত্য নয়। কথাটি এভাবে সত্য নয়। কোনো তৃতীয় পক্ষের মাধ্যমে নয়, আমি সরাসরি গণমাধ্যমের সঙ্গে কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করি।

পরে বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া জানতে বিএনপি মহাসচিব ও আমীর খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে বুধবারই যোগাযোগ করে ঢাকাটাইমস। তবে কারো সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

অবশ্য দলটির কূটনীতিক কোরের একজন সদস্য ঢাকাটাইমসকে বলেন, ‘এই বক্তব্যের পেছনে সরকারের ইনভলবমেন্ট আছে। সাংবাদিককে দিয়ে প্রশ্ন করিয়ে এমন উত্তর আদায় করা হয়েছে। এখানে বিএনপির কী করার আছে?’

পরে বৃহস্পতিবার সকালে আমীর খসরু মাহমুদ চৌধুরী বিষয়টি নিয়ে মুঠোফোনে ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা ওইদিন কী বলেছি এটাতো বিভিন্ন প্রত্রিকা ও টেলিভিশনে এসেছে। এটাতো একেবারেই পরিস্কার। আমরা তো ওনাকে কোট করে কিছুই বলিনি। আমরা আমাদের কথা বলেছি। আমরা যেটা বলেছি এটা ছিল জেনারেল স্টেটমেন্ট। আমরা বলেছি, বিশ্বের গণতান্ত্রিক দেশগুলো আমাদের দেশের মানবাধিকার, নির্বাচন নিয়ে উদ্বিগ্ন। আর এতোদিন পরে উনি কেন এটা বলছেন সেটা আমরা বুঝতে পারছি না।’

বিএনপির এই শীর্ষ নেতা বলেন, ‘ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ অনেক দেশ বাংলাদেশের মানবাধিকার, নির্বাচন পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। মানবাধিকার লঙ্ঘনের দায়ে ইতোমধ্যে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। আর বাংলাদেশ পরিস্থিতি নিয়ে বিভিন্ন দেশ যে উদ্বেগ প্রকাশ করছে এটাতো কোনো লুকোচুরির কিছু না।’

অন্যদিকে বৃহস্পতিবার সকালে বিএনপি মহাসচিব ছাত্রদলের নতুন কমিটির নেতাদের নিয়ে জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানানোর সময় সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন। এ বিষয়ে তিনি বলেন, ‘বিএনপি জার্মান রাষ্ট্রদূতকে উদ্ধৃত করেনি। তিনি ভুল উদ্ধৃতি দিয়েছেন।’

(ঢাকাটাইমস/২১এপ্রিল/বিইউ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

সাধারণ মানুষের অর্থনৈতিক উন্নয়নের জন্য আজীবন লড়াই করেছেন বঙ্গবন্ধু: প্রধানমন্ত্রী

ইট মারলে পাটকেল খাওয়ার জন্য বিএনপিকে প্রস্তুত থাকার হুঁশিয়ারী নানকের

সরকার দেশকে বিদেশি ঋণ নির্ভর দেশে পরিণত করেছে: জামায়াত

জিয়ার মৃত্যুবার্ষিকীতে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির তিন দিনের কর্মসূচি 

বিএনপির আরও চার নেতা বহিষ্কার

নাশকতার ১৪ মামলায় বিএনপি নেতা সালামের স্থায়ী জামিন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আ.লীগের কর্মসূচি

বিএনপির আশার গুড়ে বালি, যুক্তরাষ্ট্র সম্পর্ক গভীর করতে চায়: পররাষ্ট্রমন্ত্রী

প্রতিবেশী দেশ বাংলাদেশকে নিয়ন্ত্রণের চেষ্টা করছে: মির্জা ফখরুল

ফারাক্কা বাঁধ বাংলাদেশের উত্তরাঞ্চলকে মরুভূমি বানাচ্ছে: রাশেদ প্রধান

এই বিভাগের সব খবর

শিরোনাম :