কাজে গতি বাড়াতে হাইস্পিড পেট্রল বোট কিনল চট্টগ্রাম বন্দর

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মে ২০২২, ১৬:০৯

চট্টগ্রামের পতেঙ্গা থেকে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর পর্যন্ত দ্রুত সময়ে পাইলটদের আনা নেওয়া এবং বহির্নোঙরে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে ইতালি থেকে ২২ কোটি টাকা ব্যয়ে হাইস্পিড পেট্রল বোট এনেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

রবিবার বহির্নোঙরে থাকা স্পিডবোটবাহী ইতালির 'সোঙ্গা চিতা' জাহাজটিকে বন্দরের শক্তিশালী টাগবোট কাণ্ডারি ১০ ও ১২ এর সাহায্যে বন্দরের সিসিটি জেটিতে আনা হয়।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, ২২ দিন আগে ইতালির রেনেভা বন্দর থেকে কনটেইনার জাহাজ 'সোঙ্গা চিতা' হাইস্পিড পেট্রল বোটটি নিয়ে যাত্রা শুরু করে। ইতালির এফবি ডিজাইনের ইয়ার্ডে বোটটি তৈরি করে। এটি লম্বায় ১৬ দশমিক ৫ মিটার ও ড্রাফট ১ দশমিক ২ মিটার। বোটটিতে আধুনিক নেভিগেশনাল যন্ত্রপাতি, স্যাটেলাইট রাডার, স্যাটেলাইট কম্পাস, ২টি ইঞ্জিন, ৩টি জেনারেটরসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি রয়েছে। তাছাড়া ঘূর্ণিঝড়ে উল্টে গেলেও এটি আবার আগের স্বাভাবিক অবস্থানে ফিরে যেতে পারবে। বোটটিতে ১৬ জন বসতে পারবে। পতেঙ্গা থেকে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর পর্যন্ত ৬০ কিলোমিটার দ্রুততম সময়ে পাড়ি দিয়ে পাইলটদের আনা নেওয়া করতে সক্ষম হবে এই বোট।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, ইতালির সোঙ্গা চিতা জাহাজটিতে কনটেইনারও রয়েছে। প্রায় ৩শ কনটেইনার নামানোর পর হাইস্পিড পেট্রল বোটটি খালাস করা যাবে। বোটটি পরিচালনায় বন্দরের নৌ বিভাগের ১০ জন কর্মকর্তা কর্মচারীকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। নতুন হাইস্পিড পেট্রল বোটটির কারণে বন্দরের জাহাজের বহরে সক্ষমতা আরো বেড়ে গেল।

(ঢাকাটাইমস/১৫মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :