ভোট দেওয়ার বয়স ১৮ বৈষম্যমূলক, নিউজিল্যান্ডের আদালতের রায়

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২১ নভেম্বর ২০২২, ১৬:৩০ | প্রকাশিত : ২১ নভেম্বর ২০২২, ১৬:২৫

দেশের বর্তমান ভোট দেওয়ার বয়স ১৮ বৈষম্যমূলক, সোমবার নিউজিল্যান্ডের শীর্ষ আদালতের রায়ে এমনটাই বলা হয়েছে। ভোটদানের বয়স আরও কমানো ইচত কিনা এ নিয়ে সংসদদে আলোচনার নির্দেশ দিয়েছে আদালত। খবর রয়টার্সের।

নিউজিল্যান্ডের ভোটাধিকারের বয়স ১৮ থেকে কমিয়ে ১৬ বা ১৭ করার বিষয়ে মামলা চলে আসছে ২০২০ সাল থেকে। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ বলছে, বর্তমানে ১৮ বছর বয়সে ভোট প্রদানের নিয়ম দেশের বিল অব রাইটসের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ। বরং নাগরিকের বয়স ১৬-তে পৌঁছালেই এই অধিকার পাওয়া উচিত বলে আদালত মনে করছে।

আদালত এ বিষয়ে আলোচনার জন্য সংসদের ওপর চাপ প্রয়োগ করছে যাতে সংসদীয় নির্বাচন কমিটি এটি পর্যালোচনা করে। তবে এটি সংসদকে ভোটের বয়স পরিবর্তন করতে বাধ্য করছে না।

মেক ইট সিক্সটিন এর সহ-পরিচালক কেডেন টিপলার বলেছেন, ‘এটি ইতিহাস। সরকার এবং সংসদ এই ধরনের স্পষ্ট আইনি ও নৈতিক বার্তা উপেক্ষা করতে পারে না। তাদের অবশ্যই আমাদের পক্ষে ভোট দিতে হবে।’

গোষ্ঠীটি তাদের ওয়েবসাইটে বলেছে, ১৬ বছর বয়সী ছেলেমেয়েদের ভোট দেওয়া থেকে বিরত রাখার অপর্যাপ্ত যৌক্তিকতা রয়েছে যখন তারা গাড়ি চালাতে পারে, পুরো সময় কাজ করতে পারে এবং কর দিতে পারে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আরডার্ন বলেছেন, সরকার বয়স কমিয়ে ১৬-তে নামিয়ে আনার জন্য আইনের খসড়া তৈরি করবে, যা পরে পার্লামেন্টে ভোট দেওয়া যেতে পারে।

তিনি আরও বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে ভোটের বয়স হ্রাসকে সমর্থন করি তবে এটি কেবল আমার বা এমনকি সরকারের জন্য বিষয় নয়, এই প্রকৃতির নির্বাচনী আইনের যে কোনও পরিবর্তনের জন্য ৭৫ শতাংশ সংসদ সদস্যের সমর্থন প্রয়োজন।’

বিষয়টি নিয়ে রাজনৈতিক দলগুলোর মিশ্র মতামত রয়েছে। গ্রিন পার্টি ভোট দেওয়ার বয়স ১৬ তে নামিয়ে আনার জন্য অবিলম্বে পদক্ষেপ চায়, কিন্তু বৃহত্তম বিরোধী দল, জাতীয় দল, এই পরিবর্তনকে সমর্থন করে না।

ন্যাশনাল পার্টির নেতা ক্রিস্টোফার লুক্সন বলেছেন, ‘অবশ্যই, আমাদের কোথাও একটা রেখা আঁকতে হবে। রেখাটি ১৮ হওয়ায় আমরা স্বাচ্ছন্দ্য বোধ করছি। অনেক দেশের বিভিন্ন জায়গায় রেখা আঁকা হয়েছে এবং আমাদের দৃষ্টিকোণ থেকে ১৮ বছরই সবচেয়ে উপযুক্ত।’

(ঢাকাটাইমস/২১নভেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :