শিশুর হাম: যেসব লক্ষণে বুঝবেন, যা করবেন

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৪ ডিসেম্বর ২০২২, ১১:২৬ | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২২, ১১:০৪

দেশে ক্রমেই কমছে দিন ও রাতের তাপমাত্রা। বাড়ছে শীত, সেইসঙ্গে বাড়ছে নানা রোগের উপদ্রব। তবে শীতের এই মৌসুমে বড়দের চেয়ে শিশুরা নানা রোগে আক্রান্ত হয় বেশি। সেগুলোর মধ্যে হাম একটি। কিছু লক্ষণ দেখে এই রোগটি আগে থেকেই চেনা সম্ভব।

সঠিক সময়ে যদি হামের চিকিৎসা না হয়,‌ তবে রোগটি গুরুতর হতে পারে। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) পর্যন্ত হাম রোগের ভাইরাস নিয়ে চিন্তিত।

সাধারণত টিকা দিলে হাম আক্রান্তের সংখ্যা অনেকটাই কমে যায়। তবে করোনার কারণে গত দুই বছর সারা বিশ্বের পরিস্থিতি ছিল টালমাটাল। তাই নিয়মিত টিকাকরণও ব্যাহত হয়েছিল। তারই জেরে বেশিরভাগ শিশুই গত দুই বছরে টিকা নিতে পারেনি।

ঠিকমতো টিকাকরণ না হওয়ায় গত দুই বছরে সারা বিশ্বে উল্লেখযোগ্য হারে শিশু হামে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, প্রতি বছরে এ রোগের কবলে পড়ে প্রাণ হারায় প্রায় দুই লাখ মানুষ। যাদের মধ্যে শিশুর সংখ্যাই বেশি। তাই এ রোগ আগে থেকে চেনা খুব জরুরি।

যেভাবে বুঝবেন শিশু হামে আক্রান্ত

ধুম জ্বর ও দ্রুত শ্বাস: হাম ভাইরাস মূলত একটি বিশেষ ধরনের জ্বর। এই জ্বরে তাপমাত্রা ১০৩ থেকে ১০৪ ডিগ্রি ফারেনহাইটও ছুঁতে পারে। এছাড়া জ্বর কমার কোনো লক্ষণ দেখা যায় না। এমনটা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। এই সময় শ্বাসের গতি অনেকটাই গতি বেড়ে যায়। শিশুর একটানা কান্না ও দ্রুত শ্বাসের গতিই হামের অন্যতম লক্ষণ।

ভারী শ্বাসের আওয়াজ: শ্বাস নেওয়ার সময় ভারী ও আওয়াজ হয়। মূলত ভাইরাস ফুসফুসে আক্রমণ করলে এই সমস্যা দেখা দেয়। এটিও হামের একটি লক্ষণ।

ডায়ারিয়া: ডায়রিয়া হামের অন্যতম লক্ষণ। এই সময় পেটের স্বাভাবিক হজমে গোলযোগ দেখা যায়।‌ শিশুর এই সমস্যা হলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা দরকার।

অতিরিক্ত ঘুমানো: হামে আক্রান্ত হলে শিশু বা ব্যক্তির মধ্যে অতিরিক্ত ঘুমানোর প্রবণতা থাকে। ভাইরাস মস্তিষ্ক পর্যন্ত সংক্রমণ ছড়ালে সাধারণত এই লক্ষণ দেখা যায়। ঘুমের পাশাপাশি রোগী মাঝে মাঝেই অচৈতন্য অবস্থায় থাকে।

এমন লক্ষণ দেখা দিলে রোগীকে হাসপাতালে রেখে চিকিৎসা করানো‌ প্রয়োজন‌। হামের‌ ভাইরাস মস্তিষ্কে আক্রমণ করলে‌ যথেষ্ট পরিমাণে সংক্রমণ ছড়ায়। এর মধ্যে বেশ কিছু স্নায়বিক সমস্যা হতে পারে, যা হাম সেরে যাওয়ার পরেও থেকে যায়।

(ঢাকাটাইমস/৪ডিসেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :