এমডব্লিউএম গ্যাস জেনারেটর বিক্রয়ের ক্ষেত্রে ১০০০ মেগাওয়াট মাইলস্টোন

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০২২, ২১:১২

কাল্টিমেক্স গ্রুপ সিঙ্গাপুরের অঙ্গ প্রতিষ্ঠান কাল্টিমেক্স এনার্জি বাংলাদেশ এমডব্লিউএম গ্যাস জেনারেটর বিক্রয়ের ক্ষেত্রে ১০০০ মেগা ওয়াট মাইলস্টোন স্পর্শ করেছে। কাল্টিমেক্স এনার্জি বাংলাদেশ ২০০০ সালে যাত্রা শুরু করে। এদেশে এমডব্লিউএম গ্যাস জেনারেটরের সোল ডিস্ট্রিবিউটর এই কোম্পানিটি। কাল্টিমেক্স বাংলাদেশ আর ক্যাটারপিলার এনার্জি সলিউশনস-জার্মানি এর উচ্চ পর্যায়ের কর্মকর্তারা একত্রে এই অর্জন উদযাপন করেছেন।

কাল্টিমেক্স গ্রুপের চেয়ারম্যান কে কে রালহান বলেন, কাল্টিমেক্স যে দেশগুলোতে সম্পূর্ণ এনার্জি সলিউশনস প্রদান করে এক্ষেত্রে দ্রুত বর্ধনশীল শিল্পখাতকে সহায়তা করতে চায়, তার মধ্যে বাংলাদেশকে আমি এগিয়ে রেখেছি। কাল্টিমেক্স সব ক্ষেত্রেই গ্রাহকের সঙ্গে সম্পৃক্ত থাকে? একেবারে শুরুতে কাজের ধারণা, পরিকল্পনা ও বাস্তবায়ন আর সেই সঙ্গে গ্যাস জেনারেটর, বয়লার, চিলার সেকেন্ডারি পাওয়ার জেনারেশন প্ল্যান্ট চালানোর ব্যাপারেও সহায়তা দেয় কোম্পানিটি। আবার প্ল্যান্ট বা কারখানার কার্যকারিতা বাড়িয়ে ৮০ শতাংশের ওপরে পর্যন্ত নিয়ে যেতে উপযুক্ত এনার্জি এফিশিয়েন্সি ইম্প্রুভিং সিস্টেমও দিয়ে থাকে কাল্টিমেক্স বাংলাদেশ। শক্তি উৎপাদন বাণিজ্যে কাল্টিমেক্স ২৬ বছর পূর্ণ করলো এবং এখন তারা মনোযোগ দিচ্ছে রিনিউয়েবল এনার্জি প্রজেক্টসমূহের দিকে। কাল্টিমেক্স তাদের ব্যবসায়িক নীতিতে ১০০ শতাংশ স্বচ্ছতা বজায় রাখে ও প্রতিশ্রুতি রক্ষার প্রতি কোম্পানিটি অত্যন্ত শ্রদ্ধাশীল।

২০১১ সালের নভেম্বর মাসে ক্যাটারপিলার ইনকর্পোরেশন এমডব্লিউএম-এর মালিকানা নেয় যা গ্যাস জেনারেটরের ক্ষেত্রে ১৫০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন স্বনামধন্য একটি ব্র ্যান্ড। কোম্পানিটির ডিস্ট্রিবিউটরদেরকে নিয়ে এক ভার্চুয়াল মিটিংয়ে ক্যাটারপিলার এনার্জি সলিউশনসের পরিচালক টিম স্কট বলেন, বর্তমানে এমডব্লিউএম আর অ্যান্ড ডি এর উপরে জোর দিচ্ছে যাতে বড় বাজেটের জেনারেটরের নির্ভযোগ্যতার ব্যাপারে কোন ছাড় না দিয়েই এর ইলেকট্রিকাল এফিশিয়েন্সি বাড়ানো যায়। এক্ষেত্রে হাইড্রোজেন ইনিশিয়েটিভটি দ্রুত কাজ করছে, যাতে বেশি পরিমাণ হাইড্রোজেন যুক্ত মিশ্রণের ক্ষেত্রে কারিগরি পর্যায়ে পরিবর্তন এনে এম ডব্লিউ এম ইঞ্জিনে আয়তনের হিসেবে ২৫ শতাংশ পর্যন্ত হাইড্রোজেন মিশ্রণ ব্যবহার করা হচ্ছে। জার্মানির ম্যানহেইমে এম ডব্লিউ এমের ইঞ্জিন তৈরির ক্ষেত্রে প্রযুক্তিগত উন্নয়ন ও আধুনিকায়ন ঘটানো হচ্ছে। সেখানে উচ্চ কার্যদক্ষতাসম্পন্ন মেশিনিং, পরিমাপ, পর্যবেক্ষণ আর টুল অ্যাসেম্বলি করা হয়? মিঃ টিম স্কট বাংলাদেশ ও ইন্দোনেশিয়ায় এমডব্লিউএমের বাণিজ্য প্রসারে কাল্টিমেক্সের সক্রিয় ভূমিকার প্রশংসা করেন।

ক্যাটারপিলার এনার্জি সলিউশনস (সিইএস) এর ব্যবস্থাপনা পরিচালক (সার্ভিস ও পার্টস) মিঃ উয়ি স্টার্ন্সস্টাইন গ্রাহকদের ফোন কল আসার এক ঘন্টার মধ্যে আটটি শাখার মাধ্যমে সার্বক্ষণিক অর্থাৎ ২৪*৭ সেবা দেওয়ার জন্য কাল্টিমেক্সের কার্যক্রমের প্রশংসা করেন।

উল্লেখ্য, কালটিমেক্স ২০১৮ সালে এমডব্লিউএম থেকে সার্ভিস এক্সেলেন্স সনদ পেয়েছে।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/এমএইচ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সোনালী ব্যাংকের শুদ্ধাচার বাস্তবায়ন সংক্রান্ত নৈতিকতা কমিটির সভা অনুষ্ঠিত

সেবা প্রত্যাশী টার্গেট গ্রুপের সঙ্গে বিএইচবিএফসি’র মতবিনিময় সভা

টেকসই অনুশীলনের মাধ্যমে প্রবৃদ্ধির হটস্পট হিসেবে আবির্ভূত হচ্ছে দেশ: শিল্পমন্ত্রী

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন‌্য নতুন প্রডাক্ট চালু করেছে জনতা ক্যাপিটাল

গ্রামীণফোন এবং টিভিএস অটো বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারক

এসবিএসি ব্যাংকের ১১তম বর্ষপূর্তিতে স্মার্ট ব্যাংকিং সার্ভিস উদ্বোধন

এনআরবি ব্যাংক এবং এ এম জেড হাসপাতালের মধ্যে চুক্তি 

সোশ্যাল ইসলামী ব্যাংকের ফুটবল টিমের জার্সি উন্মোচন

বে গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি শামসুর রহমান মারা গেছেন

দেশে রিজার্ভ কমে এক দশকের মধ্যে সর্বনিম্ন

এই বিভাগের সব খবর

শিরোনাম :