১৫ বছর পর নিউজিল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের জয়

ক্রীড়া ডেস্ক
ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৩৫

সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে ২৬৭ রানের বড় ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। এই জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংলিশরা। রান বিবেচনায় নিউজিল্যান্ডের বিপক্ষে এটিই সর্বোচ্চ ব্যবধানে জয় ইংল্যান্ডের। ২০০৮ সালে সর্বশেষ নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট জিতেছিলো ইংল্যান্ড।

তৃতীয় দিন শেষেই মাউন্ট মঙ্গানুই টেস্ট জয়ের মঞ্চ তৈরি করে রেখেছিলো ইংল্যান্ড। ৩৯৪ রানের টার্গেটে দিয়ে ৬৩ রানের মধ্যে নিউজিল্যান্ডের ৫ উইকেট তুলে নিয়েছিলো ইংলিশরা। বল হাতে ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড ৪ উইকেট নিয়েছিলেন। নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল ১৩ ও মাইকেল ব্রেসওয়েল ২৫ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিনের তৃতীয় ওভারেই ২৫ রান করা ব্রেসওয়েলকে বিদায় করেন ইংল্যান্ডের প্রথম উইকেট এনে দেন বাঁ-হাতি স্পিনার জ্যাক লিচ। দলীয় ৬৮ রানে ষষ্ঠ উইকেট হারায় নিউজিল্যান্ড।

এরপর নিউজিল্যান্ডের লোয়ার-অর্ডারে ধ্বস নামান ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার জেমস এন্ডারসন। শেষ ৪ উইকেট তুলে নিয়ে ১২৬ রানেই নিউজিল্যান্ডকে গুটিয়ে দেন অ্যান্ডারসন।

একপ্রান্তে ব্যাটারদের যাওয়া আসার মাঝেও অন্যপ্রান্তে ৫৭ রানে অপরাজিত থাকেন মিচেল। বল হাতে ইংল্যান্ডের অ্যান্ডারসন ১৮ রানে ও ব্রড ৪৯ রানে ৪টি করে উইকেট নেন। এ ম্যাচেই বোলিং জুটিতে ১ হাজার উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করে বিশ্বরেকর্ড গড়েন অ্যান্ডারসন-ব্রড।

প্রথম ইনিংসে ৮৯ ও দ্বিতীয় ইনিংসে ৫৪ রান করায় ম্যচ সেরা হয়েছেন ইংল্যান্ডের ব্যাটার হ্যারি ব্রুকস। ম্যাচে দুই ইনিংসে ইংল্যান্ড যথাক্রমে ৯ উইকেটে ৩২৫ ও ৩৭৪ রান করে। প্রথম ইনিংসে ৩০৬ রান করেছিলো নিউজিল্যান্ড।

আগামী ২৪ ফেব্রুয়ারি ওয়েলিংটনে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু করবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :