ইয়েমেনে পদদলিত হয়ে নিহত অন্তত ৭৮, আহত শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০২৩, ০৯:৩৩

রমজান মাস উপলক্ষে ব্যবসায়ীদের দেওয়া অনুদান নিতে এসে পদদলিত হয়ে ইয়েমেনের অন্তত ৭৮ জনের মৃত্যু ঘটেছে। আহত হয়েছে আরও শতাধিক। হুথি কর্মকর্তা এবং স্থানীয় মিডিয়া এ তথ্য জানিয়েছে। খবর আল-জাজিরার।

বুধবার রাজধানী সানার একটি স্কুলে ১০ ডলার পরিমাণ অনুদান পাওয়া আশায় ভড়ি জমায় শত শত বাসিন্দা। প্রত্যক্ষদর্শী আবদেল-রহমান আহমেদ এবং ইয়াহিয়া মোহসেন বার্তা সংস্থা এপিকে বলেছেন, সশস্ত্র হুথিরা ভিড় নিয়ন্ত্রণের চেষ্টায় বাতাসে গুলি চালিয়েছিল যা দৃশ্যত একটি বৈদ্যুতিক তারে আঘাত করে। পরে এটি বিস্ফোরিত হয় এবং অপেক্ষাকারীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করে।

হুথিদের আল মাসিরাহ টিভি চ্যানেলে সম্প্রচারিত ফুটেজে দেখা গেছে লাশগুলো একত্রে ভর্তি, লোকেরা একে অপরের ওপরে আরোহণ করার চেষ্টা করছে।

অনেকের মুখ অন্য লোকের হাত দিয়ে ঢেকে রাখা হয়েছিল, তাদের বাকি দেহ ঘন ভিড়ে আচ্ছন্ন।

রাজধানী নিয়ন্ত্রণকারী হুথিদের দ্বারা প্রকাশিত পৃথক ফটোতে দেখা গেছে রক্তের দাগ, জুতা এবং ক্ষতিগ্রস্থদের পোশাক মাটিতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তাদেরকে তদন্তকারীদের সঙ্গে এলাকাটি পরীক্ষা করতে দেখা গেছে।

একজন হুথি নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ৩০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। হাসপাতালের উপ-পরিচালক হামদান বাগেরির মতে, আহতদের মধ্যে অন্তত ৭৩ জনকে সানার আল-থাওরা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে, পরিবারগুলো তাদের প্রিয়জনকে খুঁজে বের করার জন্য হাসপাতালে ছুটে আসছে।

আল জাজিরার মোহাম্মদ আল আত্তাব সানা থেকে বলেছেন, এই বিপর্যয় ‘দেশব্যাপী ক্ষোভের জন্ম দিয়েছে।’

হুথি-নিয়ন্ত্রিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ব্রিগেডিয়ার আবদেল-খালেক আল-আঘরি ঘটনাটিকে ‘দুঃখজনক’ বলে বর্ণনা করেছেন এবং স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় ছাড়াই তহবিলের ‘এলোমেলো বিতরণ’কে দায়ী করেছেন।

এই অনুষ্ঠানের আয়োজনকারী দুই ব্যবসায়ীকে আটক করা হয়েছে এবং তদন্ত চলছে বলে মন্ত্রণালয় জানিয়েছে। হুথিরা ঘোষণা করেছে যে তারা প্রত্যেক পরিবারকে যারা একজন আত্মীয়কে হারিয়েছে তাদের ক্ষতিপূরণ হিসেবে ২ হাজার ডলার দেবে যারা এবং আহতরা প্রায় ৪০০ ডলার পাবে।

২০১৪ সাল থেকে সানা হুথিদের নিয়ন্ত্রণে ছিল যখন তারা দেশটির আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে সরিয়ে দেয়। এর ফলে এক বছর পর সৌদি নেতৃত্বাধীন জোট হস্তক্ষেপ করে।

যোদ্ধা এবং বেসামরিক নাগরিকসহ ১ লাখ ৫০ হাজারের বেশি মানুষ এই সংঘাতে নিহত হয়েছে, যা বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক বিপর্যয়গুলির একটি। ইয়েমেনের ২ কোটি ১০ লাখের বেশি লোক বা দেশের জনসংখ্যার দুই-তৃতীয়াংশের সহায়তা এবং সুরক্ষা প্রয়োজন বলে জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের অফিস জানিয়েছে।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :