ঢাকা-১৭ আসন

নির্বাচন কি আরাফাত বনাম হিরো আলম?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ জুন ২০২৩, ১৫:০৯ | প্রকাশিত : ১৬ জুন ২০২৩, ১১:৫৬

নির্বাচন কমিশনের তফশিল অনুযায়ী ঢাকা-১৭ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৭ জুলাই। এই আসনে সংসদ সদস্য হতে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে মনোনয়নপত্র জমা দিয়েছেন আটজন প্রার্থী। এর মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মাদ আলী আরাফাত ও স্বতন্ত্র প্রার্থী হিরো আলম রয়েছেন। এরই মধ্যে অভিজাত এলাকার আসনটিতে নির্বাচনি হাওয়া বইতে শুরু করছে। প্রার্থীরা ব্যানার পোস্টার লাগিয়ে নিজের সক্রিয়তা জানান দিচ্ছেন।

ঢাকা-১৭ আসনে আটজন প্রার্থীর মধ্যে আলোচনায় রয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মাদ আলী আরাফাত ও স্বতন্ত্র প্রার্থী হিরো আলম। এই আসনের ভোটাররা মনে করছেন, বিএনপি এই নির্বাচনে অংশ না নেওয়ায় তারা দুজনই পরিচিত মুখ। তাই আরাফাত ও হিরো আলমেই গরম থাকবে মধ্যে নির্বাচনের মাঠ।

আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এই আসনে দীর্ঘদিন পরে আওয়ামী লীগ নিজ দলের প্রার্থী দিয়েছে। দলের সব নেতাকর্মী তাকে বিজয়ী করতে কাজ করে যাচ্ছেন। দলের সভাপতি শেখ হাসিনা মনোনীত প্রার্থীকে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে নৌকার পক্ষে কাজ করার নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন>>বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলন: নিজেদের হিস্যা নিশ্চিত করতে চায় শরিকরা

হিরো আলম সম্পর্কে নেতাকর্মীরা বলেন, নির্বাচনে সবার অংশগ্রহণ করার অধিকার আছে। কাউকে নিয়ে আলাদাভাবে দেখার কিছু নেই। স্বতন্ত্র প্রার্থী হিসেবে হিরো আলম দাঁড়িয়েছেন, তাতে কিছু আসে যায় না। বগুড়া আর ঢাকা এক নয়। এই আসনে তার জামানত বায়েজাপ্ত হবে। তিনি ভোট পাবেন না। কারণ এটি একটি অভিজাত এলাকা। এই আসনের ভোটারদের কাছে তিনি গ্রহণযোগ্য ব্যক্তি নন। এছাড়া এখানে তার কোনো ভোটার নেই।

আওয়ামী লীগ নেতারা বলেন, দলের মনোনীত প্রার্থী কেন্দ্রীয় কমিটির সদস্য। তাছাড়া এই নির্বাচনী আসনে তার পরিচিতি আছে। এই আসনের জন্য যোগ্য মনে করেছেন বলেই দলের সভাপতি তাকে মনোনয়ন দিয়েছেন। তিনি দলীয় প্রতীক নৌকা মার্কায় বিপুল ভোটে বিজয়ী হবেন।

ঢাকা-১৭ আসনের এমপি হতে মোহাম্মদ আলী আরাফাত ছাড়াও মনোনয়নপত্র জমা দিয়েয়ছেন, গণতান্ত্রিক পার্টির অশোক ধর, জাতীয় পার্টির রওশনপন্থি নেতা মামুনুর রশিদ, জাকের পার্টির রাশেদুল হাসান, বাংলাদেশ কংগ্রেসের রেজাউল ইসলাম স্বপন, জনতার অধিকার পার্টির চেয়ারম্যান তারিকুল ইসলাম ভূইয়া, স্বতন্ত্র প্রার্থী হিরো আলম, জাতীয় পার্টির জিএম কাদেরপন্থি মেজর (অব.) সিকদার আনিছুর রহমান।

বৃহস্পতিবার আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র জমা দিয়ে মোহাম্মাদ আলী আরাফাত সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি, আমাদের দল মনে করে, আমাদের প্রধান প্রতিপক্ষ যারা, তারা নির্বাচনে আসুক, থাকুক, এটা আমরা চাই। আমরা নির্বাচনকেন্দ্রিক দল। গণতন্ত্রবিরোধী অবস্থান যারা নিচ্ছে, তারা নির্বাচনে থাকছে না। বিএনপির অনেক নেতাকর্মী কিন্তু স্থানীয় নির্বাচনে অংশ নিচ্ছেন। কিন্তু তাদের বহিষ্কার করা হচ্ছে। তারা নেতাকর্মীদেরই নির্বাচন থেকে নিবৃত রাখতে পারছে না।’ আরাফাত বলেন, ‘নির্বাচন থেকে দূরে থাকার যে অবস্থান তারা নিয়েছে, তা হবে না। দিন শেষে নির্বাচন জয়ী হবে, গণতন্ত্র জয়ী হবে। নির্বাচনমুখী যারা, তারাই থাকবে। বিএনপিও ঘোমটা পরে নির্বাচনে আসবে।’

তফসিল অনুযায়ী ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনের মনোনয়নপত্র বাছাই ১৮ জুন, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ জুন। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৭ জুলাই।

(ঢাকাটাইমস/১৬জুন/জেএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

স্বদেশ প্রত্যার্বতন দিবসে শেখ হাসিনাকে আওয়ামী লীগের শুভেচ্ছা 

সাধারণ মানুষের অর্থনৈতিক উন্নয়নের জন্য আজীবন লড়াই করেছেন বঙ্গবন্ধু: প্রধানমন্ত্রী

ইট মারলে পাটকেল খাওয়ার জন্য বিএনপিকে প্রস্তুত থাকার হুঁশিয়ারী নানকের

সরকার দেশকে বিদেশি ঋণ নির্ভর দেশে পরিণত করেছে: জামায়াত

জিয়ার মৃত্যুবার্ষিকীতে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির তিন দিনের কর্মসূচি 

বিএনপির আরও চার নেতা বহিষ্কার

নাশকতার ১৪ মামলায় বিএনপি নেতা সালামের স্থায়ী জামিন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আ.লীগের কর্মসূচি

বিএনপির আশার গুড়ে বালি, যুক্তরাষ্ট্র সম্পর্ক গভীর করতে চায়: পররাষ্ট্রমন্ত্রী

প্রতিবেশী দেশ বাংলাদেশকে নিয়ন্ত্রণের চেষ্টা করছে: মির্জা ফখরুল

এই বিভাগের সব খবর

শিরোনাম :