বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলন: নিজেদের হিস্যা নিশ্চিত করতে চায় শরিকরা

জাহিদ বিপ্লব, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ জুন ২০২৩, ১০:১১ | প্রকাশিত : ১৬ জুন ২০২৩, ১০:০৫

ছয় মাস পর জাতীয় নির্বাচন। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন না হলে এই নির্বাচনে অংশ নেবে না বলে সাফ জানিয়ে দিয়েছে বিএনপিসহ সমমনা শরিক জোটগুলো। এরই মধ্যে সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে রাজপথে যুগপৎ আন্দোলন করে আসছে বিরোধী জোটগুলো। তবে, সরকার পতনের চূড়ান্ত আন্দোলনের আগে নিজেদের হিস্যা নিশ্চিত করতে চায় শরিকদলগুলো।

কারণ হিসেবে তারা বলছেন, শরিকদের মূল্যায়নের ক্ষেত্রে বিএনপির অতীত ইতিহাস সুখকর নয়। তারা বলছেন, সারাবছর আমরা ছায়ার মতো রাজপথে থাকলেও নির্বাচন এলে তারা বেমালুম ভুলে যায় আমাদের রাজপথের শ্রমের কথা। বিএনপির জোট রাজনীতির অন্যতম উদ্যোক্তা সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর, ভাষাসৈনিক অলি আহাদ, আনোয়ার জাহিদ, শফিউল আলম প্রধান, শওকত হোসেন নিলু, এএসএম সোলাইমানের মতো ব্যক্তিত্বরা মূল্যায়ন পাননি। এসব অতীত তিক্ত অভিজ্ঞতা থেকে চূড়ান্ত আন্দোলনের আগেই শরিকরা বিএনপির কাছে মূল্যায়নের নিশ্চয়তা চান।

আরও পড়ুন>>বিএনপির আমলে দেশের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলা হয়েছে: প্রধানমন্ত্রী

এ বিষয়ে ১২ দলীয় জোটের প্রধান ও সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দার ঢাকা টাইমসকে বলেন, যদি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হয় সেক্ষেত্রে আন্দোলনরত সমমনা শরিক দলগুলো বিএনপির সঙ্গে জোটবদ্ধ নির্বাচন করবে। আমরা আশা করি বিএনপি শরিকদের ত্যাগ-তিতীক্ষা বিশ্লেষণ করবে শরিকদের মূল্যায়ন করবে।

দুই যুগেরও বেশি সময় একসঙ্গে রাজনীতি করার পর গেল ১০ ডিসেম্বরে বিএনপির গণসমাবেশের আগে হঠাৎ করেই ২০ দলীয় জোট বিলুপ্ত করা হয়। এতে শরিকরা দুটি প্লাটফর্মে বিভক্ত হয়ে পড়েছেন। জোটের শরিকরা আক্ষেপ করে বলছেন, নির্বাচন ঘনিয়ে এলেই ক্ষমতায় বিভোর হয়ে নতুন নতুন রাজনৈতিক মোর্চা তৈরি করে। আর বেমালুম ভুলে যায় আমাদের রাজপথের শ্রমের কথা। বিলুপ্ত হওয়া জোটে দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল জামায়াতে ইসলামীকে কয়েকবছর যাবতই দূরে রেখেছে বিএনপি।

সমমনা শরিকগুলোর সূত্র জানায়, ১২ দলীয় জোট, ১১ দলীয় জোট, গণতন্ত্র মঞ্চসহ শরিকরা আগামী জাতীয় নির্বাচনে বিএনপি কীভাবে বা কতটুকু মূল্যায়ন করবে তার একটি নিশ্চয়তা চান। এ নিয়ে সম্প্রতি রাজধানীর পল্টনের এক অফিসে বসেছিলেন ১২ দলীয় জোটের শীর্ষনেতারা। ১১ দলীয় জোটও নিজেরা বসে একই বিষয়ে আলোকপাত করেছেন। ১৩ জুন এনডিপির উদ্যাগ্যে রাজধানীর একটি রেস্টুরেন্টে বৈঠকে বসে ১৭ দলের প্রতিনিধি। সে বৈঠকেও একই বিষয়ে গুরুত্বপূর্ণ আরোপ করেন উপস্থিত নেতারা।

জোটের শরিকরা বলছেন, সারাবছর বিএনপির সঙ্গে থেকে রাজপথে সংগ্রামে থাকি আমরা, অথচ নির্বাচন সন্নিকটে এলেই বিভিন্ন নামে নতুন জোট তৈরি করে আমাদেরকে অবহেলিত রাখা হয়। বিএনপির দুর্দিনে তাদের দেওয়া কর্মসূচিতে অংশ নিতে গিয়ে অনেকে গ্রেপ্তার হয়েছেন। হঠাৎ করেই জোট বিলুপ্তির ঘোষণায় হতাশ হয়েছেন জোট নেতারা। কোনো কোনো জোট নেতা এ বিষয়ে বিএনপির সমালোচনা করে ঢাকাটাইমসকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

১৯৯৭ সালে বিএনপি, জামায়াত ইসলামী, জাতীয় পার্টি (জা-মো), জাগপা, পিএনপি, এনডিএ এবং ডেমোক্রেটিক লীগ সমন্বয়ে সাত দলীয় জোট গঠনের মাধ্যমে জোট রাজনীতি শুরু করে বিএনপি। এই জোট তাৎকালীন ক্ষমতাসীন আওয়ামী লীগের বিরুদ্ধে অসংখ্য সভাসমাবেশ করে। ১৯৯৮ সালে এই সাত দলীয় জোট পার্বত্য শান্তি চুক্তির প্রতিবাদে রাজধানী থেকে খাগড়াছড়িতে লংমার্চও করে।

জোটের শরিকদলের এক নেতা অভিযোগ করে বলেন, এই শাসনামলে মূল্যায়ন পাননি জাগপার শফিউল আলম প্রধান ও এনপিপির শওকত হোসেন নিলু।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না ঢাকা টাইমসকে বলেন, সরকার যখন থাকবে না, তখন অনেক কিছুরই পরিবর্তন ঘটবে। তবে, সরকার বিরোধী তথা গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারের লড়াইয়ে যারা রাজপথে আছে তারা জোটবদ্ধ থাকবে বলে আমি আশাবাদী। মূল্যায়ন প্রসঙ্গে বিএনপি বা কোনো জোটের সঙ্গে নাগরিক ঐক্যের কোনো আলোচনা হয়নি।

বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বলেন, সরকার বিরোধী আন্দোলনে বিএনপি যেমন অত্যাচারিত হয়েছে আমরা হয়েছি। আমি ৫ বার গ্রেপ্তার হয়েছি। বিএনপি অবশ্য অনেক বেশি ক্ষতিগ্রস্ত। এই চলার পথে কেউ ঈমানদার হবে, কেউ বেঈমান হবে। আমি প্রত্যাশা করি বিএনপি আমাদের মূল্যায়ন করবে।

১১ দলীয় অন্যতম শরিক জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) সভাপতি খন্দকার লুৎফর রহমান এ বিষয়ে ঢাকা টাইমসকে বলেন, অতীত থেকে অনেকে শিক্ষা নিয়েছে। জোটের মধ্যে অনেক মতভেদ থাকতে পারে। তবে, এবার অতীতের মতো অনেকে এবার দায় এড়াতে পারবে না। আসন্ন নির্বাচনে শরিকরা মূল্যায়িত হবে বলে আমি আশাবাদী।

(ঢাকাটাইমস/১৬জুন)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

সাধারণ মানুষের অর্থনৈতিক উন্নয়নের জন্য আজীবন লড়াই করেছেন বঙ্গবন্ধু: প্রধানমন্ত্রী

ইট মারলে পাটকেল খাওয়ার জন্য বিএনপিকে প্রস্তুত থাকার হুঁশিয়ারী নানকের

সরকার দেশকে বিদেশি ঋণ নির্ভর দেশে পরিণত করেছে: জামায়াত

জিয়ার মৃত্যুবার্ষিকীতে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির তিন দিনের কর্মসূচি 

বিএনপির আরও চার নেতা বহিষ্কার

নাশকতার ১৪ মামলায় বিএনপি নেতা সালামের স্থায়ী জামিন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আ.লীগের কর্মসূচি

বিএনপির আশার গুড়ে বালি, যুক্তরাষ্ট্র সম্পর্ক গভীর করতে চায়: পররাষ্ট্রমন্ত্রী

প্রতিবেশী দেশ বাংলাদেশকে নিয়ন্ত্রণের চেষ্টা করছে: মির্জা ফখরুল

ফারাক্কা বাঁধ বাংলাদেশের উত্তরাঞ্চলকে মরুভূমি বানাচ্ছে: রাশেদ প্রধান

এই বিভাগের সব খবর

শিরোনাম :