ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান পদ অবৈধ, বেতন-ভাতা ফেরতের নির্দেশ

ফেনী প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ মে ২০২৪, ২২:৪৮

ফেনীর ছাগলনাইয়ায় মেজবাউল হায়দার চৌধুরী সোহেলের উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ২০১৯ সাল থেকে পর্যন্ত তিনি চেয়ারম্যান হিসেবে যত বেতন-ভাতা সুবিধাদি গ্রহণ করেছেন তা ৩০ দিনের মধ্যে ফেরত দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

বছর আগে জারি করা ওই রুল নিষ্পত্তি করে মেজবাউল হায়দার চৌধুরী সোহেলের উপজেলা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন অবৈধ ঘোষণা করেন আদালত। একইসঙ্গে তিনি চেয়ারম্যান হিসেবে যে বেতন-ভাতা সুবিধা নিয়েছেন তা রায় পাওয়ার এক মাসের মধ্যে ফেরত দিতে বলা হয়েছে। এই সময়ের মধ্যে ফেরত না দিলে ফেনীর জেলা প্রশাসককে তা আদায় করতে বলেছেন।

বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ বছর আগে জারি করা রুল নিষ্পত্তিকল্পে রায় ঘোষণা করেন।

রায়ে ওই সময়ের উপজেলা চেয়ারম্যান প্রার্থী আব্দুল হালিমের প্রার্থিতাও বৈধ ঘোষণা করেছেন আদালত। অপর প্রার্থী এস এম শহিদুল্লাহ মজুমদারের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্তও বহাল রেখেছেন হাইকোর্ট।

আদালতে আব্দুল হালিম শহিদুল্লাহ মজুমদারের পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার এস এম কফিল উদ্দিন। সোহেল চৌধুরীর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এফ হাসান আরিফ মো. অজি উল্লাহ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

এসব তথ্য নিশ্চিত করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান গণমাধ্যমকে বলেন, ২০১৯ সালে ফেনীর ছাগলনাইয়া উপজেলা পরিষদ নির্বাচনে আব্দুল হালিম শহিদুল্লাহ মজুমদারের প্রার্থিতা বাতিল হয়। এর ফলে মেজবাউল হায়দার চৌধুরী সোহেল বিনা প্রতিদ্বন্দ্বিতায় ছাগলনাইয়ার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন।

এর মধ্যে প্রার্থিতা ফেরত চেয়ে হাইকোর্টে রিট করেন বাতিল হওয়া দুই প্রার্থী। একই সঙ্গে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সোহেলকে চেয়ারম্যান নির্বাচিত ঘোষণার বৈধতা চ্যালেঞ্জ করা হয়। ২০১৯ সালেই হাইকোর্ট এসব বিষয়ে রুল জারি করেন। একইসঙ্গে ছাগলনাইয়ার উপজেলা চেয়ারম্যানের গেজেট স্থগিত করেন।

পরে চেম্বার আদালত হাইকোর্টের ওই আদেশ স্থগিত করেছিলেন। তবে আইনি জটিলতায় মেজবাউল হায়দার চৌধুরী সোহেল উপজেলা চেয়ারম্যান হিসেবে আর শপথ নিতে পারেননি। তবুও শপথ না নিয়েই তিনি গত বছর ধরে উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছিলেন।

(ঢাকাটাইমস/১৬মে/প্রতিনিধি/পিএস

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

নেত্রকোনায় মসজিদের শয়নকক্ষে ইমামকে ছুরিকাঘাতে হত্যা

ঈদে পর্যটক বরণে প্রস্তুত কুয়াকাটা, নেই অগ্রিম বুকিং

পাটুরিয়া ফেরিঘাটে যাত্রী বেশি ভোগান্তি কম, নির্বিঘ্নে পার হচ্ছে ঘরমুখো মানুষ

নিখোঁজের ৩ দিন পর পায়রা নদী থেকে বৃদ্ধার লাশ উদ্ধার

লংগদুতে বজ্রপাতে নারীসহ ৫ জনের মৃত্যু, কাপ্তাই লেকে নিখোঁজ ১

বোয়ালমারীতে ৬ বছরের শিশু ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

বেনাপোলে যাত্রীদের উপচে পড়া ভিড়, পেট্রাপোল ইমিগ্রেশনে ভোগান্তি চরমে

১২ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণের ঘোষণা রংপুর সিটি মেয়রের

সখিপুরে সড়ক দুর্ঘটনায় প্রবাসীর মৃত্যু

এসপির নামে ফেসবুক আইডি খুলে প্রতারণা, দুই যুবক আটক

এই বিভাগের সব খবর

শিরোনাম :