জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ‘প্রধান অস্ত্র সরবরাহকারী’ গ্রেপ্তার

​​​​​​​নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ মে ২০২৪, ২৩:০৮ | প্রকাশিত : ১৬ মে ২০২৪, ২২:১৭

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ারপ্রধান অস্ত্র সরবরাহকারীকে’ গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। এ সময় তার কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। তবে তার নাম-পরিচয় এবং কোথা থেকে গ্রেপ্তার করা হয়েছে সেই বিষয়ে কিছু জানা যায়নি।

বৃহস্পতিবার রাতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া শাখা থেকে এক ক্ষুদেবার্তায় তথ্য জানানো হয়।

ক্ষুদেবার্তায় বলা হয়, জঙ্গি সংগঠন জামাতুল আনসার আল হিন্দাল শারক্বীয়ার প্রধান অস্ত্র সরবাহকারীকে বিপুল অস্ত্র গোলাবারুদসহ গ্রেপ্তার করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমসিটিটিসি ইউনিট।

এর আগে গত ১৩ এই জঙ্গি সংগঠনের তিন সদস্যকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)

আইনশৃঙ্খলা বাহিনী বলছে, জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া নতুন গড়ে ওঠা জঙ্গি সংগঠন। জামাতুল মুজাহিদিন বাংলাদেশ-জেএমবি ও আনসার আল ইসলাম ভেঙে এই সংগঠন গড়ে ওঠে। শারক্বীয়া তাদের সদস্যদের পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ট্রেনিং দিয়ে ২০২২ সালে আলোচনায় আসে। কথিত হিজরতের নামে ঘরছাড়া কিছু তরুণের খোঁজে নেমে আইনশৃঙ্খলা বাহিনী সংগঠনটির ব্যাপারে জানতে পারে।

জঙ্গি সংগঠনের আদর্শে উজ্জীবিত হয়ে দেশের বিভিন্ন অঞ্চলের ৫৫ তরুণ ঘর ছাড়েন। তাদের মধ্যে ৪৬ জনকে বিভিন্ন অভিযানে গ্রেপ্তার করা হয়েছে। দুজন পার্বত্য চট্টগ্রামে প্রশিক্ষণের সময় মারা গেছেন বলে খবর আছে।

২০২২ সালের ২৩ আগস্ট কুমিল্লা সদর এলাকা থেকে ৮ তরুণ নিখোঁজ হয়। তাদের পরিবার থানায় সাধারণ ডায়েরি (জিডি) করে। নিখোঁজদের উদ্ধারে গিয়ে র‍্যাব ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ নামে নতুন জঙ্গি সংগঠন সক্রিয় থাকার তথ্য পায়।

র‍্যাব জানতে পারে, এই সংগঠনের সদস্যরা পার্বত্য চট্টগ্রামের বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী সংগঠন কেএনএফের সহায়তায় সশস্ত্র প্রশিক্ষণ নিচ্ছে। ওই বছরের অক্টোবর থেকে দেশের বিভিন্ন জায়গা ও পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি এলাকায় অভিযান চালিয়ে আসছে আইনশৃঙ্খলা বাহিনী। এখন পর্যন্ত জঙ্গি সংগঠনটির আমির আনিসুর রহমান ওরফে মাহমুদসহ ৮২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া পাহাড়ে অবস্থান, প্রশিক্ষণ ও অন্যান্য কার্যক্রমে জঙ্গিদের সহায়তার জন্য কেএনএফের ১৭ সদস্য গ্রেপ্তার হন। উদ্ধার করা হয় বিপুল বিস্ফোরক ও অস্ত্র।

দেশের শান্তি-শৃঙ্খলার পরিপন্থি এবং জননিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচিত হওয়ায় জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়াকে নিষিদ্ধ ঘোষণা করে সরকার। ২০২৩ সালের ৯ আগস্ট জঙ্গি সংগঠনটিকে নিষিদ্ধ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে।

(ঢাকাটাইমস/১৬মে/এসএস/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :