এ কোন ইঙ্গিত দিলেন ওবায়দুল কাদের, তবে কি জাপাই থাকছে দ্বাদশ সংসদের বিরোধী দল?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৪:১৮ | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৪:০১

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ক্ষণে ক্ষণে বদলাচ্ছে রাজনীতির রং। এর মধ্যে নতুন এক ইঙ্গিত দিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বুধবার তিনি বলেছেন, দ্বাদশ সংসদে জাতীয় পার্টিকে শক্তিশালী বিরোধীদল হিসেবে চায় আওয়ামী লীগ।

তার এই বক্তব্যের পর রাজনীতির মাঠে নতুন আলোচনা উঠেছে। যে আলোচনার সূত্রপাত ঘটে মঙ্গলবার আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের কথায়। তিনি বলেন, জাতীয় পার্টির সঙ্গে আওয়ামী লীগের কৌশলগত জোট হতে পারে।

এছাড়া জাপার সঙ্গে আওয়ামী লীগ বৈঠক করবে বলেও ওই দিন জানানো হয়। যে বৈঠক বুধবার সন্ধ্যায় অনুষ্ঠিত হবে। আর ওই বৈঠকের কয়েক ঘণ্টা আগে দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক ব্রিফিংয়ে জাতীয় পার্টিকে আবারও বিরোধীদল হিসেবে পাওয়ার অভিপ্রায় জানালেন ওবায়দুল কাদের।

এদিকে এককভাবে সব আসনে আওয়ামী লীগ প্রার্থী ঘোষণার পরদিন ১৪ দলীয় জোট নিয়ে এক ইঙ্গিত দিয়েছিলেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ। বলেন, ‘শরিকদের সঙ্গে জোটবদ্ধভাবে নির্বাচন করতে পারে আওয়ামী লীগ।’ যে ঘোষণা ইতোমধ্যেই এসে গেছে। সেদিন জোটে ভোট করার ওই ইঙ্গিতের পর বিশ্লেষকরা ধারণা করেছিলেন, বিএনপির সঙ্গে সরকারের ভেতরে ভেতরে কোনো আলোচনা চলছে এবং দলটি নির্বাচনে আসতে রাজি হয়েছে। আর নির্বাচন কমিশনের পক্ষ থেকেও বলা হচ্ছিল- বিএনপি নির্বাচনে এলে তফসিল পেছানো হবে। অর্থাৎ ভোট গ্রহণের দিন বদলানো হবে। এরপর সোমবার গণভবনে ১৪ দলের বৈঠক হওয়ায় বিএনপি নির্বাচনে আসার ইঙ্গিত হিসেবে ধরা হচ্ছিল। বলা হচ্ছিল- বিএনপি নির্বাচনে না এলে আওয়ামী লীগ জোটবদ্ধভাবে নির্বাচনে গিয়ে কী করবে?

এরপর মঙ্গলবার জাতীয় পার্টির সঙ্গে কৌশলগত জোটের যে ইঙ্গিত হাছান মাহমুদ দিলেন, তাতে বিএনপি নিয়ে নতুন প্রশ্ন দেখা দিয়েছে। আর বুধবার ওবায়দুল কাদেরের জাতীয় পার্টিকে বিরোধী দল হিসেবে দেখতে চাওয়ার বক্তব্যে নতুন রহস্য সৃষ্টি হয়েছে। তাহলে কি বিএনপি নির্বাচনে আসছেই না? এটি এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

এছাড়া আওয়ামী লীগের একক প্রার্থী ঘোষণা ও পরে জোটবদ্ধ নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত, বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যরিস্টার শাহজাহান ওমরের নৌকার প্রার্থী হওয়া, খালেদা জিয়ার উপদেষ্টাসহ বিএনপির সাবেক এমপিদের নির্বাচনে আসা, বিএনপি নেতা শমসের মবিন চৌধুরী ও তৈমূর আলম খন্দকারের তৃণমূল বিএনপি গঠনসহ নানা ঘটনা মিলিয়ে জট পাকিয়ে গেছে গোটা রাজনীতিতে। অনুমান করা যাচ্ছে না- কী করতে যাচ্ছে আওয়ামী লীগ। আবারও কি জাতীয় পার্টি নির্বাচন ঘিরে নতুন নাটকীয়তার জন্ম দেবে বিরোধীদল হয়ে দ্বাদশ সংসদে গিয়ে?

এদিকে জাতীয় পার্টির মহাসচিব বুধবার দুপুরে জাতীয় পার্টির বনানী কার্যালয়ে সাংবাদিকদের বলেছেন, নির্বাচন নিয়ে আওয়ামী লীগ আমাদের সঙ্গে কথা বলতে চায়।

এর আগে জাতীয় পার্টি নির্বাচনে না যাওয়ার ঘোষণা দিয়ে আবার নির্বাচনে আসার ঘোষণা দেয়। এমন নাটকীয়তা তারা বিগত কয়েকটি নির্বাচনেও ঘটিয়েছে।

(ঢাকা টাইমস/০৬ডিসেম্বর/আরআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

অসুস্থ তাঁতীদল নেতা রেজাউল করিমকে দেখতে গেলেন কেন্দ্রীয় আহ্বায়ক আবুল কালাম আজাদ

শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ছাত্রলীগের কর্মসূচি

জাপাকে বিক্রি করে নেতাকর্মীদের ক্রীতদাস বানানোর চেষ্টা হয়েছে: কাজী মামুন

আ.লীগই ষড়যন্ত্র করে: সালাম

দেশে গণতন্ত্র, আইনের শাসন এবং মানবাধিকারের কিছুই অবশিষ্ট নেই: জামায়াত

ডোনাল্ড লু প্রসঙ্গে বেশি কথা বলতে চান না মির্জা ফখরুল

বিএনপির আরও পাঁচ নেতা বহিষ্কার

ইসরায়েলি লবির সঙ্গে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি: হাছান মাহমুদ

ডোনাল্ড লু'র আগমনে সরকার ভীত: ববি হাজ্জাজ

গণতন্ত্রের আস্থার মূল জায়গা ধ্বংস করে ফেলা হয়েছে: গয়েশ্বর

এই বিভাগের সব খবর

শিরোনাম :