ঢাকায় বৈদ্যুতিক গাড়ির ৭ চার্জিং স্টেশন চালু হচ্ছে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০৮

দেশে বৈদ্যুতিক গাড়ি চালুর ব্যপারে উৎসাহ দিচ্ছে সরকার। বিষয়টিকে আরও তরান্বিত করতে ঢাকায় আগামী কয়েক মাসের মধ্যে বৈদ্যুতিক গাড়ির অন্তত সাতটি চার্জিং স্টেশন চালু করতে যাচ্ছে র‍্যানকন মোটরস। এ উপলক্ষ্যে ইকিউ চার্জিং স্টেশন স্থাপনে র‍্যানকন মোটরস (মার্সিডিজ বেঞ্জ পরিবেশক) ও জেনেক্স ইনফ্রাস্ট্রাকচারের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সম্প্রতি তেজগাঁও শিল্প এলাকার র‌্যাংগস ব্যাবিলোনিয়া টাওয়ারের মার্সিডিজ-বেঞ্জ শোরুমে এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

র‍্যানকন মোটরস জানায়, মার্সিডিজ-বেঞ্জ ঢাকা চলতি বছরের এপ্রিলের মধ্যে ৫টি ভিন্ন মডেলের ইকিউ লাইন-আপ চালু করার পরিকল্পনা করছে। নিরবচ্ছিন্ন সেবা এবং গ্রাহকদের সহজলভ্য ও সর্বোচ্চ সুবিধা নিশ্চিতের লক্ষ্যে জেনেক্স এবং র‍্যানকন ইকিউ যান চালুর আগে দেশব্যাপী চার্জিং স্টেশন স্থাপন করবে। প্রাথমিকভাবে ঢাকায় ৭টি এবং দেশের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ১৪টি ইকিউ চার্জিং স্টেশন স্থাপন করা হবে।

মার্সিডিজ-বেঞ্জ এবং জেনেক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড দেশব্যাপী প্রিমিয়াম হোটেল, পর্যটন গন্তব্য, হাইওয়ে রেস্তোরাঁ, শপিংমল এবং গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এলাকাগুলোতে মোট ২১টি ইকিউ চার্জিং স্টেশন স্থাপন করবে। বিশেষজ্ঞদের মতে, টেকসই পরিবহন ক্ষেত্রে বৈদ্যুতিক যানবাহনকে ব্যাপকভাবে প্রতিশ্রুতিশীল প্রযুক্তি হিসেবে গণ্য করা হয়।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :