সুনামগঞ্জে সুপেয় পানির সংকট

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২৪, ১৫:১৩

সুনামগঞ্জে হস্তচালিত সরকারি বেসরকারি বেশিরভাগ অগভীর নলকূপে পানি না আসায় চরম সংকটে নিম্ন ও মধ্যম আয়ের মানুষজন। ফলে সুপেয় পানির সংকটে ভুগছেন জেলার বাসিন্দারা।

এদিকে বিশুদ্ধ পানি সংকট নিরসনে সরকারিভাবে সাবমার্সেবল গভীর নলকূপ বসানো হলেও তা পর্যাপ্ত নয়। তবে স্বল্প আয়ের মানুষের জন্য গভীর নলকূপ বসানো সামর্থ্যের বাইরে। তারা চান সরকারি সহায়তা।

খোঁজ নিয়ে জানা যায়, তাপপ্রবাহ, অনাবৃষ্টি, নদীনালা ও খালবিল ভরাট হয়ে যাওয়ায় নিচে নেমে গেছে ভূ-গর্ভস্থ পানির স্তর। জলবায়ু পরিবর্তনের এমন নেতিবাচক প্রভাবের ফলে একে একে অকেজো হয়ে যাচ্ছে হস্তচালিত নলকূলগুলো। সুনামগঞ্জ জেলায় লক্ষাধিক নলকূপে পানি না উঠায় সুপেয় পানির অভাব মেটাতে ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। তবে বর্ষায় এসব নলকূপে পানি সরবরাহ অনেকটাই স্বাভাবিক থাকে। জেলার সদর, শান্তিগঞ্জ, বিশ্বম্ভরপুর, দোয়ারাবাজার, ছাতক, জগন্নাথপুর, ধর্মপাশা, মধ্যনগর ও তাহিরপুর উপজেলাসহ প্রায় সব উপজেলার সরকারি-বেসরকারি হস্তচালিত নলকূপগুলোর একই দশা। ফলে বিশুদ্ধ পানির জন্য ভরসা করতে হয় গভীর নলকূপের ওপর।

সুনামগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সূত্র জানা যায়, জেলার ১২ উপজেলায় সরকারি পর্যায়ে হস্তচালিত নলকূপ সচল রয়েছে ২৩ হাজার ৫৬৫টি। এছাড়াও বেসরকারি পর্যায়ে জেলায় লক্ষাধিক নলকূপ রয়েছে। তবে শুষ্ক মৌসুমে পানির স্তর নিচে নেমে যাওয়ায় নলকূপের বড় একটি অংশ অকেজো হয়ে পড়ে। এদিকে, পানির স্তর নেমে যাওয়ায় পাঁচ বছর ধরে সুনামগঞ্জে হস্তচালিত নলকূপ স্থাপন বন্ধ করেছে বলে জানায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

সদর উপজেলার সুরমা ইউনিয়নের বেড়িগাঁওয়ের সোহাগ মিয়া জানান, পরপর দুইটি অগভীর নলকূপ স্থাপন করা হলেও পানির ভোগান্তি কমেনি। সরকারিভাবে সাবমার্সেবল টিউবওয়েলের জন্য অনেক চেষ্টা করেছি। কোনো উপায় না পেয়ে লাখ টাকা খরচ করে নতুন আরেকটি সাবমার্সেবল টিউবওয়েল স্থাপন করেছি।

আব্দুল হালিম জানান, সুরমার উত্তর পাড়ে কোনো অগভীর নলকূপে পানি উঠে না। মানুষ পানির চরম সংকটে আছে। সরকারিভাবে কিছু সাবমার্সেবল নলকূপ স্থাপন করা হলেও সেটি পর্যাপ্ত নয়।

এদিকে, হাওর এলাকার বাসিন্দাদের বিশুদ্ধ পানির সংকট নিরসনে গত পাঁচ বছরে জেলার ১২ উপজেলায় সরকারিভাবে ৫ হাজারের উপরে সাবমার্সেবল পাম্পযুক্ত গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। এ ছাড়া তৃণমূল পর্যায়ে বিশুদ্ধ পানি সরবরাহে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের প্রচেষ্টায় তাঁর নির্বাচনি এলাকা জগন্নাথপুর ও শান্তিগঞ্জ উপজেলায় ৫ হাজার গভীর নলকূপ স্থাপন করা হয়েছে।

সুনামগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. আবুল কাসেম জানান, জেলার সবকটি উপজেলায় কম বেশি এ সমস্যা রয়েছে। বিশুদ্ধ পানির সংকট নিরসনে সরকার একাধিক প্রকল্প গ্রহণ করেছে। প্রতি মাসেই কোথাও না কোথাও সাবমার্সেবল পাম্পযুক্ত গভীর নলকূপ স্থাপন করা হচ্ছে। যার মাধ্যমে মানুষ বিশুদ্ধ পানি সরবরাহ করতে পারছেন বলে জানান তিনি।

(ঢাকা টাইমস/২৮মার্চ/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :