বিটিসিএল ডোমেইন সার্ভারে বিপর্যয়: ২৪ ঘণ্টায়ও সমাধান মেলেনি

​​​​​​​আহম্মেদ মুন্নী, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০২৪, ২৩:২৮

বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) নিয়ন্ত্রিত তিনটি ডোমেইন সার্ভারে ত্রুটি দেখা দেওয়ার ২৪ ঘন্টায়ও সচল করা সম্ভব হয়নি। মঙ্গলবার রাত থেকে বুধবার রাত ১০টা পর্যন্ত সরকারি কোনো ওয়েবসাইটে প্রবেশ করা যায়নি।

কতক্ষণ নাগাদ স্বাভাবিক সচল হবে জানতে বিটিসিএলের ডিজিএম (ডোমেইন) আনোয়ার পারভেজের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, একটু ত্রুটি দেখা দিয়েছে। ফলে ডট গভ ডট বিডি, ডট কম ডট বিডি এবং ডট বাংলা এই তিন ডোমেইনে থাকা সরকারি-বেসরকারি ওয়েবসাইটগুলো অনলাইনে আন অ্যাভেইলেবেল দেখাচ্ছে। আমরা চেষ্টা করছি যত তাড়াতাড়ি সম্ভব সমস্যার সমাধান করতে।

তবে কতক্ষণ লাগবে সেটা সময় ধরে বলা সম্ভব না বলে জানান আনোয়ার পারভেজ। তিনি বলেন, যতক্ষণ আমরা নতুনভাবে আপলোড দিতে না পারছি আর সমস্যা খুঁজে বের করতে না পারছি ততক্ষণ আমরা আমাদের চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা অনেকগুলো উপায়ে চেষ্টা করছি। যেই পদ্ধতিতে কাজ হয় সেটা আমরা আগে করব। আমরা এর কারণ নিয়ে চিন্তিত না, তাই সমস্যার কারণ জানতে এই মুহূর্তে কাজ করছি না।

সার্ভার বিপর্যয়ে পুলিশের সেবা বিঘ্নিত হচ্ছে কিনা জানতে চাওয়া হলে ঢাকা মহানগর পুলিশের এআইজি (গণমাধ্যম) ইনামুল হক সাগর বলেন, আমাদের অনলাইন জিডি সেবাটি যখন নেট পাচ্ছে না। তখন অফলাইন জিডি গ্রহণ করা হয়েছে। আমাদের কার্যক্রম চলছে। আর পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের বিষয়টা সংযোগ পেলে কেউ কেউ তুলতে পেরেছে।’

এদিকে জনর্স্বাথে সকালে বিটিসিএলের জেনারেল ম্যানেজার (জনসংযোগ প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিটিসিএলের ডট বিডি ডোমেইন সার্ভিস বুধবার সকাল ৮টা ৪০মিনিট থেকে কারিগরি ত্রুটির কারণে বন্ধ আছে। তবে ডট বাংলা ডোমেইন সার্ভিস যথারীতি চালু আছে। ত্রুটি নিরসনের জন্য কারিগরি টিম কাজ করছে। আশা করা যায় সার্ভিসটি খুব দ্রুতই চালু করা সম্ভব হবে।’

কত সংখ্যক ওয়েবসাইট ডাউন রয়েছে জানতে চাইলে মীর মোহাম্মদ মোরশেদ বলেন, ‘ডট বিডি ডোমেইনের গ্রাহক প্রায় ৪০ হাজার। তবে সবাই ডোমেইনের বিপরীতে ওয়েবসাইট চালু করেননি। আমাদের হিসাব মতে, ৮১০ হাজার ওয়েবসাইট ডাউন রয়েছে।

তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশের ভার্চুয়াল জাতীয় পরিচয়ের রুট ডোমেইন নেটওয়ার্কসিস্টেমে (ডিএনএস) ত্রুটির কারণে মঙ্গলবার (২ এপ্রিল) রাত থেকে সরকারিবেসরকারি বিভিন্ন ওয়েবসাইটআন অ্যাভেইলেবল দেখাতে শুরু করে। তবে সকাল থেকে কিছুটা শিথিল হয়েছে। মাঝে মাঝে কিছু ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে।

(ঢাকাটাইমস/০৩এপ্রিল/এএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

শিশুর সুন্দর ভবিষ্যৎ গড়তে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে: প্রতিমন্ত্রী সিমিন

প্রাথমিকে ৪৬ হাজার শিক্ষক নিয়োগের প্রক্রিয়া হাইকোর্টে স্থগিত

ডয়েচে ভেলেকে ‘গাজায় গণহত্যা’ নিয়ে প্রামাণ্যচিত্র তৈরির আহ্বান তথ্য প্রতিমন্ত্রীর

বৃহস্পতিবার ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকায় যাবেন প্রধানমন্ত্রী 

রাজধানীতে ট্রাফিক এডুকেশন সেন্ট্রার চালু করছে ডিএমপি

রেমালের তাণ্ডব: তিন উপজেলায় নির্বাচন স্থগিত

রাষ্ট্রপতির কাছে তিন দেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

জাপানে বাংলাদেশের অর্থায়নে নির্মিত শান্তি স্মৃতিস্তম্ভের উদ্বোধন

ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ২ জুন, শতভাগ অনলাইনে

মৌসুমের আগেই নিয়ন্ত্রণের বাইরে রাজধানীর ডেঙ্গু পরিস্থিতি, উচ্চ ঝুঁকিতে ১৮ ওয়ার্ড

এই বিভাগের সব খবর

শিরোনাম :