অন্তঃকোন্দলে মিলল না টাঙ্গাইল বিএনপির সম্মেলন!

রেজাউল করিম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৬, ০৮:২৩

টাঙ্গাইলে দলীয় অন্তঃকোন্দল আর তৃণমূল পর্যায়ের কমিটি গঠন করতে বিলম্ব হওয়ায় বারবার পিছিয়ে যাচ্ছে জেলা বিএনপির সম্মেলন। প্রথমে গত নভেম্বরে, পরে ডিসেম্বরের মধ্যে সম্মেলন হওয়ার কথা ছিল। কিন্তু ডিসেম্বর অর্থাৎ বছর শেষেও মিলল না জেলা বিএনপির সম্মেলনের হদিস।

এদিকে সম্মেলন না হওয়ায় তৃণমূল নেতাকর্মীদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হচ্ছে। বাড়ছে দলীয় কোন্দল। সক্রিয় নেতাকর্মীরাও ঝিমিয়ে পড়ছেন। উপজেলা কমিটি তো দূরের কথা, ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়েও কমিটি গঠন শেষ করতে পারেনি দলটি। কোন্দলের আভাস পেলেই স্থগিত হচ্ছে তৃণমূল পর্যায়ের কমিটি গঠন।

বিএনপির কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী ‘এক নেতার এক পদ’ নিয়ম মেনে জেলা বিএনপির সর্বশেষ সভাপতি আহমেদ আজম খান জেলার পদ থেকে অব্যাহতি নেয়ায় সভাপতির শূন্য পদ পূরণ করতে গত ২৬ নভেম্বর জেলা কমিটি গঠনের জন্য সম্মেলনের দিন ধার্য করা হয়। এর সঙ্গে ১৫ নভেম্বরের মধ্যে তৃণমূল বিএনপি ও অঙ্গসংগঠনের কমিটি গঠনেরও নির্দেশ দেয় কেন্দ্র। কিন্তু দলীয় অন্তঃকোন্দল এবং তৃণমূল পর্যায়ের কমিটি গঠন করতে না পারায় ২৬ নভেম্বরের সম্মেলন পিছিয়ে ডিসেম্বরে নেয়া হয়। ডিসেম্বর শেষ হলেও সম্মেলন করতে পারেনি টাঙ্গাইল জেলা বিএনপি। ফলে ২০১৬ সালে আর নতুন কমিটির দেখা মিলল না।

জেলা কমিটির মতো ওয়ার্ড, ইউনয়ন এমনকি উপজেলা পর্যায়ের বিএনপি ও তার অঙ্গসংগঠনের কমিটিও এখন পর্যন্ত শেষ করতে পারেনি দলটি। এতে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের মধ্য সৃষ্টি হয়েছে তীব্র ক্ষোভের। এর বহিঃপ্রকাশ ঘটেছে সখীপুর ও মির্জাপুর উপজেলা বিএনপির সম্মেলনে।

অন্তঃকোন্দলের কারণে তৃণমূল পর্যায়ের কমিটি গঠন করতে গিয়ে বিপাকে পড়ছেন জেলার নেতারা। সম্মেলন করতে গিয়ে জেলা পর্যায়ের নেতাদের লাঞ্ছিত হওয়ার ঘটনাও আছে। তৃণমূল কমিটি গঠন থেকে বাড়ছে টাঙ্গাইল বিএনপির অন্তঃকোন্দল। আর তাতে ক্রমশ পিছিয়ে যাচ্ছে জেলা বিএনপির সম্মেলন।

সম্মেলন পিছিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করে টাঙ্গাইল জেলা বিএনপির সহসভাপতি আব্দুল আজিজ চান খাঁ ঢাকাটাইমসকে বলেন, ২০১৬ সালের বাকি কদিনে আর সম্মেলন করা সম্ভব হচ্ছে না। জানুয়ারির মাঝামাঝি সময়ে সম্মেলন হতে পারে বলে ইঙ্গিত দেন তিনি। তার নিজের উপজেলা দেলদুয়ারেও কমিটি গঠন শেষ হয়নি। তৃণমূল পর্যায়ের কমিটি সম্পন্ন না হওয়াতেই জেলা বিএনপির সম্মেলন বারবার পিছিয়ে যাচ্ছে বলে জানান জেলা বিএনপির এই নেতা।

গত ২১ নভেম্বর জেলার সখীপুর উপজেলায় বিএনপির সম্মেলনে দলের অন্তঃকোন্দলে নেতাকর্মীরা দুই পক্ষে অবস্থান নেন। উভয় পক্ষের সংঘর্ষের আশঙ্কায় সখীপুর পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন। এরপরও ক্ষমতা ধরে রাখতে উভয় পক্ষই পৃথকভাবে দুটি কমিটি গঠন হয়।

মির্জাপুর উপজেলার কমিটি করতে গিয়েও অপ্রীতিকর ঘটনা ঘটে। লাঞ্ছিত হতে হয় জেলা বিএনপির এক নেতাকে।

টাঙ্গাইল জেলা বিএনপির অভ্যন্তরীণ কোন্দল অবশ্য নতুন নয়। এর আগে জেলা বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি হামিদুল হক মোহন, মেজর জেনারেল (অব.) মাহমুদুল হাসান, পরে অ্যাডভোকেট আহম্মেদ আজম যখন সভাপতির দায়িত্বে ছিলেন, তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা তিনটি ভিন্ন মতাদর্শে বিভক্ত ছিলেন। সবশেষে ‘এক নেতার এক পদ’ নীতিতে গত ২৪ আগস্ট টাঙ্গাইল জেলা বিএনপির সর্বশেষ সভাপতি আহমেদ আজম খান জেলার পদ থেকে অব্যাহতি নেন।

টাঙ্গাইল জেলা বিএনপির সর্বশেষ সভাপতি আহম্মেদ আজমসহ জেলার ১৯ জন নেতা স্থান পান দলটির কেন্দ্রীয় কমিটিতে। সভাপতির শূন্য পদ পূরণ করে ফকির মাহবুব আনামকে (স্বপন ফকির) ভারপ্রাপ্ত সভাপতি করে নতুন কমিটি করার দায়িত্ব দেওয়া হয়। ২৬ নভেম্বর সম্মেলনের কথা ছিল। পরে ডিসেম্বরের মধ্যে সম্মেলন করতে চাইলেও পারেনি জেলা বিএনপি।

জেলা বিএনপির সাবেক সভাপতি হামিদুল হক মোহন ঢাকাটাইমসকে জানান, ‘আমি বর্তমানে কোনো পদে নেই। তাই সম্মেলন পিছিয়ে যাওয়ার কারণ আমার এতটা জানা নেই। তবে জেলা বিএনপির সহসভাপতি মো. শাহজাহানের অসুস্থতা সম্মেলন পিছানোর কারণ হতে পারে। আরেকটি কারণ হতে পারে তৃণমূল গোছাতে না পারা।

জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি ফকির মাহবুব আনাম স্বপন ঢাকাটাইমসকে জানান, বেশ কয়েকটি উপজেলায় কমিটি গঠিত হয়েছে। অন্যগুলো গঠনের প্রক্রিয়া চলমান রয়েছে। কমিটি গঠন শেষ না হওয়াতেই জেলা বিএনপির সম্মেলন পিছিয়ে যাচ্ছে। তবে জানুয়ারির মধ্যে সম্মেলনের সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/৩০ডিসেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :