ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু কাল

মাসুদুল হাসান রনি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০১৭, ১৯:৪৬

১৫তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে  বৃহস্পতিবার (১২ জানুয়ারি)। রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে নয় দিনের এই উৎসব চলবে ২০ জানুয়ারি পর‌্যন্ত। বৃহস্পতিবার বিকেল চারটায় জাতীয় জাদুঘর মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

ভারত, রাশিয়া, ব্রাজিল, ভেনেজুয়েলা, কিউবা, কাজাখস্তান, কিরগিজস্তান, নেপাল, আর্জেন্টিনা, সুইজারল্যান্ড, সাইপ্রাস, জর্জিয়া, ইংল্যান্ড, মিয়ানমার, তুরস্ক, ইরান, তাজিকিস্তান, চিলিসহ ৬৬টি দেশের শতাধিক চলচ্চিত্র প্রদর্শিত হবে এবারের উৎসবে। বাংলাদেশ থেকে চূড়ান্ত হয়েছে তিনটি ছবি-তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’, অমিতাভ রেজার ‘আয়নাবাজি’ এবং বিজন ইমতিয়াজের ‘মাটির প্রজার দেশে’।

উৎসবে অস্ট্রেলেশিয়া (অস্ট্রেলিয়া ও এশিয়া) প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউটস, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্মস, স্ক্যান্ডিনেভিয়ান ফিল্ম সেশন এবং উইমেন্স ফিল্ম সেশন বিভাগে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তন, বসুন্ধরা শপিং কমপ্লেক্সের স্টার সিনেপ্লেক্স, ঢাকার অলিয়ঁস ফ্রসেজ মিলনায়তন এবং আমেরিকান সেন্টার মিলনায়তনে প্রদর্শিত হবে ছবি।

এবার রেট্রোস্পেকটিভ বিভাগে ইরানের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা আব্বাস কিয়ারোস্তামির সিনেমা দেখানো হবে। এর মধ্যে রয়েছে ‘ক্লোজ আপ ’, ‘টেস্ট অব চেরি’, ‘দ্য  উন্ড উইল ক্যারি আস’সহ বেশ কটি চলচ্চিত্র। একই বিভাগে দেখানো হবে তুরস্কের নারী নির্মাতা ইয়াসিম উস্তাওগলু নির্মিত ‘ওয়েটিং ফর দ্য ক্লাউ আরাফ’ , ‘জার্নি টু দ্য সান’, ‘লাইফ অন দেয়ার সোলজারস’ ‘প্যানডোরাস বক্স’।

উৎসবের অংশ হিসেবে  ১৩ ও ১৪ জানুয়ারি অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘চলচ্চিত্রে নারীর ভূমিকা’ বিষয়ক একটি সেমিনার এবং  তৃতীয় আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারে ন্স।

১৯৯২ সাল থেকে রেইনবো চলচ্চিত্র সংসদ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজন করে আসছে। এবারের উৎসব প্রসঙ্গে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল বলেন, ‘উৎসবে আসা দর্শক, পরিবেশক, পরিচালক, প্রযোজকরা  ভাবনা বিনিময় ও স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে তথ্য আদান-প্রদান করার সুযোগ পাবেন। আশা করছি, এবারের চলচ্চিত্র উৎসব দর্শকের মনোযোগ আকর্ষণ করবে।’

 (ঢাকাটাইমস/১১ জানুয়ারি/ এসজেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত