‘ভ্যাট আইন বাস্তবায়ন হলে রাজস্বে গতি আসবে’

জহির রায়হান, বাগেরহাট থেকে
 | প্রকাশিত : ১৫ মার্চ ২০১৭, ২২:৫৬
ফাইল ছবি

আগামী ১ জুলাই ভ্যাট আইন কার্যকর হবে জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান নজিবুর রহমান বলেছেন, এ আইন বাস্তবায়িত হলে রাজস্বে গতি আসবে। এসময় তিনি ব্যবসায়ীদের রাজস্ব বোর্ডের সঙ্গে কাজ করার আহ্বান জানান।

বুধবার রাতে বাগেরহাট জেলা পরিষদ মিলনায়তনে ২০১৭-১৮ অর্থবছরের প্রাক–বাজেট আলোচনা ও রাজস্ব সংলাপ অনুষ্ঠানে নজিবুর রহামান এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড।

দক্ষিণাঞ্চলের রাজস্ব যাত্রা সম্পর্কে এনবিআর চেয়ারম্যান বলেন, আপনারা কর দিলে সরকারি কোষাগারে সে কর জমা হয়। তা উন্নয়ন কর্মসূচিতে কাজে লাগে। আমরা নিষ্ঠার সঙ্গে কাজ করি। আপনাদের করের টাকা সদ্ব্যবহার হয়। পদ্মা সেতু করের টাকা দিয়ে হচ্ছে জানিয়ে তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা কর দেব, স্বাবলম্বী হবো। ‘জনগণের ওপর করের বোঝা না বাড়িয়ে করের আওতা বাড়াতে হবে’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা অনুযায়ী রাজস্ব সম্ভাবনাময় খাত বের করা হচ্ছে। একই সঙ্গে তা করদাতা বাড়াতেও সহায়তা করবে।

সভাপতির বক্তব্যে নজিবুর রহমান বলেন, আমাদের নীতিমালা দুষ্টের দমন ও শিষ্টের লালন।

বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য মোজাম্মল হোসেন ,বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেক, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য মীর শওকত আলী বাদশা এ সময় ‍উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে চেম্বারের নেতা ও বিভিন্ন ব্যাবসায়ী তাদের সমস্যা ও সম্ভাবনার কথা বলেন। সবাইকে ট্যাক্স দেয়ার আহ্বান জানিয়ে মোজাম্মল হোসেন এমপি বলেন, ‘আমি জীবনে কর ফাঁকি দিইনি। যারা মনে করেন ট্যাক্স দিলে আয় কমে যায় তারা আমার কাছ থেকে টাকা নিয়ে যাবেন। আমি মনে করি ট্যাক্স দিলে সম্পদ কমে না বরং বাড়ে।’

এসময় বাগেরহাটে কয়লাবিদ্যুৎ কেন্দ্র নির্মাণে যারা বিরোধিতা করে তাদের সমালোচনা করে এমপি বলেন, ‘কোথায় সুন্দরবন কোথায় রামপাল।’ এনবিআরের তথ্য ব্যবস্থাপনা ও সেবা সদস্য কালিপদ হালদার বলেন, ‘আগামীতে রাজস্ব ব্যবস্থা হবে সম্পূর্ণ অনলাইনভিত্তিক। তখন করদাতারা ঘরে বসেই কর দিতে পারবে।’

বাগেরহাট জেলা পরিষদের চেয়ারম্যান শেখ কামরুজ্জামান টুকু বলেন, ‘উন্নত জাতি হতে গেলে আমাদের রাজস্ব বৃদ্ধি করতে হবে। তবে দরিদ্র জনগণের ওপর যেন রাজস্ব বোঝা না হয়।’ এসময় মংলা বন্দরকে সচল করার দাবি জানান তিনি। মীর শওকত আলী এমপি বলেন, ‘যে পরিবারের সবাই ট্যাক্স দেয় সে পরিবারকে পুরস্কারের দাবি জানাই। আমাদের পরিবারে তিন সদস্য। আমরা সবাই ট্যাক্স দিই।’ তিনি বাগেরহাটে এনবিআরের নিজস্ব বহুতল ভবন নির্মাণের আহ্বান জানান।

বাগেরহাট চেম্বারের সভাপতি লিয়াকত হোসেন কাস্টমসের সব সেবা মংলা করার দাবি জানান। তিনি বলেন, বর্তমানে মংলা ও খুলনা দুই জায়গায় হওয়ায় আমাদের সমস্যা হয়।

জাতীয় রাজস্ব বোর্ডের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন জানান, আগামীকাল বৃহস্পতিবার সকাল সাডে আটটায় বাগেরহাট থেকে মংলা বন্দর ও জেটি পরিদর্শন করবেন নজিবুর রহমান। সেখান থেকে বেলা সাড়ে ১১টায় গোলাপগঞ্জের উদ্দেশে যাত্রা করবেন নজিবুর রহমান। দুপুর ১টায় টুঙ্গিপাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি জিয়ারত করে সাড়ে তিনটায় গোপালগঞ্জ সুইমিং পুল জিমনেসিয়াময়ে রাজস্ব সংলাপে অংশ নেবেন তিনি। বিভিন্ন স্টক হোল্ডাররা থাকবেন সেখানে।

(ঢাকাটাইমস/১৫মার্চ/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সোনালী ব্যাংকের সঙ্গে স্বেচ্ছায় একীভূত হচ্ছে বিডিবিএল

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভ্যাল মঙ্গলবার শুরু

চাঁদপুরে সোশ্যাল ইসলামী ব্যাংকের রেমিট্যান্স গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্প নির্মাণে ব্যবহৃত হবে বসুন্ধরা সিমেন্ট

চামড়া শিল্পের উন্নয়নে করণীয় নির্ধারণ করা হয়েছে: শিল্পমন্ত্রী

ন্যাশনাল ব্যাংকের হারানো গৌরব ফিরিয়ে আনা হবে

ফের বাড়ল সোনার দাম, প্রতি ভরি এক লাখ ১৭ হাজার টাকা

সরকারের আর্থিক সম্পদের দক্ষ ব্যবহার নিশ্চিতে অডিট কার্যক্রমকে ফলপ্রসূ করার তাগিদ

ইসলামী ব্যাংকের বরিশাল জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

সিটি ব্যাংক ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি স্বাক্ষর

এই বিভাগের সব খবর

শিরোনাম :