নাজিরপুর ইউপি নির্বাচনে বিএনপির প্রার্থী নির্ধারণ, আ.লীগে দ্বি-মত

সৈয়দ মাহ্ফুজ রহমান, পিরোজপুর
 | প্রকাশিত : ১৯ মার্চ ২০১৭, ১৯:২৭

পিরোজপুরের নাজিরপুরের তিনটি ইউনিয়ন পরিষদের নির্বাচন ১৬ এপ্রিল অনুষ্ঠিত হবে। উপজেলার তিনটি ইউনিয়নের দুইটিতে ভোটার তালিকা পুনর্বিন্যাস সংক্রান্ত জটিলতা ও এক ইউপিতে নির্বাচিত চেয়ারম্যানের মৃত্যুতে আসন শূন্য হওয়ায় এ নির্বাচন হতে যাচ্ছে।

ইউনিয়নগুলো হলো- ৩নং দেউলবাড়ী দোবরা, ৮নং শ্রীরামকাঠী ও ৯ নম্বর কলারদোয়ানিয়া।

এখন প্রার্থীরা দলীয় মনোনয়ন পেতে ও দলীয় নেতারা মনোনয়ন দিতে যাচাই বাছাইয়ের কাজ শেষ পর্যায়ে। এতে তৃণমূলের ভোটাভুটির মাধ্যমে দলীয় প্রার্থী নির্বাচন ও সমর্থনের দিকে এগুচ্ছে। প্রধান দুই রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ ও জাতীয়তাবাদী দল (বিএনপি) তাদের প্রার্থী নির্ধারণে প্রার্থীর জনপ্রিয়তা, তৃণমূলের ভোটের উপর নির্ভর করে এগুচ্ছে।

ইতোমধ্যে বিএনপির প্রার্থী নির্ধারণ হলেও আ’লীগের প্রার্থী নির্ধারণে জেলা ও উপজেলা নেতাদের ভিন্ন তথ্য ও সমর্থন দিয়েছেন বলে আলাপকালে এর সত্যতা পাওয়া গেছে।

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন ও প্রার্থী বাছাই বিষয়ে পিরোজপুর জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি গাজী নুরুজ্জামান বাবুল ও আ.লীগের সাধারণ সম্পাদক এম এ হাকিম হাওলাদার ঢাকাটাইমসকে স্ব-স্ব প্রার্থীর নাম পরিচয় নিশ্চিত করেছেন।

তাদের দেয়া তথ্যানুযায়ী, বিএনপি দলীয় প্রার্থীরা হলেন- ৩নং দেউলবাড়ী দোবরা ইউনিয়নের ইউনিয়ন বিএনপি সভাপতি মো. শাহ আলম সরকার, ৮ নং শ্রীরামকাঠী ইউনিয়ন সভাপতি ও সাবেক চেয়ারম্যান মোতাহার হোসেন ও ৯ নং কলারদোয়ানিয়া ইউনিয়নের বিএনপির আইনবিষয়ক সম্পাদক সাংবাদিক হাসনাত ডালিম।

আ’লীগ দলীয় প্রার্থীরা হলেন- ৩নং দেউলবাড়ী দোবরা ইউনিয়নে ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক এফএম রফিকুল আলম বাবুল, ৮ নং শ্রীরামকাঠী ইউনিয়নে মিজানুর রহমান রিপন ও ৯ নম্বর কলারদোয়ানিয়া ইউনিয়নে মো. নান্না মিয়া।

অপরদিকে, জেলা আ.লীগের সাধারণ সম্পাদকের দেয়া তথ্যের সাথে নাজিরপুর উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদকের ১টি ইউপি ছাড়া (৩নং দেউলবাড়ী দোবরা) অপর ২টি (৮ ও ৯নং) ইউনিয়নে প্রার্থীর মিল পাওয়া যায়নি।

নাজিরপুর উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মো. মোশারেফ হোসেন খাঁন ৩নং দেউলবাড়ী দোবরা ইউনিয়নে ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক এফএম রফিকুল আলম বাবুলকে প্রার্থী দেয়ার কথা জানিয়েছেন। ৮ নং শ্রীরামকাঠী ইউপিতে ইউনিয়ন কৃষক লীগের সভাপতি উত্তম কুমার মৈত্র ও ৯ নম্বর কলারদোয়ানিয়া ইউপিতে ইউনিয়ন আ.লীগ সভাপতি মো. আলাউদ্দিন বাহাদুরকে উপজেলা আওয়ামী লীগ প্রার্থী হিসেবে সমর্থনসহ স্বাক্ষর করে জেলায় পাঠিয়েছেন বলে ঢাকাটাইমসকে নিশ্চিত করেছেন।

তিনি আরো বলেন, ৩নং ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ও সদ্য আ.লীগে যোগদানকারী অলিউল্লাহ দলীয় সমর্থন দাবি করেছিল, আমরা তাকে সমর্থন দেইনি। সমর্থন না দেয়ার কারণ হিসেবে বলেন, তিনি (অলিউল্লাহ্) জামায়াত পরিবারের লোক। তার বাবা দেশ স্বাধীনের কালে ‘পিচ কমিটি’র সভাপতি ছিলেন। তার আপন চাচা তৎকালীন বৃহত্তর বরিশাল জেলার জামায়াতের আমির ছিল এবং জামায়াতের ব্যানারে দাড়িপাল্লা নিয়ে দুই দুইবার সংসদ নির্বাচন করেছেন।

জামায়াত পরিবার জেনেও কেন দলে নিলেন, এমন প্রশ্নে তিনি বলেন, সদস্য সংগ্রহের সময় গত বছর (৫/৬ মাস পূর্বে) ১০ টাকা মূল্যের দলীয় টিকিট (ফর্মের মাধ্যমে) কিনে সদস্য হয়েছেন।

এ বিষয়ে জেলা আ.লীগের সাধারণ সম্পাদক এমএ হাকিম হাওলাদার জানান, দলীয় সমর্থন পেতে একাধিক প্রার্থী রয়েছেন, আমরা বিভিন্ন দিক বিবেচনায় রেখে (ভোটাভুটি) প্রাথমিকভাবে দলীয় সমর্থন ও প্রার্থী নির্ধারণ করেছি। ৩নং দেউলবাড়ী দোবরা ইউনিয়নের আ.লীগ সাধারণ সম্পাদক এফএম রফিকুল আলম বাবুলকে দলীয় প্রার্থী হিসেবে নির্ধারণ করা হয়েছে। এ ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ও সদ্য আওয়ামী লীগে যোগ দেয়া (সদস্য) অলিউল্লাহ দলীয় প্রার্থী হতে ইচ্ছা প্রকাশ করেছেন। এ দুই প্রার্থীর মধ্যে ভোটাভুটিতে ২০ ভোটের সমান-সমান ভোট পেলেও দলের আদর্শ ঠিক রাখতে বাবুলকে সমর্থন দেয়া হয়েছে। রফিকুল আলম বাবুল ছাত্র রাজনীতি (ছাত্রলীগ) থেকে দলের সাথে সম্পৃক্ত।

৮ নং শ্রীরামকাঠী ইউনিয়নের প্রার্থী মিজানুর রহমান রিপন বিষয়ে বলেন, এ আসনের সাবেক পাঁচ বারের চেয়ারম্যানের পুত্র। ভাল ছেলে, তাকে এলাকাবাসী চায় চেয়ারম্যান হিসেবে। এখানেও ভোটাভুটি হয়েছে, ২০ ভোটের মধ্যে ১৫ ভোট পেয়ে রিপন। ৯ নম্বর কলারদোয়ানিয়া ইউনিয়নে মো. নান্না মিয়া ১৪ ভোট পেয়েছেন। এখানে আমরা কাকে নির্ধারণ করব বলে প্রশ্ন রাখেন।

তিনি আরো বলেন, ৮নং শ্রীরামকাঠী ইউনিয়ন পরিষদের সাবেক ও বর্তমানে একই ইউপি আসনে মনোনয়ন দেয়া রিপনের পিতা এমএ মালেক বেপারীর মৃত্যুতে এ আসনে তার পরিবারের সদস্যরাই প্রাধান্য পাবে, পাওয়া উচিত।

(ঢাকাটাইমস/১৯মার্চ/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :