অবশেষে নোবেল নিলেন বব ডিলান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ এপ্রিল ২০১৭, ১৯:৩৬ | প্রকাশিত : ০২ এপ্রিল ২০১৭, ১০:০৭

পুরস্কার প্রদান অনুষ্ঠানের তিন মাসেরও বেশি সময় পর সাহিত্যে নোবেল পুরস্কার গ্রহণ করলেন মার্কিন গায়ক ও গীতিকার রবার্ট অ্যালেন জিমারম্যান, সংগীত বিশ্ব যাকে চেনে বব ডিলান নামে।সুইডিশ গণমাধ্যম এ খবর জানিয়েছে।

স্টকহোমে পূর্বনির্ধারিত একটি কনসার্টের আগে ছোট একটি অনুষ্ঠানের মাধ্যমে তার হাতে পুরস্কারের মেডেল তুলে দেয়া হয়। এবিষয়ে বিস্তারিত আর কোন তথ্য দেয়া হয়নি।

সুইডিশ একাডেমি কর্মকর্তারা এর আগে জানিয়েছিলেন যে ডিলান তার নোবেল বক্তৃতা দেবেন না। প্রথাগতভাবে পুরস্কারের ৮০ লাখ ক্রোনার গ্রহণের পূর্বশর্ত হিসেবে ওই বক্তৃতা দিতে হয়। ধারণা করা হচ্ছে, বব ডিলান তার রেকর্ডকৃত একটি বক্তব্য সুইডিশ একাডেমির হাতে তুলে দেবেন। জুনের মধ্যে তিনি যদি তার বক্তৃতা না দেন, তবে পুরস্কারের অর্থ তিনি আর পাবেন না।

সুইডিশ একাডেমির এক সদস্য বার্তা সংস্থা এপি-কে বলেন, ‘অনুষ্ঠানটি খুব ভালোই গেছে এবং ৭৫ বছর বয়স্ক ডিলান খুবই চমৎকার এবং দয়ালু মানুষ।’

এর আগে অনুষ্ঠানটি সম্পর্কে সুইডিশ একাডেমির সম্পাদক একটি ব্লগ পোস্টে জানিয়েছিলেন যে, ‘অনুষ্ঠানটি হবে খুবই ছোট এবং ডিলানের অনুরোধে সেখানে কোন গণমাধ্যম উপস্থিত থাকবে না।’

প্রথমবারের মত কোন গীতিকার হিসেবে নোবেল সাহিত্য পুরস্কার জিতেছেন বব ডিলান। সাধারণত এই পুরস্কারটি কবি কিংবা ঔপন্যাসিকদের জন্যই বরাদ্দ থাকে। গতবছর সাহিত্যে ১১৩তম নোবেল বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করেন রয়্যাল সুইডিশ অ্যাকাডেমির স্থায়ী সচিব সারা দানিউস। নাম ঘোষণার পর থেকে বারবার ডিলানের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি কোন সাড়া দেননি।

যদিও পুরস্কারের বিষয়ে মার্কিন এই গায়কের খামখেয়ালির ইতিহাস দীর্ঘদিনের। ১৯৬৩ সালে নাগরিক অধিকারের জন্য টম পেইন পুরস্কার লাভের পর এক অসংলগ্ন বক্তৃতা দেন। পরে ওই বক্তব্যের জন্য ক্ষমা চেয়ে বিবৃতিও দেন তিনি।

১৯৪১ সালের ২৪ মে মিনেসোটার ডুলুথে এক ইহুদি পরিবারে জন্ম নেওয়া রবার্ট অ্যালেন জিমারের হাতে প্রথম গিটার আসে ১২ বছর বয়সে। দুই বছরের মাথায় তিনি স্কুলের ব্যান্ড দলে বাজাতে শুরু করেন। উডি গুথরির গান অল্প বয়সেই সেই কিশোরকে টেনে নিয়েছিল লোকসংগীতের পথে। আর বব ডিলান নামটি তিনি নিয়েছেন ইংরেজ কবি ডিলন টমাসের নাম থেকে।

বব ডিলানের সংগীত ক্যারিয়ারের সূচনা হয় ১৯৫৯ সালে মিনেসোটার এক কফি হাউজে। ঠিকানা বদলে ১৯৬১ সালে নিউ ইয়র্কে যাওয়ার পরের বছরই তার প্রথম অ্যালবাম ‘বব ডিলান’ বাজারে আসে।

এই শিল্পী, গীতিকার খ্যাতির তুঙ্গে পৌঁছান গত শতকের ষাটের দশকে। হাতে গিটার আর গলায় ঝোলানো হারমোনিকা হয়ে ওঠে তার ট্রেডমার্ক। বব ডিলানের তারুণ্যের গানগুলো হয়ে উঠেছিল আমেরিকান অস্থিরতার প্রতীক। সেখানে এসেছে রাজনীতি, সমাজ আর দর্শনের ছায়া।

ষাটের দশকে যাদের গান আমেরিকার নাগরিক অধিকার আন্দোলনে প্রেরণা যুগিয়েছে, তাদের মধ্যে বব ডিলান একজন। ওয়াশিংটন ডিসিতে মার্টিন লুথার কিংয়ের বক্তৃতার সময় ডিলান ছিলেন পিট সিগার, জোয়ান বায়েজদের সঙ্গে মিছিলের সামনের সারিতে।

(ঢাকাটাইমস/২এপ্রিল/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :