রাজধানীতে প্রথমবার ফিন্যান্সিয়াল ইনোভেশন ফোরাম

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৭, ১৮:৩০

ফিন্যান্সিয়াল ফোরাম বাংলাদেশের (এফএফবি) উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে ফিন্যান্সিয়াল ইনোভেশন ফোরাম ২০১৭। শনিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এই অনুষ্ঠানে সহযোগিতা করে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এবং দি সিটি ব্যাংক লিমিটেড।

ফোরামটির থিম ছিল ‘বাংলাদেশে প্রবৃদ্ধির নতুন কাঠামোগত রূপান্তর।’ অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন ফিন্যান্সিয়াল ফোরাম বাংলাদেশের (এফএফবি) প্রধান সম্পাদক মুহাম্মদ এ (রুমী) আলী। তিনি তার বক্তব্যে দীর্ঘস্থায়ী অর্থনৈতিক উন্নতির জন্য ফিনটেক ক্ষেত্রে দক্ষতা এবং উদ্দোক্তা তৈরির গুরুত্ব তুলে ধরেন।

ফোরামে ফিন্যান্সিয়াল ফোরাম বাংলাদেশের (এফএফবি) এর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন এফএফবি প্রধান সম্পাদক মুহাম্মদ এ (রুমী) আলী, ফিরোজ আহমেদ খান, কো-ফাউন্ডার এবং সিইও অব এফএফবি, কো-ফাউন্ডার শরিফুল ইসলাম, লিডিং ভেঞ্চারের প্রতিষ্ঠাতা টম কামিংস, এলএসইর গভর্নর ও ভিজিটিং প্রফেসর-ইন-প্র্যাকটিস এবং এনইউএসের অ্যাডজাঙ্কট প্রফেসর লুৎফি সিদ্দিকি, টেলিনর হেলথের সিইও সাজিদ রহমান, মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সোনিয়া বশির কবীর; হ্যাশক্লাউড পিটি অস্ট্রেলিয়ার চেয়ারম্যান তারিক আমিন ভূঁইয়া, এবং এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনারসের গ্রুপ চেয়ারম্যান ইফতেখারুল (ইফতি) ইসলাম।

ফিরোজ আহমেদ বলেন, অর্থনৈতিক ক্ষেত্রের নেতা এবং পেশাদারদের নতুন চিন্তাধারা, উদ্ভাবন এবং জ্ঞানের মাধ্যমে অনুপ্রানিত করতেই এফএফবি এর সূচনা।

এর পরে বক্তব্য দেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা আবরার এ. আনোয়ার । অনুষ্ঠানের প্রথম অধিবেশনের পরে নতুন কর্মসূচির লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ তুলে ধরেন লিডিং ভেঞ্চারের প্রতিষ্ঠাতা টম কামিংস। এই অধিবেশনে আলোচনার বিষয়বস্তু ছিল, ‘আর্থিক অন্তর্ভুক্তিমূলক কর্মকান্ডে উদ্ভাবন’। এই পর্বে ফিন্যান্সিয়াল ইনক্লুশন বা আর্থিক অন্তর্ভুক্তিমূলক কর্মকাণ্ডের প্রেক্ষাপটে আর্থিক খাতের আনুষ্ঠানিক সেবা পাওয়াসহ কিছু গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করা হয়। এতে কার্যকর নীতিমালা প্রণয়ন এবং আইনগত ও নিয়ন্ত্রণমূলক পরিবেশ তৈরির মাধ্যমে ব্যয় সাশ্রয়ী উপায়ে আর্থিক খাতের আনুষ্ঠানিক সেবা ছড়িয়ে দেওয়ার ওপর গুরুত্বারোপ করা হয়। এই অধিবেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. ফয়সাল আহমেদ। এতে বক্তাদের মধ্যে ছিলেন আরফান আলী, সভাপতি এবং এমডি, ব্যাংক এশিয়া লিমিটেড; বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (ইডি) মিজানুর রহমান জোদ্দার; সৈয়দ মাহবুবুর রহমান, এমডি, ঢাকা ব্যাংক লিমিটেড; মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল ।

এরপরে ভিডিও কনফারেন্সে অংশ গ্রহণ করেন ড. মার্কোস এগুইগ্রেন, কার্যনির্বাহী পরিচালক, গ্লোবাল এলায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালু। এর পরবর্তিতে শুরু হয় ফোরামের দ্বিতীয় অধিবেশন। এই পর্বের আলোচ্য বিষয় ছিল ‘আর্থিক খাতে দক্ষতা উন্নয়ন’। দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রয়োজন বা চাহিদা মেটাতে দক্ষ পেশাজীবী তৈরির ওপর জোর দিয়ে দেশের আর্থিক খাতে বিদ্যমান চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ করণীয় নির্ধারণের সুপারিশ করা হয়। এই অধিবেশনে সভাপতিত্ব করেন এলএসইর গভর্নর ও ভিজিটিং প্রফেসর-ইন-প্র্যাকটিস এবং এনইউএসের অ্যাডজাঙ্কট প্রফেসর লুৎফি সিদ্দিকি। পর্বটিতে প্যানেল আলোচকদের মধ্যে ছিলেন ড. মোহাম্মদ মুসা, অধ্যাপক, স্কুল অফ বিজনেস এন্ড ইকোনমিকস, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি; চার্টার্ড ইন্সুরার এবং গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের ব্যাবস্থাপনা পরিচালক ও সিইও ফারজানা চৌধুরী এসিআইআই (লন্ডন); দি সিটি ব্যাংক লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) শেখ মোহাম্মদ মারুফ; এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হেড অফ গ্লোবাল ব্যাংকিং নাসের এজাজ বিজয় ।

ফোরামের তৃতীয় ও শেষ অধিবেশনে আলোচনার বিষয় ছিল ‘ইনোভেশন ইন ফিন্যান্সিয়াল সার্ভিসেস, ফিনটেক অ্যান্ড ইনসুরটেক’। এই অধিবেশনে বর্তমান বিশ্বে আর্থিক সেবা খাতে ইনোভশেন বা উদ্ভাবনের পরিস্থিতি তুলে ধরা হয়। সেই সঙ্গে আমাদের জন্য আর্থিক সেবা খাতে ইনোভেশন বা উদ্ভাবনের গুরুত্ব পর্যালোচনা এবং ব্যাংক, বীমা ও ফিনটেক খাতের ভবিষ্যত নিয়ে আলোচনা করা হয়। এই অধিবেশনে সভাপতিত্ব করেন টেলিনর হেলথের প্রধান নির্বাহী কর্মকর্তা সাজিদ রহমান। পর্বটিতে প্যানেল আলোচক ছিলেন আবরার এ আনোয়ার, প্রধান নির্বাহী কর্মকর্তা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের; এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনারসের গ্রুপ চেয়ারম্যান ইফতেখারুল (ইফতি) ইসলাম; দি সিটি ব্যাংক লিমিটেডের এএমডি জনাব মাশরুর আরেফিন; মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবীর; এবং হ্যাশক্লাউড পিটি অস্ট্রেলিয়ার চেয়ারম্যান জনাব তারিক আমিন ভূঁইয়া।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এসবিএসি ব্যাংকের ১১তম বর্ষপূর্তিতে স্মার্ট ব্যাংকিং সার্ভিস উদ্বোধন

এনআরবি ব্যাংক এবং এ এম জেড হাসপাতালের মধ্যে চুক্তি 

সোশ্যাল ইসলামী ব্যাংকের ফুটবল টিমের জার্সি উন্মোচন

বে গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি শামসুর রহমান মারা গেছেন

দেশে রিজার্ভ কমে এক দশকের মধ্যে সর্বনিম্ন

হজ ক্যাম্পে এক্সিম ব্যাংকের সেবা বুথ উদ্বোধন 

ঢাকার আশকোনা হজ ক্যাম্পে স্ট্যান্ডার্ড ব্যাংকের বুথ উদ্বোধন

সাউথইস্ট ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউটে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ইউনিয়ন ব্যাংক ও মেডর‌্যাবিটস হেলথকেয়ারের চুক্তি স্বাক্ষর

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ক্যাশ ম্যানেজমেন্ট অ্যান্ড অপারেশন বিষয়ক প্রশিক্ষণ 

এই বিভাগের সব খবর

শিরোনাম :