ইরানি মিডিয়া মোগলকে তুরস্কে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ এপ্রিল ২০১৭, ২১:৫৭ | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৭, ২১:২৪

ইরানের মিডিয়া মোগল এবং জেম টেলিভিশন কোম্পানির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাঈদ কারিমিয়াকে তার এক ব্যবসায়িক অংশীদারসহ তুরস্কের ইস্তাম্বুলে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। খবর বিবিসির।

তুরস্ক পুলিশ জানায়, শনিবার রাতে মাসলাক শহরে প্রাইভেট কারে যাওয়ার সময় তাদের পথ অবরোধ করে একটি জিপ। পরে জিপ থেকে তাদের গাড়ি লক্ষ্য করে গুলি চালায় দুর্বৃত্তরা। এতে ঘটনাস্থলেই কারিমিয়ান মারা যান। হাসপাতালে নেয়ার পর তার কুয়েতী বন্ধুও মারা যান। পুলিশ এ ঘটনার তদন্ত করছে ও হামলাকারীদের খুঁজে বের করার চেষ্টা করছে।

জেম টিভি তাদের ফেসবুক পেজে এক বিবৃতিতে কারিমিয়ানের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। তবে মৃত্যুর কারণ সম্পর্কে তারা কিছু জানায়নি।

তুরস্ক গণমাধ্যম হারিয়েৎ ডেইলি নিউজ জানায়, দুজন মুখোশ পরা বন্দুকধারী এই হামলা চালিয়েছে। পুলিশ তাদের ব্যবহৃত জিপটি পরিত্যক্ত ও পোড়া অবস্থায় উদ্ধার করেছে। অর্থ সংক্রান্ত জেরে এই হত্যাকাণ্ড ঘটতে পারে বলে ইস্তাম্বুলের সারিয়ার মেয়র জানিয়েছেন।

কারিমিয়ানের পরিবারের সদস্যরা বিবিসিকে জানায়, গত তিন মাস ধরে কারিমিয়ানকে হুমকি দেয়া হচ্ছিল। তাই তিনি ইস্তাম্বুল ছেড়ে লন্ডনে ফিরে যাবার পরিকল্পনা করছিলেন।

গত বছর ‘জাতীয় নিরাপত্তা বিরোধী’ এবং ‘রাষ্ট্র বিরোধী প্রপাগান্ডা’ প্রচার করার দায়ে কারিমিয়ানকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছে তেহরানের একটি আদালত। এ সময় কারিমিয়ান আদালতে অনুপস্থিত ছিলেন।

কারিমিয়ান একজন ইরানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। তার পরিচালিত জেম টিভি বিনোদনমূলক স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল হিসেবে ইরানে বেশ জনপ্রিয়। বিদেশি চলচ্চিত্র ও পশ্চিমা অনুষ্ঠান ফার্সি ভাষায় ডাবিং করে ইরানে দেখানো হত। ইসলামি মূল্যবোধ বিরোধী এবং পশ্চিমা সংস্কৃতি ছড়িয়ে দেয়ার জন্য জেম টেলিভিশনের সমালোচনা ছিল।

জেম গ্রুপ শুরুর দিকে লন্ডনে চ্যানেল চালু করে। পরে দুবাইতে সম্প্রসারণ করা হয়। তাদের ১৭টি ফার্সি ভাষার টেলিভিশন চ্যানেল এবং একটি করে কুর্দি, আজেরি এবং আরবি ভাষার চ্যানেল রয়েছে।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :