আপনার জিভ কি বলে?

সাকিব হোসেন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০১৭, ০৮:১২

আপনি কথা বলেন জিভ নেড়ে, সবাই শোনে। কিন্ত আপনার জিভও যে কথা বলে সেটা জানেন? হ্যা, আপনার জিভ বা  জিহ্বা আপনার স্বাস্থ্য নিয়ে অনেক কথাই বলে। শরীরে কোনো রোগ ঘোট পাকালে সবার আগে সেটা জানান দেয় আপনার জিহ্বা। এজন্যই দেখবেন ডাক্তাররা কোনো অসুখ নিয়ে হাজির হলে জিভ পরীক্ষা করে দেখেন। যদিও আমরা শরীরের এই অঙ্গটিকে নিয়ে আলাদাভাবে তেমন ভাবি না। গরম চা খেতে গিয়ে না পুড়লে কিংবা ঝাল না লাগলে জিহ্বার কথা মনেই পড়ে না। মুখের ভেতরে থাকে বলে জিভের কথা সহজেই ভুলে যাই। কিন্তু জিহ্বা কি বলে সেটা যদি বুঝতে শিখে যান তাহলে বড় কোনো অসুখ হবার আগেই ধরতে পারবেন আপনার কি হতে যাচ্ছে সামনে। সেজন্যই পড়ুন আর শিখে নিন জিহ্বার ভাষা।

১। যদি জিহবায় ফাটল থাকেঃ

বয়সের সাথে সাথে জিহবার মাঝে ফাটল ধরতে পারে। আপনি যদি আপনার জিহবায় ফাটল দেখতে পান তবে ভয়ের কিছু নেই। কেউ কেউ জিহবায় ফাটল নিয়েই জন্মায়। কিন্তু এর সাথে যদি মুখে বা ঠোঁটে কোন ফোলা অংশ খুজে পান তবে ডাক্তারের সাথে যোগাযোগ করুন। কারন এটি বিরল স্নায়ুরোগ ‘মেল্কারসন-রসেন্থাল সিনড্রোম’ এর লক্ষন হতে পারে।

 

 

 

২। জিহবায় যদি পুরু পনিরের মত আবরণ থাকেঃ

জিহবায় পুরু পরত পড়াটা ‘ওরাল থ্রাশ’ নামের একটা ছত্রাক সংক্রমনের লক্ষণ। সাধারণত ছোটো বাচ্চাদের ক্ষেত্রে এটা বেশি দেখা যায়। কিন্তু বড়দের মধ্যে যারা বাঁধানো দাঁতের পাটি ব্যবহার করেন, যাদের ইমিউন সিস্টেম দুর্বল অথবা যারা অ্যান্টিবায়োটিক নিচ্ছেন তাদের ক্ষেত্রেও এরকমটা হতে পারে। তাই জিভে এধরনের লক্ষণ দেখা দিলে ডাক্তারের সাথে তাড়াতাড়ি যোগাযোগ করুন।

 

 

 

৩। যদি জিহবায় ঘা থাকেঃ

অনেক সময় জিহবায় কামড় লাগায় ঘা হতে পারে। আর যদি তা না হয়ে থাকে তবে এটি দুশ্চিন্তার বিষয়। এই ঘা ঠিক কিভাবে আসে তা জানা না থাকলেও স্ট্রেস এবং অ্যাসিডিক খাবারের কারণে ঘা টি আরো খারাপের দিকে যেতে পারে। যদি এই ঘা দুই সপ্তাহের মধ্যে ঠিক না হয় তবে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। কারণ এটি ওরাল ক্যান্সারের লক্ষণ হতে পারে।

 

 

 

৪। যদি আপনার জিহবায় ঢেউখেলানো প্রান্ত থাকেঃ

যদি আপনার জিহ্বার প্রান্ত ঢেউ খেলানো হয় তবে বুঝতে হবে আপনার জিহ্বা ফুলে গেছে। এর ফলে জিহ্বা দাঁতের সাথে বাড়ি খেতে পারে ও এতে খাঁজের সৃষ্টি হতে পারে। এর কারণ হতে পারে অ্যালার্জি, থাইরয়েড সমস্যা, জ্বর অথবা ডিহাইড্রেশন। ডাক্তারের সাথে কথা বলে খুঁজে বের করুন ঠিক কোন কারণে এই সমস্যাটা হচ্ছে।

 

৫। আপনার জিহবা যদি গোলাপী ও কিছুটা অসমান হয়ঃ

খুশির খবর। আপনার চিন্তার কোন কারণ নেই। জিহবার উপর ছোট গুটিগুলিকে বলা হয় প্যাপিলায়ি। এটি খাবারকে ধরে রাখে ফলে খেতে সুবিধা হয়। এতে থাকে টেস্ট-বাডস যা আপনার খাবারে পছন্দ অপছন্দ নিয়ন্ত্রণ করে। এটি মিষ্টি ও টক দুই স্বাদেই সাড়া দেয়।

 

 

 

ঢাকাটাইমস/২০মে/মোসাহো/কেএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত