এক কেজি খেজুরের দাম ২৪০০ টাকা

পরিতোষ আচার্য, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুন ২০১৭, ০৮:৫২ | প্রকাশিত : ০১ জুন ২০১৭, ০৮:৫০

এক কেজি খেজুরের দাম কত? ২০০ টাকার কমে পাওয়া কঠিন। আর সবচেয়ে বেশিগুলোর? রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে পাওয়া গেছে দুই হাজার চারশ টাকা কেজি দরের খেজুর।

কত জাতের খেজুর আছে? রোজা আসলেই জানা যায় নানা নাম। এই মাসে জনপ্রিয় সব ইফতার উপকরণের মধ্যে এই ফলটির কদর নিঃসন্দেহে সবচেয়ে বেশি। ইফতারে আর যাই থাকুক না কেন, খেজুর যেন সবার চাইই চাই।

বায়তুল মোকাররম  সংলগ্ন মার্কেটে আম্বার ব্রান্ডের প্রতি কেজি খেজুরের দাম বিক্রেতা চাইলেন আড়াই হাজার টাকার কিছু কম। পাইকারিতে  এই খেজুরের পাঁচ কেজির কার্টুনের দাম পড়ে সাত হাজার থেকে আট হাজার টাকা পর্যন্ত।

এই হিসাবে প্রতিকেজির দাম ১,৪০০ টাকা থেকে  থেকে ১,৬০০ টাকা পড়ে। তাহলে খুচরায় এত দাম রাখার কারণ কী? খুচরা খেজুর ব্যাবসায়ী আব্দুল কালাম ঢাকাটাইমসকে বলেন, ‘খেজুরের আমদানি আগের চেয়ে কমে গেছে , আগে প্রতিবছর ভাল ভাল ব্রান্ডের খেজুর গুলো অন্তত ৫-৭ বার আমদানি করা যেত কিন্তু এখন তা আসে বছরে ২-৩ বার। আবার দামী বলে এগুলোর চাহিদা কম। তাই অনেক দিন লেগে যায় বেচতে।’

এই ব্যবসায়ী বলেন, ‘আমাদেরও ট্রান্সপোর্ট ও দোকানের জন্যও গুনতে হচ্ছে আগের চেয়ে প্রায় দ্বিগুণ পরিমানে টাকা । তাই সবকিছু মিলিয়ে দামটা একটু বেশি পড়ছে।’ 

মার্কেটটিতে রয়েছে বিভিন্ন প্রকারের খেজুরের সমাহার। অন্তত ১০ থেকে ১৫ ধরনের খেজুর পাওয়া যাচ্ছে রায়তুল মোকারর সংলগ্ন মার্কেটে । এদের মধ্যে প্রকরণ ভেদে দামের কম বেশি হয়ে থাকে । তবে এদের মধ্যে দুবাই থেকে আসা খেজুর গুলো সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে বলে জানান ব্যবসায়ীরা । সর্বনিন্ম ২৫০ টাকা থেকে শুরু করে বিক্রি হচ্ছে খেজুর।

অন্যান্য ব্রান্ডের খেজুরে গুলোর মধ্যে, মরিয়ম ব্রান্ডের পাঁচ কেজি কার্টুনের দাম পড়ে চার হাজার টাকা। খুচরা মূল্যে প্রতি কেজির দাম পড়ে ১২ শ  টাকা । তবে প্রকার ভেদে মরিয়ম ব্রান্ডের খেজুরের দাম আটশ থেকে ১২ শ টাকা পর্যন্ত  বিক্রি হচ্ছে মার্কেটিতে ।

গান্দিয়লা ব্রান্ডের খেজুর বিক্রি হচ্ছে চারশ টাকা কেজি দরে। টোকারি ব্রান্ডের ৮৫০ টাকা কেজি, রসোদা ব্রান্ডের ২৫০ টাকা, তিউনিশিয়া ব্রান্ডের ৪৫০ টাকা। কম দামের সর্বনিন্ম স্তরে রয়েছে বড়ই খেজুর, দাম প্রতিকেজি ২৫০ টাকা ।

তবে দাম নিয়ে ক্রেতাদের ব্যাপক অসন্তোষ আছে। রমজান উপলক্ষে প্রায় দ্বিগুণ দামে খেজুর বিক্রি করছে বলে অভিযোগ করেছেন ক্রেতারা । 

পল্টনের বাসিন্দা মোহাম্মদ তাইজুল ইসলাম বলেন, ‘আমি বছরের বিভিন্ন সময়ে এসে এখান থেকে খেজুর কিনি। কিন্তু রমজান উপলক্ষে এখানকার দোকানদারেরা বরাবরই দাম বাড়িয়ে দেয়। এবারের দাম আরও বেশি হয়ে গেছে। আমাদের মত সাধারণ মানুষদের সাধ্যের বাইরে প্রায়।’

বায়তুল মোকাররম সংলগ্ন মার্কেটের চেয়ে চক বাজারে অনেকটা কম দামেই খেজুর বিক্রি হচ্ছে খেজুর। চক বাজারে খুচরামূল্যে প্রতি কেজি খেজুর সর্বনিন্ম ১৫০ টাকে সর্বোচ্চ ৫০০টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। তবে বায়তুল মোকাররমের সাথে চক বাজার খেজুরের ব্র্যান্ডেরও রয়েছে তারতম্য। 

চকবাজারে খেজুরগুলোর মধ্যে ফরিদা ব্রান্ডের পাঁচ কেজি কার্টুনের দাম পড়ে ১৩৫০ টাকা । সে হিসেবে দাম পড়ে ২৭০ টাকা কিন্তু খুচরা মূল্যে প্রতিকেজি বিক্রি হচ্ছে ৩৫০ টাকা দরে ।

ঠিক একই ভাবে মদিনা ব্র্যান্ডের খেজুর ১০ কেজির এক কার্টুন বিক্রি হচ্ছে ১ হাজার ১৫০ টাকায়। সে হিসাবে প্রতিকেজি পড়ে ১১৫ টাকা। খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৮০ টাকা। বরারী ব্র্যান্ডের ৬ কেজি ওজনের কার্টুন বিক্রি হচ্ছে দুই হাজার চারশ টাকা। সে হিসাবে প্রতিকেজি পড়ে চারশ টাকা। খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৪৫০ থেকে পাঁচশ টাকা পর্যন্ত।

এগুলোর পাশাপাশি খুচরা মূল্যে রেজিস প্রতি কেজি ২৫০টাকা, হাপাস ২৪০ টাকা, ইরাকি খেজুর ১৪০ টাকা, ফিট ৪০০ টাকা, নাগাল ২০০ টাকা, রেজিস্টার ২৪০ টাকা, সৌদি আরবীয় খেজুর ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে রাজধানীর ঐতিহ্যবাহী পুরান ঢাকার চকবাজারে।

চকবাজারের ব্যাবসায়ীরা জানান, তাদের খেজুরগুলো সৌদি আরব, ইরাক, ইরান, মিশর, দুবাই এবং পাকিস্তান থেকে আমদানি করা হয় সবচেয়ে বেশি ।

খেজুরের দাম গত বছরের তুলনায় বেড়েছে কিনা- তা জানতে চাইলে চকবাজেরর খেজুর ব্যবসায়ী মোতাহের হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘গত বছরের তুলনায় খেজুরের দাম প্রায় দ্বিগুণ বেড়েছে, তাই এবার আমাদের ক্রেতা গত বারের চেয়ে কম।’

নাসির উদ্দিন রাজধানীর মৌচাকের বাসিন্দা। তিনি চকবাজারে এসেছিলেন ইফতার কিনতে । খেজুরের দাম সম্পর্কে তিনি বলেন, ‘খেজুরের দাম গত বারের চেয়ে অনেকাংশে বেড়েছে তাই আমাদেরকে পরিমাণে কম কিনতে হচ্ছে।’

অপর একজন ক্রেতা আব্দুল কামাল পুরান ঢাকার চানখারপুলের বাসিন্দা। তিনি বলেন, ‘গত বছরের থ্যাইকা এই বছর খেজুরের দাম আমাগো কাছে একটু বেশি লাগতাছে, রামজান মাসের জন্য আর কিছু কইবার পারতাছি না। ঐ মিয়াগো অত সামনে ঈদ-ফিদ আছে তাই একটু বেশি লইতাছে।’

ঢাকাটাইমস/০১জুন/পিএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত