পোশাককর্মী মায়েদের সন্তান পালনে প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জুন ২০১৭, ২২:৩৮

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে উদ্যোগে তৈরি পোশাক শিল্পে কাজ করা মায়েদের সন্তান পালনে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। এর বাস্তবায়নকারী সংস্থা বেসরকারি প্রতিষ্ঠান সূচনা ফাউন্ডেশন।

প্রাথমিকভাবে এ কর্মসূচির অধীনে সূচনা ফাউন্ডেশন তৈরি পোশাক শিল্পের সংগঠন বিজিএমইএর ২৫টি পোশাক কারখানার ২৫ জন প্রশিক্ষককে পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ দেন।

রবিবার থেকে বিজিএমএ ভবনের অ্যাপারেল ক্লাবে শুরু হয়েছে এ প্রশিক্ষণ।

অ্যাপারেল ক্লাবে প্রশিক্ষণ কার্যক্রম শুরুর আগে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে বিজিএমইএ পরিচালক মো. মনির হোসেন, সূচনা ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান প্রফেসর ডা. প্রাণ গোপাল দত্ত, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব আইনুল কবির ও কর্মসূচি পরিচালক রায়না আহমেদ (উপসচিব) এবং বিজিএমইএর ২৫টি পোশাক কারখানার ২৫ জন প্রশিক্ষক উপস্থিত ছিলেন।

এতে স্বাগত বক্তব্য দেন কর্মসূচি পরিচালক রায়না আহমেদ। তিনি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে কর্মসূচির সার্বিক দিক তুলে ধরেন।

প্রসঙ্গত, কর্মসূচির উদ্দেশ্য হচ্ছে ০-৫ বয়সী শিশুদের ভাষার ব্যবহার বৃদ্ধি, বুদ্ধিমত্তার বিকাশ, ছোট ছোট সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে শিশুর আত্মবিশ্বাস বৃদ্ধি, শিশুদের ব্রেইন ও  নার্ভের বিকাশের জন্য করণীয় কিছু সহজ উপায় সম্বন্ধে মায়েদেরকে শিক্ষা দান করা এবং শৈশবে শিশুর সামাজিক বিকাশের লক্ষণ ও শিশুর আচরনগত সমস্যার ক্ষেত্রে করণীয় বিষয়গুলো সম্বন্ধে মায়েদের ধারণা দেয়া।

পরবর্তী সময়ে প্রশিক্ষণপ্রাপ্ত প্রশিক্ষকরা নিজ নিজ দায়িত্বপ্রাপ্ত পোশাক কারখানায় ২৫ জন (যাদের মধ্যে থাকবেন ল্যাকটেটিং মাদার) করে একটি ব্যাচ নিয়ে প্রতি মাসে দুটি করে এক বছরে ২৪টি ক্লাসের মাধ্যমে প্রশিক্ষণ দেবেন।  

(ঢাকাটাইমস/১১জুন/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত