তাভেল্লা হত্যা মামলায় আরও দুইজনের সাক্ষ্যগ্রহণ

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জুন ২০১৭, ১৭:২৬

ইতালির নাগরিক তাভেল্লা সিজার হত্যা মামলায় আরও দুইজনের সাক্ষ্যগ্রহণ করেছেন আদালত।

সোমবার ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লার আদালতে সাক্ষ্য দেন সিনিয়র সিস্টেম ইঞ্জিনিয়ার শেখ এজেড এম ফয়সাল মাহমুদ প্রতীব এবং তৌফিকুর রহমান। সাক্ষ্যগ্রহণ শেষে ২০ জুন পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন আদালত। এ নিয়ে মামলাটিতে ৭০ সাক্ষীর মধ্যে ২০ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হলো।

২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় গুলশান ২ নম্বরের ৯০ নম্বর সড়কের ফুটপাতে তাভেল্লা সিজারকে গুলি করে হত্যা করা হয়। এরপর ইসলামিক স্টেট (আইএস) দায় স্বীকার করে বিবৃতি দেয় বলে যুক্তরাষ্ট্রভিত্তিক এক ওয়েবসাইটে দাবি করা হয়।

কিন্তু গোয়েন্দা পুলিশের দাবি, দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে তাভেল্লাকে হত্যা করা হয়। এ ঘটনায় করা মামলায় ২০১৬ সালের ২৫ অক্টোবর আদালত আসামিদের অব্যাহতির আবেদন নাকচ করে অভিযোগ গঠন করেন।

মামলাটিতে ডিবি পুলিশের পরিদর্শক গোলাম রাব্বানী ২০১৬ সালের ২৮ জুন বিএনপি নেতা ও সাবেক ওয়ার্ড কাউন্সিলর এম এ কাইয়ুমসহ সাতজনের বিরুদ্ধে আদালতে অভিযোগ দাখিল করেন।

মামলার অন্য আসামিরা হলেন, কাইয়ুমের ভাই আবদুল মতিন, তামজিদ আহমেদ ওরফে রুবেল ওরফে শুটার রুবেল, রাসেল চৌধুরী ওরফে চাক্কি রাসেল, মিনহাজুল আরেফিন রাসেল ওরফে ভাগনে রাসেল ও শাখাওয়াত হোসেন ওরফে শরিফ ও মো. সোহেল ওরফে ভাঙ্গরী সোহেল।

এর মধ্যে তামজিদ, রাসেল চৌধুরী, মিনহাজুল ও শাখাওয়াত আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। মতিনসহ স্বীকারোক্তি দেয়া চারজন কারাগারে এবং কাইয়ুম ও সোহেল পলাতক রয়েছে।

অভিযোগপত্রে বলা হয়, হামলাকারীদের লক্ষ্য ছিল একজন শ্বেতাঙ্গকে হত্যা করে দেশে-বিদেশে আতঙ্ক ছড়িয়ে দেয়া। দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করতে এই পরিকল্পনা করা হয়।

ঢাকাটাইমস/১২জুন/আরজে/এমআর

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত