চ্যাম্পিয়নস ট্রফির রোল অব অনার

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুন ২০১৭, ১২:৫৫

১ জুন থেকে ইংল্যান্ড এবং ওয়েলসে শুরু হয় আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির জমজমাট লড়াই। রোববার চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের ফাইনাল লড়াই দিয়ে পর্দা নামল এই আসরের। আগের সাতবারের আসরে বিশ্ব ছয়টি দলকে ট্রফি উঁচিয়ে ধরতে দেখেছে। যার মধ্যে অস্ট্রেলিয়া দুবার আর বাকি পাঁচটি দল একবার করে নিয়েছে ট্রফির স্বাদ। এবার ভারতকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা ঘরে তুলেছে পাকিস্তান।

১৯৯৮ চ্যাম্পিয়ন: সাউথ আফ্রিকা

১৯৯৮ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি অনুষ্ঠিত হয় বাংলাদেশের মাটিতে। নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ের মধ্যকার প্রাথমিক পর্ব দিয়ে পর্দা উঠে মূল প্রতিযোগিতার। শিরোপার মঞ্চে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে সাউথ আফ্রিকা।

২০০০ চ্যাম্পিয়ন: নিউজিল্যান্ড

২০০০ সালে চ্যাম্পিয়নস ট্রফির সব ম্যাচ কেনিয়ার নাইরোবিতে অনুষ্ঠিত হয়। কোয়ার্টার ফাইনালের টিকিট পেতে কেনিয়া, ভারত, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ এবং ইংল্যান্ডের মধ্যে তিনটি যোগ্যতা নির্ধারণী ম্যাচ হয়। চূড়ান্ত খেলায় ভারতকে পরাজিত করে নিউজিল্যান্ড শিরোপা ঘরে তোলে।

২০০২ চ্যাম্পিয়ন: যৌথভাবে বিজয়ী ভারত ও শ্রীলঙ্কা

২০০২ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হয় শ্রীলঙ্কায়। নেদারল্যান্ডস এবং কেনিয়াসহ মোট ১২টি দেশ প্রতিযোগিতায় অংশ নেয়। ফাইনাল ভারত ও শ্রীলঙ্কার মধ্যে অনুষ্ঠিত হয়। অবশ্য ম্যাচটি বৃষ্টি বাধায় পরিত্যক্ত হয়েছিল। পরে আয়োজক কমিটি উভয় দলকে যৌথভাবে বিজয়ী ঘোষণা করে।

২০০৪ চ্যাম্পিয়ন: ওয়েস্ট ইন্ডিজ

২০০৪ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ইংল্যান্ডে অনুষ্ঠিত হয়। দশটি টেস্টভূক্ত দল, ওডিআই খেতাবপ্রাপ্ত কেনিয়া এবং আইসিসির ছয় জাতি চ্যালেঞ্জ প্রতিযোগিতা বিজয়ী মার্কিন যুক্তরাষ্ট্রও অংশ নেয়। প্রথম সেমিতে ইংল্যান্ড অস্ট্রেলিয়াকে এবং দ্বিতীয়টিতে ওয়েস্ট ইন্ডিজ পাকিস্তানকে হারিয়ে ফাইনালের টিকিট পায়। চূড়ান্ত লড়াইয়ে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতে ওয়েস্ট ইন্ডিজ।

২০০৬ চ্যাম্পিয়ন: অস্ট্রেলিয়া

২০০৬ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক দেশ ভারত। আট দলকে দুই গ্রুপে ভাগ করে রাউন্ড রবিন পদ্ধতিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রথম সেমিফাইনালে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডকে আর দ্বিতীয় সেমিতে ওয়েস্ট ইন্ডিজের কাছে পরাজিত হয় দক্ষিণ আফ্রিকা। ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়ে শিরোপা উৎসব করে অস্ট্রেলিয়া।

২০০৯ চ্যাম্পিয়ন: অস্ট্রেলিয়া

আইসিসি প্রথমে সিদ্ধান্ত নেয় ২০০৮ সালে পাকিস্তানে অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। কিন্তু নিরাপত্তাজনিত আপত্তিতে পাকিস্তান থেকে সরে যায় আসরটি। পরে সেটি ২০০৯ সালে সাউথ আফ্রিকায় অনুষ্ঠিত হয়। সেবার নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা জয় করে অস্ট্রেলিয়া।

২০১৩ চ্যাম্পিয়ন: ভারত

ইংল্যান্ড এবং ওয়েলসে অনুষ্ঠিত হয়েছে ২০১৩ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। প্রথম সেমির লড়াইয়ে সাউথ আফ্রিকাকে ইংল্যান্ড আর শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে উঠে ভারত। শিরোপার ফয়সালা হয় এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে। সেবার ইংলিশদের পরাজিত করে চ্যাম্পিয়ন হয় ভারত।

২০১৭ চ্যাম্পিয়ন: পাকিস্তান

এবারের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আয়োজকও ছিল ইংল্যান্ড এন্ড ওয়েলস। মর্যাদার ফাইনালে শক্তিশালী ভারতকে ১৮০ রানে গুঁড়িয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে পাকিস্তান। লন্ডনের ওভালে অনুষ্ঠিত হয় আসরটির ফাইনাল।

(ঢাকাটাইমস/১৯জুন/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত