পাথর ছুড়ে যুদ্ধ ভারত-চীনা সেনাদের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ আগস্ট ২০১৭, ২২:২১ | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৭, ২২:১১

ভারত ও চীনা সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। যে ডোকলামে আড়াই মাস ধরে মুখোমুখি অবস্থানে দু’দেশের বাহিনী, সংঘর্ষ সেখানে হয়নি। কাশ্মিরের লাদাখের প্যাংগং লেক সংলগ্ন এলাকায় দুই বাহিনী পরস্পরের দিকে পাথর ছুড়েছে বলে ভারতীয় গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে।

ভারত-ভুটান-চীন সীমান্তের ডোকালামকে কেন্দ্র করে চলতে থাকা টানাপড়েন, ভারত এবং চীনের মধ্যে দীর্ঘতম সীমান্ত সঙ্কট। সীমান্তের অশান্তি কখনও এত লম্বা সময় ধরে চলেনি দু’দেশের মধ্যে। পূর্ব হিমালয়ে সেই অশান্তির মাঝেই নতুন করে সমস্যা তৈরি হয়েছে পশ্চিম হিমালয়ের লাদাখে।

গতকাল মঙ্গলবার ভারতের স্বাধীনতা দিবসে চীনা সেনা সীমান্ত লঙ্ঘন করে প্যাংগং লেকের কিনারা ধরে ভারতীয় এলাকায় অনুপ্রবেশ করেছিল বলে ভারতীয় গণমাধ্যমে দাবি করা হয়েছে।

এনডিটিভি সূত্রের খবর, চীনা বাহিনীর অন্তত ১৫ জন ভারতীয় এলাকায় ঢুকেছিল। চীনা সেনার পথ আটকায় সীমান্তে মোতায়েন ভারতীয় বাহিনী ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ (আইটিবিপি)। অন্তত ২ ঘণ্টা ধরে প্যাংগং লেকের ধারে দু’পক্ষের টানাপড়েন চলে। চীনা বাহিনী পিছু হঠতে রাজি না হওয়ায় পরিস্থিতি উত্তপ্ত হয়। সংঘর্ষে জড়ায় দুই বাহিনী। গোলাগুলি বিনিময় হয়নি। তবে দু’পক্ষই পরস্পরের দিকে পাথর ছুড়েছে। কয়েক জন তাতে সামান্য আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

প্যাংগং লেকের কাছে ভারতীয় এবং চীনা বাহিনীর মধ্যে সংঘর্ষের কথা চীন স্বীকার করেনি। এমন কোনও তথ্য তাদের কাছে নেই বলে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। ভারতীয় সেনাও বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করেনি। তবে সংঘর্ষের কথা অস্বীকারও করেনি। তারপরই আজ বুধবার লাদাখ সীমান্তে দুই বাহিনীর কর্মকর্তারা পতাকা বৈঠকে পরস্পরের মুখোমুখি হয়েছেন। ঘটনার ২৪ ঘণ্টা কেটে যাওয়ার পর যেভাবে পতাকা বৈঠক ডাকা হয়েছে, তাতেই স্পষ্ট যে পরিস্থিতি গুরুতর লাদাখ সীমান্তে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :