আগামী ডিসেম্বরের মধ্যে সারাদেশে শতভাগ বিদ্যুৎ: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৭, ১১:৩০

আগামী বছরের ডিসেম্বরের মধ্যে সারাদেশে শতভাগ বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ২০২০ সালের মধ্যে শতভাগ বিদ্যুৎ সরবরাহের টার্গেট থাকলেও দুই বছর আগেই তা সম্ভব হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

রবিবার সকালে গণভবনে এক ভিডিও কনফারেন্সে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের চারটি বিদ্যুৎকেন্দ্র এবং ১০টি উপজেলায় শতভাগ বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের উদ্বোধন উপলক্ষে এই ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক ই ইলাহি চৌধুরী, সৌদি আরব ও কুয়েতের রাষ্ট্রদূত এবং উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানান, প্রথমবারের মতো হাওরের ৪০০ পরিবারকে সৌর বিদ্যুতের মাধ্যমে বিদ্যুতায়ন করা হচ্ছে। স্যোলার বিদ্যুৎ প্রথমবারের মতো জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে বলেও জানান তিনি।

নসরুল হামিদ বলেন, ইতোমধ্যে আমাদের বিদ্যুৎতের উৎপাদন ১৬ হাজার মেগাওয়াট ছাড়িয়েছে। আগামী বছর আগামী বছর জাতীয় গ্রিডে আরও তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী জানান, আজ ১০টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করা হচ্ছে। আরও ৫৬টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধনের অপেক্ষায়। এভাগে আগামী বছরের ডিসেম্বরের মধ্যে সব উপজেলা শতভাগ বিদ্যুতায়নের আওতায় চলে আসবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক ই ইলাহী চৌধুরী জানান, দেশের ৮৩ ভাগ মানুষ এখন বিদ্যুৎ পাচ্ছে। আগামী বছরে শতভাগ বিদ্যুৎ পৌঁছে যাবে। ২০২০ সালের টার্গেট থাকলেও তা আগেই হচ্ছে।

মুক্তিযুদ্ধের এই সংগঠক জানান, দেশের যে উন্নয়ন ও অগ্রগতি হচ্ছে এর পূর্বশর্ত হচ্ছে হাসিনার নেতৃত্বাধীন সরকারকে আবার ক্ষমতায় আনা। না হলে উন্নয়ন থেমে যাবে বলেও মনে করেন তিনি।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

আরসার আস্তানায় গোলাবারুদ জব্দ: ঘটনাস্থলে সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয়করণ দল

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন ১৮০ পুলিশ সদস্য

‘পূর্ব বা পশ্চিম, ফুচকা সেরা’, খেয়ে প্রশংসায় পঞ্চমুখ লু

সৌদি আরব গেছেন ১৮ হাজার ৬৫১ হজযাত্রী

স্মরণশক্তিকে মেধা বলার মানসিকতা পরিহার করতে হবে: শিক্ষামন্ত্রী

‘জলবায়ু ঝুঁকি থেকে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের সুরক্ষায় অগ্রাধিকার দিচ্ছে সরকার’

মোটরযান গতিসীমা নির্দেশিকা প্রণয়ন: সেতুমন্ত্রীকে রোড সেইফটি কোয়ালিশনের অভিনন্দন

বিশেষ চাহিদা সম্পন্নদের জলবায়ু ঝুঁকি হতে সুরক্ষায় অগ্রাধিকার দিচ্ছে সরকার: পরিবেশমন্ত্রী

গাজায় ত্রাণ কনভয়ে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ

শ্রম আইন সংশোধনে তিন দিনের আলোচনা ফলপ্রসূ হয়েছে: আইনমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :