বিদ্যুৎ উৎপাদনে সামিট গ্রুপের সঙ্গে আরো একটি চুক্তি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৭, ২১:০৮

বেসরকারিভাবে বিদ্যুৎ উৎপাদনের জন্য সামিট গ্রুপের সঙ্গে আরো একটি চুক্তি সই করেছে সরকার। রবিবার বিকালে বিদ্যুৎ ভবনে ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য সামিট গাজীপুর ২ পাওয়ার লিমিটেডের সাথে ১৫ বছর মেয়াদী এ চুক্তি সই হয়। চুক্তির মধ্যে রয়েছে বিদ্যুৎ ক্রয় ও বাস্তবায়ন চুক্তি।

সামিট গ্রুপের ডেপুটি অ্যাসিসট্যান্ট ম্যানেজার শুভজিত দাস ঢাকাটাইমসকে বলেন, সামিট গ্রুপের এটি ১৮তম বিদ্যুৎ কেন্দ্র। এ বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রতি ইউনিট বিদ্যুৎ সরকার আট টাকা ৩৪ পয়সা দরে ক্রয় করবে।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, নতুন এ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি গাজীপুরের কড্ডায় অবস্থিত। চুক্তি অনুযায়ী ২০১৮ সালের মাঝামাঝি সময়ে বিদ্যুৎ কেন্দ্রটি বাণিজ্যিক উৎপাদনে যাবে। এইচএফও জ্বালানি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটির ইঞ্জিন ওয়ার্টসিলা, ফিনল্যান্ড কর্তৃক নির্মিত। এটি এ যাবৎ দেশের সর্ববৃহৎ রেসিপ্রোকেটিং ইঞ্জিনচালিত বিদ্যুৎকেন্দ্র হবে যেটি জাতীয় গ্রিডে ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে। একই এলাকায় সামিটের আরেকটি ১৪৯ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন রয়েছে বলে জানানো হয়।

বিদ্যুৎ ক্রয় চুক্তিতে (পিপিএ) সই করেন বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) সেক্রেটারি মিনা মাসুদুজ্জামান এবং সামিট গাজীপুর ২ পাওয়ার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জি মো. মোজাম্মেল হোসেন। বাস্তবায়ন চুক্তিতে (আইএ) সই করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (ডেভেলপমেন্ট, পাওয়ার ডিভিশন) শেখ ফয়েজুল আমিন, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) কোম্পানি সেক্রেটারি মো. আশরাফ হোসেন এবং সামিট গাজীপুর ২ পাওয়ার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার মো. মোজাম্মেল হোসেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস। অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন বিপিডিবি’র চেয়ারম্যান ইঞ্জিনিয়ার খালেদ মাহমুদ, পিজিসিবির ম্যানেজিং ডিরেক্টর মাসুম আল-বেরুনী, সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ লতিফ খান, ভাইস চেয়ারম্যান মো. ফরিদ খান, সামিট করপোরেশন লিমিটেডের এএমডি ফয়সাল খান ও সামিট পাওয়ার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর লে. জেনারেল (অব.) ইঞ্জিনিয়ার আব্দুল ওয়াদুদ।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/এমএবি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রপ্তানি করে পাটকে আরও উচ্চতায় নিতে হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

স্যাটেলাইট প্রযুক্তিতে শিক্ষাথীদের দক্ষতা অর্জনে সহযোগিতায় আগ্রহী ফ্রান্স: পলক

আবারও দেশের সাত জেলার ওপর বইছে মৃদু তাপপ্রবাহ

‘স্বপ্নজয়ী মা’ সম্মাননা পেলেন ১১ জন

হিন্দাল শারক্বীয়ার তিন সদস্য গ্রেপ্তার, নিখোঁজরা কি আছে এই তালিকায়?

লু’র সফরে ভিসানীতি ও র‍্যাবের নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা হবে: পররাষ্ট্রমন্ত্রী

কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ

আসন্ন বাজেটে সামাজিক সুরক্ষায় উপকারভোগীর সংখ্যা বাড়ছে: অর্থ প্রতিমন্ত্রী

বলিপাড়া-রুমা সীমান্ত পরিদর্শন করলেন বিজিবি মহাপরিচালক

দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স

এই বিভাগের সব খবর

শিরোনাম :