১০ মিনিটে ফরমালিন মুক্ত করবে ‘কার্বন গ্রিন’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ১৬:২৪

ফলমূল, শাকসবজি এবং মাছের গায়ে লেগে থাকা কীটনাশক, ফরমালিন ও বিষাক্ত রাসায়নিক দূর করতে বাজারে পাওয়া যাচ্ছে ‘কার্বন গ্রিন’ নামে ফরমালিন ধ্বংসকারী পাউডার। ১০ মিনিটে প্রায় শতভাগ ফরমালিন মুক্তির গ্যারান্টি দিচ্ছে কার্বন গ্রিন।

শুক্রবার রাজধানীর ডেইলি স্টার ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনের এসব তথ্য জানান  লাইফ অ্যান্ড হেলথ লিমিটেডের চেয়ারম্যান ডা. শক্তি রঞ্জন পাল। 

ডা. শক্তি রঞ্জন পাল কার্বন গ্রিনের কার্যকারিতা সম্পর্কে সাংবাদিকদের বলেন, ফলমূল ও শাকসবজি উপরিভাগে লেগে থাকা বিষাক্ত পদার্থের ৯০ থেকে ৯৫ শতাংশ মুক্ত হয় কার্বন গ্রিনের মাধ্যমে। অন্যদিকে লবণ-পানি, ভিনেগার কিংবা পটাশিয়াম পারম্যাঙ্গানেট ব্যবহারে ৩০ থেকে  ৫০ শতাংশ পর্যন্ত কার্যকারিতা পাওয়া যায়, যা খাওয়ার জন্য নিরাপদ নয়। পাউডার জাতীয় এ পদার্থ পানিতে মিশিয়ে মাছ, ফলমূল বা শাকসবজি ধুয়ে ফেললেই তা খাওয়ার জন্য নিরাপদ। 

কার্বন গ্রিন ব্যবহারবিধি সম্পর্কে তিনি বলেন, আট গ্রামের এক প্যাকেট কার্বন গ্রিন পাউডার দিয়ে ১০ কেজি শাকসবজি, ফলমূল ও মাছ ধোয়া যাবে। দশ লিটার পানিতে আট গ্রামের একটি ছোট প্যাকেট কার্বন গ্রিন মিশিয়ে নিয়ে ১০ কেজি ফলমূল, শাকসবজি ১০ মিনিট ভিজিয়ে রেখে পরিষ্কার পানিতে ধুয়েই ফরমালিন, কীটনাশক ও বিষাক্ত রাসায়নিক মুক্ত করা যাবে। তবে খাদ্যদ্রব্যের ভেতরে প্রবেশ করা বিষাক্ত রাসায়নিক এতে দূর হবে না। কেবল বাইরের খোসায় লেগে থাকা অংশ পরিষ্কার করা যাবে।

কার্বন গ্রিন কীভাবে কাজ করে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শক্তি রঞ্জন পাল বলেন, সোডিয়াম বাই –কার্বনেট বা বেকিং সোডা বিভিন্ন খাদ্য তৈরিতে নিরাপদ।  কার্বন গ্রিন পাউডারে ব্যবহৃত সোডিয়াম বাই –কার্বনেট খাদ্যবস্তুর উপরিভাগে লেগে থাকা কীটনাশক বা ফরমালিন দ্রবীভূত করে আর এতে ব্যবহৃত এক্টিভেটেড কার্বন দ্রবীভূত বিষাক্ত অংশ শোষণ করে নেয়।

কার্বন গ্রিনের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে তিনি বলেন, কার্বন গ্রিনে ক্ষতিকারক কোনো রাসায়নিক নেই। এটা ভেরি সেইফ, নিশ্চিতভাবে ব্যবহার করা যেতে পারে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, থাইল্যান্ড থেকে আমদানি করা কার্বন গ্রিন বাংলাদেশ বিজ্ঞান ও গবেষণা পরিষদ দ্বারা পরীক্ষিত এবং বিএসটিআই অনুমোদিত। 

(ঢাকাটাইমস/১৪সেপ্টম্বর/এনআই/জেবি)

 

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত